শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আজ বিশ্ব আদিবাসী দিবস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

আজ বিশ্ব আদিবাসী দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠি নানা আয়োজনে এ দিবসটি পালন করবে। এ উপলক্ষে রাজধানীতে র‌্যালি বের করা হবে। এবারের আদিবাসী দিবসের প্রতিপাদ্য বিষয় ‘আদিবাসী জাতিসমূহের দেশান্তর: প্রতিরোধের সংগ্রাম’। এ বিষয়টি সামনে রেখে গতকাল রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘আদিবাসীসহ প্রান্তিক মানুষের ভূমি থেকে উচ্ছেদ এবং তাদের মানবাধিকার’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়।
তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন। তিনি বলেন, দখলতন্ত্রের কারণেই দেশের ক্ষুদ্র জাতিসত্তা ও সংখ্যালঘু স¤প্রদায়ের মানুষ দেশান্তরী হচ্ছে। এসব জাতিগোষ্ঠীর মানুষ একটি বিলীয়মাণ জনগোষ্ঠীতে পরিণত হয়েছে। মানবাধিকারকর্মী সুলতানা কামাল বলেন, একটি গণতান্ত্রিক দেশ থেকে মানুষকে চলে যেতে হয় কেন?
সেমিনারে সাংসদ ফজলে হোসেন বাদশা বলেন, সংখ্যালঘু এবং ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানুষের ভূমি দখল রোধ, নিরাপত্তার জন্য এবং তাদের দেশান্তর বন্ধ করতে বিশেষ আইন দরকার। আর এ জন্য দরকার জোর রাজনৈতিক সদিচ্ছার।
বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত বলেন, রাষ্ট্র ও রাজনীতিতে পাকিস্তানি ভাবধারা এখনো রয়ে গেছে। সংখ্যালঘু ও ক্ষুদ্র জাতিসত্তার মানুষের দেশান্তরে রাষ্ট্র ও রাজনীতিই বাধ্য করছে।
অনুষ্ঠানে চাকমা রানি ইয়েন ইয়েন বলেন, উন্নয়ন, বনায়ন, পর্যটন ইত্যাদি নানা নামে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানুষকে উচ্ছেদ করা হয়। তারা দেশ ছাড়ে, কারণ তাদের বাধ্য করা হয়।
সেমিনারে মূল প্রবন্ধ পড়েন বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং। বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আমেনা মোহসীন, নারী নেত্রী খুশী কবির, অধ্যাপক রোবায়েত ফেরদৌস প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন