রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মেয়াদোত্তীর্ণ চেকে অর্থ প্রদান!

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৮, ১২:০৪ এএম

সরকারি কর্মচারীদের ২০১৭-১৮ অর্থবছরের বেতন-ভাতা, পেনশনসহ ব্যক্তিগত পাওনা পরিশোধে ইস্যুকৃত মেয়াদোত্তীর্ণ চেকসমূহ চেক ইস্যুকারী কর্তৃপক্ষের নিকট ৩০ আগস্টের মধ্যে জমা দিতে হবে। চেক ইস্যুকারী কর্তৃপক্ষ প্রয়োজনীয় যাচাই-বাছাই করে চেকের প্রদত্ত অর্থ নগদায়ন করা না হয়ে থাকলে তা বাতিল করে নতুন চেক ইস্যুর ব্যবস্থা করবে। গত বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ এ সংক্রান্ত পরিপত্র জারি করে।
অর্থ বিভাগের যুগ্ম সচিব মো. হাবিবুর রহমান স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়, গত ২২ মে অর্থ বিভাগের জারিকৃত পরিপত্র অনুসারে ইস্যুকৃত চেকসমূহের মধ্যে কিছু সংখ্যক যথাসময়ে ব্যাংকে জমা না দেয়ায় চেকের মেয়াদ উত্তীর্ণ হয়। এর প্রেক্ষিতে চেক প্রাপকগণ যাতে পাওনা থেকে বঞ্চিত না হন সে জন্য সরকার জুন মাসে ইস্যুকৃত চেক নগদায়নের বিষয়ে এ সিদ্ধান্ত নিয়েছে।
পরিপত্রে বলা হয়, বেতন-ভাতা, পেনশন, জিপি ফান্ড এবং ভ্রমণ সংক্রান্ত ব্যক্তিগত চেকের বাইরে অন্যান্য তামাদি চেক পুনরায় ইস্যুর ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, দফতর বা সংস্থার বিভাগীয় প্রধান কর্তৃক চেক সময়মত না ভাঙানোর কারণ এবং এ সংক্রান্ত কাজ ও সরবরাহ যথাযথভাবে সম্পন্ন করা হয়েছে মর্মে প্রত্যায়নসহ ৩০ আগস্টের মধ্যে চেক ইস্যুকারী কর্তৃপক্ষের নিকট আবেদন করতে হবে। তবে এক লাখ বা এর বেশি অংকের চেকের ক্ষেত্রে মন্ত্রণালয় বা বিভাগের সচিব বা প্রিন্সিপাল অ্যাকাউন্ট অফিসারের প্রত্যয়ন নিতে হবে। চেক ইস্যুকারী কর্তৃপক্ষ আবেদনসমূহ এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রত্যয়ন পরীক্ষা-নিরীক্ষা করে চেকে প্রদত্ত অর্থ নগদায়ন করা না হলে উক্ত চেক বাতিল করে নতুন চেক জারির ব্যবস্থা করবে।
এতে আরও বলা হয়, নতুন চেক ইস্যুর এ কার্যক্রম ৩০ আগস্টের মধ্যে সম্পন্ন করতে হবে। সংশ্লিষ্ট প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তাগণ বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দফতর বা সংস্থা ভিত্তিক জমাকৃত মেয়াদোত্তীর্ণ চেকের স্থলে ইস্যুকৃত নতুন চেকের তালিকা ৩০ সেপ্টেম্বরের মধ্যে অর্থ বিভাগ ও হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়ে পাঠাবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন