শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ভিড় বেড়েছে কুমিল্লা বিআরটিএ অফিসে

সাদিক মামুন, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

ট্রাফিক সপ্তাহের সময় বাড়িয়ে দশদিনের অভিযান ঘিরে লাইসেন্স ও ফিটনেসহীন যান চলাচলের ওপর কড়াকড়ি আরোপের প্রেক্ষিতে ব্যস্ততা বেড়েছে কুমিল্লা বিআরটিএ অফিসে। দিনরাত কাজ করেও হিমশিম পোহাচ্ছেন বিআরটিএ কর্মকর্তারা। নিরাপদ সড়ক আন্দোলন ঘিরে শিক্ষার্থীদের ঢাকার রাজপথে যানবাহনের কাগজপত্র যাচাই বাছাই প্রেক্ষাপট শুরুর পর থেকে কুমিল্লাতেও এর প্রভাব পড়ে। যার ফলে গত দুই সপ্তাহ ধরে কুমিল্লা বিআরটিএ অফিসে বিভিন্ন যানবাহনের মালিক-চালকদের ভিড় বাড়তে থাকে। বিভিন্ন যানবাহনের মধ্যে মোটর সাইকেলের রেজিস্ট্রেশনের জন্য আবেদনকারির সংখ্যাই বেশি। ট্রাফিক সপ্তাহের মোট দশদিনে কুমিল্লায় দুই হাজার সাতশোর বেশি মামলা এবং বিশ লক্ষাধিক টাকা জরিমানা করেছে পুলিশ।
কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে অবস্থিত বিআরটিএ অফিসে বিভিন্ন ধরনের যানবাহনের ফিটনেস, রুটপারমিট, লাইসেন্স নবায়ন ছাড়াও ড্রাইভিং লাইসেন্স ও মোটর সাইকেল রেজিস্ট্রেশন করানোর জন্য ছুটির দিন ছাড়া অন্যান্যদিন ভিড় করছেন চালক ও মালিকরা। গত ৫ আগষ্ট থেকে ট্রাফিক সপ্তাহ শুরু হয়ে আরো তিনদিন বাড়িয়ে মঙ্গলবার শেষ হয়। আর ট্রাফিক সপ্তাহের এ দশদিনে কুমিল্লা বিআরটিএ অফিসের প্রবেশদ্বার থেকে শুরু করে কাউন্টার পর্যন্ত লোকজনের ভিড় ছিল চোখে পড়ার মতো। কেউ মোটরসাইকেল, কেউ ট্রাক বা মাইক্রোবাসের লাইসেন্স করা ও নবায়নের জন্য এসেছেন। আবার কেউ এসেছেন ফিটনেস পরীক্ষা করাতে। চালকদের অনেকে এসেছেন গাড়ীর কাগজ, ড্রাইভিং লাইসেন্স ঠিকঠাক এবং অনেক মালিক এসেছেন গাড়ীর কাগজপত্র হালনাগাদ করাতে।
কুমিল্লা বিআরটিএ অফিস সূত্রে জানা গেছে, নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন ও ট্রাফিক সপ্তাহ উপলক্ষে যানবাহনের বিরুদ্ধে অভিযান শুরু হলে বিআরটিএ অফিসে ভিড় বাড়তে থাকে। ট্রাফিক সপ্তাহ শুরুর ৪-৫ দিন আগ থেকেই এই অফিসে আবেদনকারীর সংখ্যা অন্যান্য সময়ের তুলনায় বাড়তে বাড়তে গত দুই সপ্তাহে কাজের চাপে কর্মকর্তা-কর্মচারীরা গলদঘর্ম হয়ে পড়েছেন। সকাল থেকে রাত ৯-১০টা পর্যন্ত কাজ করতে হচ্ছে। অন্যান্য সময়ের চেয়ে কাজের চাপ দশগুণ বেড়ে যাওয়ায় এ চাপ সামলাতে তাদের হিমশিম খেতে হচ্ছে। গত দুই সপ্তাহে প্রায় আড়াই হাজার মোটর সাইকেলের রেজিস্ট্রেশনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র জমা পড়েছে। নতুন লাইসেন্স হয়েছে প্রায় ১৫০টি। নবায়ন হয়েছে প্রায় ৭০টি। ফিটনেস, রুট পারমিট ও ট্যাক্স হালনাগাদ করা হয়েছে ৬০টির বেশি যানবাহনের।
বিআরটিএ কুমিল্লা সার্কেলের সহকারী পরিচালক মো. নুরুজ্জামান জানান, ট্রাফিক সপ্তাহ শুরু হওয়ায় মূলত কাজের চাপ অনেক বেড়ে গেছে। সীমিত জনবল নিয়ে চাহিদা অনুযায়ি আগতদের সেবা দেয়া হচ্ছে। কেউ যাতে দালালের কারণে আর্থিক ক্ষতি ও হয়রানীর শিকার না হোন এজন্য বিআরটিএর লোকজন বাইরে ভেতরে মনিটরিং করছেন। যানবাহনের সবধরণের কাগজপত্র সঠিক রাখার জন্য যানবাহন সংশ্লিষ্টদের যে সাড়া মিলেছে তা ভবিষ্যতে মালিক-চালকদের আরো সচেতন করে তুলবে। কাগজপত্র সংক্রান্তে টাকা জমা দেয়ার জন্য যানবাহন মালিক চালকদের সুবিধার্থে রবিবার বিআরটিএর এই অফিসেই এনআরবিসি ব্যাংকের কালেকশন বুথ উদ্বোধন হবে।
কুমিল্লা জেলা ট্রাফিক পুলিশের পরিদর্শক (টিআই) কামাল উদ্দিন জানান, গত ৫ আগষ্ট থেকে শুরু হওয়া ট্রাফিক সপ্তাহের অভিযানে জেলায় ২ হাজার ৭১৩টি যানবাহনের বিরুদ্ধে মামলা হয়েছে এবং জরিমানা আদায় করা হয়েছে ২০ লাখ ৭২ হাজার ২৫০টাকা। ট্রাফিক পুলিশের ওই কর্মকর্তা বলেন ট্রাফিক সপ্তাহ ছাড়াও প্রতিদিনই অবৈধ যানবাহন, চালকের বিরুদ্ধে অভিযান অব্যাহত রয়েছে। জেলার বিভিন্ন স্থানে ট্রাফিক পুলিশের চেক পয়েন্ট রয়েছে সেখানে মোটর সাইকেল ও অন্যান্য মোটরযানের কাগজপত্র যাচাই-বাছাই করা হয়ে থাকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন