শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ছিটমহলে আলোর দিশারি

ফুলবাড়ী (কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ায় শিক্ষার আলো ছড়াচ্ছে দাসিয়ারছড়া সমন্বয় পাড়া উচ্চ বিদ্যালয়। এখানে প্রায় তিন শতাধিক ছাত্র ছাত্রী পড়া লেখা করছে। গত ৬৮ বছরের অন্ধকারের বন্দী দশা জীবন থেকে মুক্তি পাওয়া জনগোষ্টির পিছিয়ে পড়া সন্তানরা এই বিদ্যালয়ের সঠিক শিক্ষা গ্রহনের মাধ্যমে এগিয়ে যাচ্ছে পড়ালেখায়। ফলে গত ২০১৭ সালের জেএসসির ফলাফলে এই বিদ্যালয়ে ছাত্র ছাত্রী শতভাগ পাশ করেছে।
জানা গেছে গত ২০১৫ সালের বিলুপ্ত ছিটমহাল দাসিয়ার ছড়ায় এক একর জমির উপর বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। স্থানীয় বিদ্যানুরাগী ব্যক্তিদের সহায়তায় নির্মিত টিন সেড ঘরে শুরু হয় ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণী পর্যন্ত পাঠদান কার্যক্রম। শিক্ষদের প্রচেষ্টায় ২০১৭ সালের জেএসসি পরিক্ষায় আশানুরুপ ফলাফল করে শিক্ষার্থীরা। সন্তোসজনক ফলাফলে বিদ্যালয়টির সুনাম ছড়িয়ে পড়ে গোটা ছিটমহালে দূরদূরান্ত থেকে আগ্রহী শিক্ষার্থীরা ভর্তি হওয়ায় ২০১৭ সালের শেষের দিকে বিদ্যালয়টির পাঠদান কার্যক্রম দশম শ্রেণীতে উন্নীত করা হয়। সেই থেকে ৩ শতাধিক শিক্ষার্থী নিয়ে সাফল্যের সাথে এগিয়ে চলছে দাসিয়ারছড়া সমন্বয় পাড়া উচ্চ বিদ্যালয়।
ওই স্কুলের দশম শ্রেণীর ছাত্র আনিছুর রহমান ও অষ্টম শ্রেণীর ছাত্রী রাশেদা আকতার বলেন, আমাদের শিক্ষরা পাঠদানের ব্যাপারে খুবই আন্তরিক রুটিন মাফিক পাঠদানের বাইরেও তারা অতিরিক্ত ক্লাশ নেয়ায় আমরা অনেক উপকৃত হচ্ছি। এ ব্যাপারে দাসিয়ারছড়া সমন্বয় পাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুর-ইসলাম জানান, এক সময় ছিটমহলে পড়া লেখা করার কোন সুযোগ সুবিধা ছিল না। আমরা অনেক কষ্ট করে কয়েক মাইল হেটে গিয়ে বাংলাদেশে পড়ালেখা করে আসছি। ওই বিদ্যালয়ের সভাপতি আলতাফ হোসেন জানান, বিদ্যালয়ের ১৪ জন শিক্ষক কষ্টকরে শিক্ষা দিয়ে যাচ্ছেন তাই সরকারের প্রতি আকুল আবেদন যতো তাড়াতাড়ি সম্ভব স্কুলটি যেন এমপিওভুক্ত করা হয়।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জানান, দাসিয়ারছড়া ছিটমহালের অবরুদ্ধ জনগোষ্টির পিছিয়ে পড়া শিক্ষার্থীদের সঠিক শিক্ষা দানের মাধ্যমে এগিয়ে নেয়ার সচেষ্ট রয়েছে ছিটমহাল দাসিয়ারছড়া সমন্বয় পাড়া স্কুলের শিক্ষকরা। ফলে শিক্ষা প্রতিষ্টানে বর্তমানে ছাত্র ছাত্রীর সংখ্যা অনেক বেড়ে গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন