রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নাজিব রাজাক গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৮, ৪:১০ পিএম

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে গ্রেফতার করেছে কুয়ালালামপুরের পুলিশ। মঙ্গলবার রাষ্ট্রীয় তহবিল ওয়ানএমডিবি থেকে অর্থ চুরি ও মানি লন্ডারিংয়ের তদন্তের স্বার্থে তাকে গ্রেফতার করা হয়েছে।

নাজিব রাজাকের পারিবারিক আইনজীবী চ্যানেল নিউজ এশিয়াকে মঙ্গলবার জানান, তহবিল তছরুপে ভূমিকা রাখার জন্য অভিযোগ আগামীকাল বুধবার সাবেক এই রাষ্ট্রপ্রধানের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হবে।

আজই দুর্নীতিবিরোধী সংস্থা নাজিবের সৎ ছেলে রিজা আজিজ এবং হলিউডের এক চলচ্চিত্র প্রযোজককে জিজ্ঞাসাবাদ করে।

রিজা আজিজ জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে দুর্নীতি দমন অফিসে আসেন খুব গম্ভীর হয়ে। তিনি সাংবাদিকদের সঙ্গে কথা পর্যন্ত বলেননি।

যুক্তরাষ্ট্রের তদন্তকারীরা বলছেন, রিজা আজিজের প্রতিষ্ঠান রেড গ্রানাইট পিকচার্স ইঙ্ককরপোরেশন ওয়ানএমডিবি ফান্ডের টাকা দিয়ে হলিউডের বিভিন্ন ছবি প্রযোজনা করেছে। এসব ছবির মধ্যে মার্টিন স্করসিজের ‘উলফ অফ ওয়াল স্ট্রিট’ও রয়েছে।

ওয়ানএমডিবি কেলেঙ্কারি থেকে রেড গ্রানাইট যা লাভ করেছে, তা ফিরিয়ে দিতে মার্চে প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রের সরকারকে ৬০ মিলিয়ন ডলার দিতে সম্মত হয়।

রাষ্ট্রীয় তহবিল তছরুপের অভিযোগে গত ৯ মে দেশটির নির্বাচনে মাহাথির মোহাম্মদের কাছে হেরে যায় নাজিবের জোট। নাজিব যে তদন্ত বন্ধ করে দিয়েছিলেন, তাই আবার চালু করে নবনির্বাচিত সরকার। আলজাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Md. Rabiul Islam (Tuhin) ৩ জুলাই, ২০১৮, ৪:৩৪ পিএম says : 0
Pap Bab K o Sara na
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন