শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সাগরদাঁড়িতে চলছে সপ্তাহব্যাপি মধুমেলা

প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, যশোর : বাংলা সাহিত্যের অমিত্রাক্ষর ছন্দের প্রবক্তা মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯২ তম জন্মবার্ষিকী আজ ২৫ জানুয়ারি। মধুকবির এবারের জন্মদিনকে ঘিরে কবির জন্মস্থানে যশোরের কেশবপুরের সাগরদাঁড়িতে ইতোমধ্যে সপ্তাহব্যাপী মধুমেলা শুরু হয়েছে। প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান এ মেলার উদ্বোধন করেন। মেলাকে ঘিরে এরই মধ্যে উৎসব আমেজের সৃষ্টি হয়েছে কেশবপুরসহ আশপাশের এলাকায়। মেলায় বিনোদনের নানা আয়োজন ছাড়াও প্রতিদিন মঞ্চে থাকছে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
মাইকেল মধুসূদন দত্ত ১৮২৪ সালের এইদিনে সাগরদাঁড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। মধুকবি তাঁর বিশাল প্রতিভার সাক্ষর রেখেছেন বাংলা সাহিত্যে প্রায় প্রতিটি ক্ষেত্রে। অসাধারণ প্রতিভাধর এই কবি তার সৃষ্টিশীলতায় বাংলা সাহিত্যের ভান্ডারকে করেছেন সমৃদ্ধ থেকে সমৃদ্ধতর।
মধুসূদন দত্তের পিতা রাজনারায়ণ দত্ত কলকাতায় ওকালতি করতেন। মধুসূদনের বাল্যকাল অতিবাহিত হয় সাগরদাঁড়িতেই। ১৩ বছর বয়সে মধুসূদন চলে যান কলকাতায়। ধর্মান্তরিত হলে মাইকেল মধুসূদনকে দারিদ্রের কষাঘাতে জর্জরিত হতে হয়। মাইকেলের ব্যক্তিগত জীবন ছিল নাটকীয় এবং বেদনাঘন।
এবার মধুকবির জন্মজয়ন্তী উৎসবকে ঘিরে কবির জন্মস্থানে মধুসূদন সংস্কৃতি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে সোচ্চার হয়েছেন সর্বস্তরের মানুষ। এ দাবিতে গঠিত হয়েছে আন্দোলন কমিটি। যশোরবাসীর প্রাণের দাবি মহাকবি মধুসূদন দত্তের নামে একটি বিশ্ববিদ্যালয়ের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন