রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

‘হিজরতের মাধ্যমে ইসলাম ব্যাক্তিগত থেকে রাষ্ট্রীয় পর্যায়ে পদার্পন করেছে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৮, ২:৩১ পিএম

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইসলামিক থট (বিআইআইটি) আয়োজিত “হিজরী নববর্ষ ১৪৪০: এর তাৎপর্য  ও প্রভাব” শীর্ষক এক সেমিনারে বক্তারা বলেছেন, হিজরতের মাধ্যমে ইসলাম ব্যাক্তিগত পর্যায় থেকে রাষ্ট্রীয় পর্যায়ে পদার্পন করেছে। হিজরী নববর্ষ মুসলিম উম্মাহর জীবনে ও ইসলামের ইতিহাসে একক কোনো ঘটনা হিসেবে দেখলে চলবে না বরং ইসলামের ইতিহাসে হিজরত ও হিজরী সনের একটি সমন্বিত রূপ অনুধাবন করতে হবে। শনিবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ইসলামিক থট (বিআইআইটি), উত্তরাস্থ নিজস্ব মিলনায়তনে এ সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে সভাপত্তিত্ব করেন বিআইআইটি-এর সম্মানিত নির্বাহী পরিচালক ড. এম আব্দুল আজিজ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর মুহাম্মদ রফিকুল ইসলাম। শিক্ষা বিভাগ, বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ের এবং আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আল্লামা ফয়জুল্লাহ আমান মুফতি, ইকরা বাংলাদেশ ও ড. শামসুদ্দিন আহমেদ, অধ্যাপক মেকানিকেল এন্ড মেডিকেল ইঞ্জিনিয়ারিং (এম.সি.ই) ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজি (আই.ইউ.টি) ও আই. সি।

সেমিনারে প্রফেসর মুহাম্মদ রফিকুল ইসলাম তাঁর মূল প্রবন্ধে বলেন- হিজরী নববর্ষ মুসলিম উম্মাহর জীবনে ও ইসলামের ইতিহাসে একক কোনো ঘটনা হিসেবে দেখলে চলবে না বরং ইসলামের ইতিহাসে হিজরত ও হিজরী সনের একটি সমন্বিত রূপ অনুধাবন করতে হবে। মুসলিম সমাজ ও সভ্যতায় হিজরতের একটি ব্যাপক প্রভাব রয়েছে। হিজরী সনের গণনা শুরু হয় ১৭ হিজরীতে হযরত উমর (রা)-এর সাসন আমল থেকে। 

 

সেমিনারে স্বাগত বক্তব্যে বিআইআইটি-এর উর্ধ্বতন সহকারী পরিচালক জনাব মাহফুজার রহমান বলেন- নববর্ষ হলো নব জীবনের প্রতীক। অতীতের শোক-তাপ, ভুল-ভ্রান্তি আর ব্যর্থতার গ্লানি ভুলে জীবনের প্রতিটি ক্ষেত্রে নতুন করে সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনায় প্রতিবছর সাড়ম্বরে, উৎসব আমেজে ইংরেজি ও বাংলা নববর্ষ উদযাপিত হলেও হিজরি নববর্ষ মুসলিম প্রধান এ বাংলাদেশে প্রায় অবহেলিত, উপেক্ষিত এবং এ হিজরি নববর্ষ কোন মাস থেকে শুরু হয় তাও আমাদের কাছে প্রায় অজানা। অথচ এ হিজরি সাল ইসলাম ও মুসলমানদের ঐতিহাসিক স্মৃতিবিজড়িত নিজস্ব সাল। ইসলামের ইতিহাসে প্রিয়নবির দেশ ত্যাগের ঘটনার ঐতিহাসিক স্মৃতিবহন করছে হিজরি সন। 

 

সভাপতির বক্তব্যে বিআইআইটি-এর নির্বাহী পরিচালক ড. এম আব্দুল আজিজ বলেন- হিজরত বা হিজরী নববর্ষ ইসলামের ইতিহাসে ও মুসলমানদের জীবনে অনেক গুরুত্ব বহন করে। হিজরতের মাধ্যমে ইসলাম ব্যাক্তিগত পর্যায় থেকে রাষ্ট্রীয় পর্যায়ে পদার্পন করেছে এবং হিজরত মানে কেবল দেশত্যাগ করাকেই বুঝায় না বরং একটি অবস্থা থেকে আরেকটি অবস্থায় সরিয়ে নেওয়া বুঝায়। যেমন- কুফর থেকে তাওহীদ নাস্তিকতা থেকে আস্তিকতা এবং খারাপ থেকে ভালো। 

সেমিনারটি পরিচালনা করেন বিআইআইটি-এর সহকারী পরিচালক মু. ইকবাল হোসেন এবং উপস্থিত ও আমন্ত্রিত সদস্যবৃন্দের ধন্যবাদ জ্ঞাপন ও সেমিনারের সমাপ্তি ঘোষণা করেন বিআইআইটির সহকারী পরিচালক মো. রকিবুল ইসলাম।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন