শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

উত্তরায় গার্মেন্টস শ্রমিকদের অবরোধ প্রত্যাহার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

মালিক পক্ষের আশ্বাসে রাজধানীর উত্তরায় সড়ক অবরোধ তুলে নিয়েছেন টপ জিন্স গার্মেন্টসের শ্রমিকরা। গতকাল বৃহস্পতিবার দুপুর ২টা ৩৫ মিনিটে তারা অবরোধ তুলে নেন। সূত্র মতে, ট্রেড ইউনিয়নের দাবি করায় শ্রমিকদের চাকরিচ্যুতি ও শ্রমিকদের উপর হামলার প্রতিবাদে সকাল ১১টা থেকে গার্মেন্টসের শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করে। টপ জিন্সসহ ওই এলাকার অন্যান্য গার্মেন্টসের হাজার হাজার শ্রমিক রাস্তায় অবস্থান নেওয়ায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উত্তরা-আজমপুর সড়কে অচলাবস্থা দেখা দেয়। ওই সড়কে কোনো ধরণের যানবাহন চলাচল করতে না পারায় দুর্ভোগে পড়েন যাত্রীরা। এ সময় যাত্রীদের পায়ে হেঁটে গন্তব্যে যেতে হয়েছে।
শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, অযৌক্তিকভাবে কর্মী ছাঁটাইয়ের প্রতিবাদে তারা আন্দোলন করছেন।
আন্দোলনকারীদের পক্ষে রুহুল আমীন নামে এক গার্মেন্টস শ্রমিক নেতা জানান, ঈদের আগে ট্রেড ইউনিয়ন করার জন্য রেজিস্ট্রার্ড ট্রেড ইউনিয়নে আবেদন করে টপ জিন্সের শ্রমিকরা। ঈদের পর বুধবার প্রথম শ্রমিকরা কাজে যোগদান করলে জানতে পারে তাদের কয়েকজনকে চাকরিচ্যুত করা হয়েছে। শ্রমিকদের চাকরিচ্যুতির ঘটনার বিষয়টি মালিক পক্ষের সাথে কথা বলতে গেলে চার শ্রমিককে মারধর করা হয়। এদের মধ্যে মফিজুল নামে এক শ্রমিককে গুরুতর আহত অবস্থায় পার্শ্ববর্তী হাসপাতালে ভর্তি করা হয়।
রুহুল আমীন জানান, এ ঘটনা চাউর হলে ফুসে উঠে আজমপুরের টপ জিন্সের গার্মেন্টস শ্রমিকরা। শ্রমিকদের চাকরিচ্যুতির ঘটনার বিচার ও কর্মবিরতি পালনের ঘোষণা দিয়ে শ্রমিকরা রাস্তায় নামে। যা পরবর্তীতে এলাকার অন্যান্য গার্মেন্টসে ছড়িয়ে পড়ে।
এ বিষয়ে যোগাযোগের চেষ্টা করলে কোনো ধরণের মতামত দিতে রাজি হননি টপ জিন্স কর্তৃপক্ষ। তবে উত্তরা থানা পুলিশ জানায়, প্রথমে চাকরি হারানো শ্রমিকরা রাস্তায় নেমে আসেন। সেখানে অন্য গার্মেন্টসের শ্রমিকরাও যোগ দেন। পরে দুপুর ২টা ৩৫ মিনিটে মালিক পক্ষের আশ্বাসে শ্রমিকরা অবরোধ প্রত্যাহার করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন