শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কাঁঠালবাড়ি-শিমুলিয়া ফেরি চলাচল শুরু

১২ ঘন্টা বন্ধ ছিল, আটকা ৭ শতাধিক বাহন

মাদারীপুর জেলা ও শিবচর উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

১২ ঘন্টা বন্ধ থাকার পর কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে সীমিত আকারে ফেরি চলাচল শুরু করেছে। নাব্য সঙ্কটের কারণে গত রোববার রাত ৮টা থেকে গতকাল সোমবার সকাল ৮টা পর্যন্ত ফেরি চলাচল পুরোপুরি বন্ধ রাখা হয়। সকাল ৮টার পর থেকে ২১ টি ফেরির মধ্যে মাত্র ১০টি ফেরি চলাচল করলেও এতে চরম দুর্ভোগ পড়ে যাত্রী ও চালকরা। ঘাটে পারাপারের অপেক্ষায় আছে প্রায় ৭ শতাধিক যানবাহন ও পণ্য্যবাহী ট্রাক। অচলাবস্থার কারনে লঞ্চে যাত্রীদের ভীড় বেশি। স্পীডবোট ও লঞ্চে বাড়তি ভাড়া আদায় করছে। যানবাহনকে বিকল্প রুট ব্যবহারের পরামর্শ দিয়েছেন কর্তৃপক্ষ।
বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসহ একাধিক সূত্রে জানা যায়, তীব্র স্রোতে উজান থেকে নেমে আসা বিপুল পরিমান পলির কারণে শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটের লৌহজং টার্নিং এ নাব্য পরিস্থিতির আরো অবনতি ঘটেছে। এরপর ড্রেজিং এর সুবিধার্থে গত রোববার রাত ৮টা থেকে গতকাল সোমবার ভোর ৫টা পর্যন্ত সকল ফেরি চলাচল ঘোষণা দিয়ে বন্ধ করে দেয় বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিউটিএ। কিন্তু নির্ধারিত সময়ের ৩ ঘন্টা বিলম্বে লৌহজং টার্নিং হয়ে শুধু সীমিত আকারে ৭/৮ টি কেটাইপ ফেরিই চালু করতে সমর্থ্য হয় সংস্থাগুলো। এদিকে লৌহজং টার্নিং ব্যর্থ হয়ে প্রাকৃতিকভাবে সৃষ্ট জাজিরার পালেরচর হয়ে ভাটিতে প্রায় ৩০-৩৫ কিলোমিটার নৌপথ ঘুরে ২ টি রো রো ফেরি চালানোর পরীক্ষামুলক কার্যক্রম শুরু করা হয়েছে। ২ টি রো রো ফেরি শিমুলিয়া থেকে নতুন চ্যানেল হয়ে কাঁঠালবাড়ি পৌছাতে সাড়ে ৩ ঘন্টা সময় লাগে। বেলা ১১ টা ৪০ মিনিটে রো রো ফেরি শাহ পরাণ কাঁঠালবাড়ি থেকে শিমুলিয়ার উদ্দেশ্যে ছেড়ে গেলেও বিকাল ৪ টা নাগাদ ফেরিটি গন্তব্যে পৌছাতে পারেনি। ফেরির মাস্টার ইনচার্জ মুঠোফোনে জানান আরো অন্তত ২ থেকে আড়াই ঘন্টা সময় লাগতে পারে শিমুলিয়ায় পৌছাতে।
দিনভর লৌহজং টার্নিং হয়ে ৪ টি ডাম্ব ফেরি চালানোর চেষ্টা করেও দুপুর পর্যন্ত ২ টি ডাম্ব ফেরি চলছিল। ফলে ঘাটে যাত্রীবাহী নৈশ্যকোচ, পণ্যবাহী পচনশীল কাচামাল মাছবাহী ট্রাক ছাড়াও কয়েকশ হালকা যানবাহন আটকে রয়েছে। ফেরিতে অচলাবস্থা দেখা দেয়ায় লঞ্চ ও স্পীডবোটে যাত্রীদের চাপ বেশি। কাঁঠালবাড়ি ঘাট থেকে ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী নিয়ে লঞ্চগুলো লোডমার্ক অনুসরণ করে শিমুলিয়া ঘাটের উদ্দেশ্যে ছেড়ে যাচ্ছে। দক্ষিণাঞ্চলের জেলাগুলো থেকে বাড়তি ভাড়া গুনে ঘাট এলাকায় স্পীডবোট ও লঞ্চে বাড়তি ভাড়া আদায় করছে। শিমুলিয়ায় পৌছেও বাড়তি ভাড়া গুনে ঢাকাসহ গন্তব্যে পৌছতে হচ্ছে যাত্রীদের। যাত্রী চাপের সুযোগে ট্রলারগুলোকে যাত্রী ও মটরসাইকেল উত্তাল পদ্মা পাড়ি দিতে দেখা গেছে। ৭টি ড্রেজার লৌহজং টার্নিংএ ড্রেজিং কার্যক্রম চালিয়ে যাচ্ছে। নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশ, র‌্যাব, বিআইডব্লিউটিএসহ পর্যাপ্ত আইন শৃংখলা বাহিনী নিয়োজিত থেকে পরিস্থিতি সামাল দিচ্ছেন।
মাদারীপুরের কাঁঠালবাড়ি ফেরিঘাটের সহকারী ব্যবস্থাপক আব্দুল মমিন জানান, নাব্য সঙ্কটের কারণে বিআইডব্লিউটিএর অনুরোধে ড্রেজিং এর সুবিধার্থে প্রায় ১২ ঘন্টা ফেরি বন্ধ ছিল। গতকাল সোমবার সকাল সাড়ে ৮ টা থেকে লৌহজং টার্নিং হয়ে সীমিত আকারে কেটাইপ ফেরি চলছে। আর রো রো ফেরি ২৮ -৩০ কিলোমিটার নৌপথে জাজিরার পালেরচর হয়ে চলাচলের জন্য পরীক্ষামুলক কার্যক্রম চলছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন