বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইটি এন্ড টেলিকম

অ্যান্ড্রয়েডের জন্য চমৎকার সিকিউরিটি অ্যাপ

প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

আদনান রিয়াদ

প্রিয় ডিভাইসটিকে সুরক্ষিত রাখতে কে না চায়? আর বর্তমানেতো কিছুদিন পরপরই ভয়ংকর সব অ্যান্ড্রয়েড ম্যালওয়ার সম্পর্কে আমরা জানতে পারছি। তাই, আজ আপনাদের সাথে শেয়ার করছি অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্য তৈরি করা এমন কিছু জনপ্রিয় সিকিউরিটি অ্যাপ্লিকেশন যেগুলো ব্যবহার করে সহজেই আপনারা আপনাদের ডিভাইসগুলোকে নিরাপদে রাখতে পারবেন। চলুন, জেনে নেয়া যাক অ্যাপ্লিকেশনগুলো সম্পর্কে।

ঈগ ঝবপঁৎরঃু অহঃরারৎঁং
অ্যান্ড্রয়েডের প্ল্যাটফর্মটির জন্য তৈরি করা হয়েছে এমন অ্যান্টিভাইরাসগুলোর মধ্যে ঈগ ঝবপঁৎরঃু সবচেয়ে বেশি জনপ্রিয়তা অর্জন করে নিয়েছে। গুগল প্লে-স্টোরে চমৎকার এই অ্যাপ্লিকেশনটির আছে ১৬ মিলিয়ন রিভ্যিউ এবং গড়ে ৪.৭ রেটিং! এভি টেস্টে এই অ্যান্টিভাইরাসটি নিরাপত্তার দিক দিয়ে ৪.৫/৫ এবং ইউজাবিলিটির দিক থেকে ৫/৫ স্কোর করেছে। এই অ্যাপ্লিকেশনটির ফিচারগুলোকে দুটি ভাগে ভাগ করা যায়। একটি হচ্ছে অ্যান্টি ভাইরাস প্রোটেকশন এবং অন্যটি অ্যাপলক ফাংশনালিটি। অ্যান্টিভাইরাস প্রোটাকশন সুবিধাটির মাধ্যমে আপনি ম্যালিসিয়াস ওয়াই-ফাই হটস্পট চেক করতে পারবেন, সিস্টেমের কোন ভালনরাবিলিটি থাকলে তা ফিক্স করতে পারবেন, সিস্টেমের ফাইল থেকে শুরু করা ওয়েবসাইট এবং এমনকি নতুন অ্যাপ্লিকেশন স্ক্যান করতে পারবেন। অ্যাপ্লিকেশনটির ডেভেলপারদের মতে এটি অনান্য অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশনের চাইতে প্রায় ৫০০ শতাংশ গুণ বেশি দ্রুত স্ক্যান করতে সক্ষম।

আধংঃ! গড়নরষব ঝবপঁৎরঃু
ঈগ ঝবপঁৎরঃু অ্যাপ্লিকেশনটির সবচাইতে বড় প্রতিদ্বন্দ্বী হচ্ছে এই অ্যাপ্লিকেশনটি। ঈগ ঝবপঁৎরঃু অ্যাপ্লিকেশনটির মতই এই অ্যাপ্লিকেশনটিও এক্সটেনসিভ প্রোটেকশন অফার করে থাকে। অ্যাপ্লিকেশনটিতে রয়েছে ভাইরাস এবং ম্যালওয়ার স্ক্যানার, একটি ট্রোজান রিমোভ্যাল টুল, একটি অ্যাপ পারমিশন ম্যানেজমেন্ট টুল, অ্যাপ লকিং এবং কল ব্লক ফিচার। এই অ্যাপ্লিকেশনটিও এভি টেস্টে চমৎকার স্কোর করেছে। মজার ব্যাপার হচ্ছে এই অ্যাপ্লিকেশনতিতে বাচ্চাদের অ্যাকটিভিটি কনট্রোলা করার সুবিধাও যুক্ত করা হয়েছে। রয়েছে অ্যান্টি থেফট সুবিধাও যার ফলে আপনি এসএমেস এর মাধ্যমেও আপনার ডিভাইসটি কিছু ক্ষেত্রে কনট্রোল করতে পারবেন!

ঘড়জড়ড়ঃ ঋরৎবধিষষ
ঘড়জড়ড়ঃ ঋরৎবধিষষ অ্যাপ্লিকেশনটি ফায়ারওয়াল অ্যাপ্লিকেশনগুলোর মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয়। এটি আপনার ডিভাইসে একটি মক ভার্চুয়াল প্রাইভেট নেতওয়ার্ক (ভিপিএন) তৈরি করতে সক্ষম এবং আপনার স্মার্টফোনের ইন্সটল করে রাখা অ্যাপ্লিকেশনগুলোর ট্র্যাফিক সেই নেটওয়ার্কের মধ্যে রাউট করে দেয়। সংক্ষেপে এবং সহজে, আপনার ডিভাইসে থাকা অ্যাপ্লিকেশনগুলোর ওয়েবে এক্সেস করার প্রক্রিয়াটি আপনি পুরোপুরি ভাবে কনট্রোল করতে পারবেন এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে।

কধংঢ়বৎংশু ওহঃবৎহবঃ ঝবপঁৎরঃু
আভাস্টের মতই ক্যাসপারস্কিও পিসি প্ল্যাটফর্মের ক্ষেত্রে বেশ জনপ্রিয় একটি নাম। বর্তমানে এর অ্যান্ড্রয়েড সংস্করণটিও বেশ জনপ্রিয়তা অর্জন করছে তবে ফ্রি ভার্সনের চাইতে অনেকগুণে ভালো কাজ করে থাকে এর প্রো-ভার্সনটি যার মূল্য বছরে ধরা হয়েছে প্রায় ১৪.৯৫ ডলার। প্রো-ভার্সনটির চমৎকার কাজ করার কারণ হচ্ছে আপনি শুধুমাত্র প্রো-ভার্সনটিতেই এর অ্যান্টি-ফিশিং ফিচারটি আনলকড অবস্থায় পাবেন যে ফিচারটিতে ক্যাসপারস্কিকে সেরা বলেই আখ্যায়িত করে হয়ে থাকে।

অঋডধষষ
প্রথমেই বলে নিচ্ছি যে আপনি যদি এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে চান তবে আপনার ডিভাইসটি অবশ্যই রুটেড হতে হবে। আপনার ডিভাইসটিতে রুট এক্সেস না থাকলে এই অ্যাপ্লিকেশনটি কাজ করবে না। যাই হোক, আমি ধরে নিচ্ছি আপনার ডিভাইসটি একটি রুটেড ডিভাইস আর যদি তাই হয় তবে এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে আপনি সত্যিকার অর্থেই মুগ্ধ হবেন। অ্যাপ্লিকেশনটিতে রয়েছে ভিপিএন কনট্রোল এবং ল্যান কনট্রোল ছাড়াও আরও চমৎকার কিছু সুবিধা।

ঘড়ৎঃড়হ ঝবপঁৎরঃু অহঃরারৎঁং
একটি সম্পূর্ণ ফ্রি অ্যাপ যেটি আপনার ডিভাইসে ভাইরাস অথবা ম্যালওয়ার প্রবেশের পূর্বেই রিমোভ করে ফেলে। এটি অত্যন্ত সতর্কভাবে আপনার সিস্টেম সেটিং এবং ইনস্টল করা অ্যাপ গুলো স্ক্যান করে। আপনি ইচ্ছা করলে আরো নিরাপত্তার জন্য আপনার ঝউ ঈধৎফ ও স্ক্যান করতে পারবেন। এতে আপনার ঝউ ঈধৎফ এ সংরক্ষিত ডাটাও যাচাই করতে পারবেন। সর্বশেষ যেটা বলব সেটা হল আপনার ডিভাইস হারিয়ে গেলে অথবা চুরি হয়ে গেলে দূর থেকেই এসএমএস এর মাধ্যমে এই অ্যাপটি দিয়ে লক করতে পারবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন