রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কণ্ঠের সুরক্ষা নিশ্চিতে সামাজিক আন্দোলন গড়তে হবে

প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান বলেছেন, কণ্ঠের যতœ বা সুরক্ষা নিশ্চিত করতে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। মৃদু স্বরে ও সুন্দরভাবে কথা বলার অভ্যাস পরিবার থেকেই নিশ্চিত করতে হবে। সুন্দরভাবে মৃদু স্বরে কথা বললে সেখানে শান্তি বিরাজ করে। আমাদের সন্তানরা যাতে সে শিক্ষা পায় সেদিকে সকলেরই দৃষ্টি দেয়া জরুরি। গতকাল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নাক, কান, গলা বিভাগে বিশ্ব কণ্ঠ দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
সম্মানিত অতিথি বরেণ্য কণ্ঠশিল্পী সুবীর নন্দী বলেন, সুন্দর কণ্ঠ, সুন্দর স্বর মানুষের জীবনের অন্যতম সৌন্দর্য ও অলংকারস্বরূপ। তাই স্বরের যতেœর বিষয়ে আমাদের আরো সচেতন হতে হবে।
আলোচনা সভায় জানানো হয়, স্বর সুরক্ষায় যেসব বিষয় মেনে চলা উচিত সেগুলো হলোÑ গলা জোরে, উচ্চ চাপে পরিস্কার করা থেকে বিরত থাকা, যতটা সম্ভব কাশি দেয়া এড়িয়ে চলা, নিচু স্বরে স্পষ্ট করে কথা বলা, চিৎকার, উচ্চ স্বরে কথা বলা এড়িয়ে চলা, ব্যায়ামের সময় বিশেষ করে ভার উত্তোলন কিংবা এ জাতীয় ব্যায়ামের ক্ষেত্রে ঘরে বায়ু চলাচলের স্বাভাবিক প্রবাহ বজায় রাখা, প্রচুর পরিমাণে পানি পান করা যাতে স্বরযন্ত্রে পানি শূন্যতা দেখা না দেয়, ধুমপান হতে নিজেকে সম্পূর্ন বিরত রাখা এবং ধোঁয়ার পরিবেশ থেকে দূরে থাকা, হঠাৎ স্বরের পরিবর্তন লক্ষ্য করলে দ্রæত নাক-কান-গলা চিকিৎসকের পরামর্শ নেয়া।
এ্যাসোসিয়েশন অব ফোনোসার্জনস অব বাংলাদেশ-এর সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নাক কান গলা বিভাগের চেয়ারনম্যান প্রফেসর ডা. কামরুল হাসান তরফদারের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) প্রফেসর ডা. মো. শহীদুল্লাহ সিকদার, প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ডা. মো. শারফুদ্দিন আহমেদ, নাক কান গলা বিভাগের প্রফেসর ডা. মো. আবুল হাসনাত জোয়ারদার, প্রফেসর ডা. আবু সফি আহমেদ আমিন, প্রফেসর ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী, প্রফেসর ডা. মো. মনজুরুল আলম, বিশিষ্ট শিল্পী জানে আলম প্রমুখ। আলোচনা সভার পূর্বে দিবসটি উপলক্ষে ভিসি ডা. কামরুল হাসান খান-এর নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন