সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শুভ জন্মাষ্টমী পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

উৎসবমুখর পরিবেশে রাজধানীতে জন্মাষ্টমীর অনুষ্ঠান পালিত হয়েছে। জন্মাষ্টমী পালন উপলক্ষে বিভিন্ন সংগঠন নানা অনুষ্ঠানের আয়োজন করে। বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ ও মহানগর সর্বজনীন পূজা কমিটি ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে কেন্দ্রীয়ভাবে উৎসব উদ্যাপনের কর্মসূচি পালন করে। গতকাল সকাল আটটায় দেশ ও জাতির মঙ্গল কামনা করে শ্রীশ্রী গীতাযজ্ঞ এবং রাতে শ্রীকৃষ্ণ পূজা অনুষ্ঠিত হয়
জন্মষ্টমী উপলক্ষে গতকাল রোববার ছিল সরকারি ছুটি। বাংলাদেশ টেলিভিশন ও বেতারসহ বিভিন্ন বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল বিশেষ অনুষ্ঠানমালা প্রচার এবং সংবাদপত্রগুলো বিশেষ নিবন্ধ প্রকাশ করেছে। প্রেসিডেন্ট মোহাম্মদ আবদুল হামিদ গতকাল সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত বঙ্গভবনে হিন্দু সম্প্রদায়ের গণ্যমান্য ব্যক্তিদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন ও তাদের সম্মানে সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেন।
গতকাল রোববার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় সংলগ্ন পলাশী মোড় থেকে বাংলাদেশ পুজা উদযাপন কমিটি ও মহানগর সার্বজনীন পুজা কমিটির উদ্যোগে কেন্দ্রীয় জন্মাষ্টমী শোভাযাত্রা শুরু হয়।
শোভাযাত্রা পুর্ব অনুষ্ঠেয় সভায় প্রধান অথিতির বক্তব্যে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আগামী নির্বাচনে সাম্প্রদায়িক অপশক্তিকে পরাজিত করতে সনাতন ধর্মাবলম্বীদের সহায়তা চেয়েছেন।
তিনি বলেন, আপনাদের কী ২০০১ সালের কথা মনে আছে? ওই সময় বিএনপি-জামায়াত সাম্প্রদায়িক শক্তি ক্ষমতায় আসার পরপরই সারাদেশে সনাতন ধর্মাবলম্বীদের ওপর নির্যাতন নেমে এসেছিল। সংখ্যালঘু নারীরা ধর্ষণের শিকার হয়েছিল। নিরীহ মানুষের ওপর নির্যাতন চালিয়ে ঘরবাড়ি জ্বালিয়ে দেওয়া হয়েছে। আপনারা নিশ্চয়ই সেই নির্যাতনের কথা ভুলে যাননি। আগামীতে সেই অপশক্তি আবারও ক্ষমতায় যেতে পারলে অতীতের চেয়েও ভয়াবহ রক্তাক্ত সময় আপনাদের জন্য ঘনিয়ে আসবে।
ড. বি. চৌধুরী, ড. কামাল হোসেনের নেতৃত্বে নবগঠিত জোটের সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, দেশের যেমন প্রকাশ্যে শত্রু রয়েছে। একইভাবে গোপন শত্রু রয়েছে। এই গোপন শত্রু কেই সবচেয়ে বেশি ভয় করি। তারা এখন পুরোপুরি তৎপর রয়েছে। বিএনপি-জামায়াত এই গোপন শত্রুদের সঙ্গে হাত মিলিয়ে জাতীয় ঐক্যের নামে সাম্প্রয়িক মেরুকরনের চেষ্ঠা করছে। তাদের পাঁতানো ফাঁদে পা দেবেন না। তাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে।
মহানগর পুজা উদযাপন কমিটির সভাপতি শৈলেন্দ্রনাথ মজুমদারের সভাপতিত্বে শোভযাত্রার উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে হাজী মোহাম্মদ সেলিম এমপি, ডিএমপি পুলিশ কমিশনার মোহাম্মদ আসাদুজ্জামান মিয়া, বাংলাদেশ পূজা উদযাপন কমিটির সভাপতি মিলন কান্তি দত্ত, সাধারণ স¤ক্সাদক নির্মল কুমার চ্যাটার্জি প্রমুখ বক্তৃতা করেন।
পরে জন্মাষ্টমী উপলক্ষে একটি বিশাল শোভাযাত্রাটি পলাশী মোড়, শহীদ মিনার, দোয়েল চত্বর, বঙ্গবাজার মোড়, রায় শাহেব মোড় হয়ে বাহাদুর শাহ পার্কে গিয়ে শেষ হয়। এছাড়াও সারাদেশে উৎসবমুখর পরিবেশে জন্মাষ্টমীর অনুষ্ঠান উদযাপিত হয়েছে। চট্টগ্রাম, বরিশাল, সিলেট, খুলনা, রাজশাহী, ময়মনসিংহসহ সারাদেশে জন্মাষ্টমী উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন