ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভয়াবহ মানবিক বিপর্যয়ে গাজা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৮, ৪:০৬ পিএম

বিশ্বের বৃহত্তম উন্মুক্ত কারাগার নামে পরিচিত গাজা উপত্যকার মানবিক বিপর্যয় ক্রমেই ভয়াবহ রূপ নিচ্ছে। পানি ও বিদ্যুৎ স্বল্পতায় তাদের জীবন হয়ে উঠেছে দুর্বিষহ। বিশ্ব ব্যাংকের নতুন এক প্রতিবেদন অনুযায়ী গাজার অর্থনীতি চূড়ান্তভাবে ধসে পড়া সময়ের ব্যাপার মাত্র। জাতিসংঘের পক্ষ থেকে বলা হয়েছে যেকোনও সময় এই পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করতে পারে। আর এমন অবস্থায় সব আশা জলাঞ্জলি দিয়েছে গাজাবাসী। তারা কেবল চাইছে জীবনের নিরাপত্তা। খবর বিবিসি।
গাজায় উম মুস্তাফা নামে এক ফিলিস্তিনি নারী জানান, তাদের পানি থাকে না। পানি কেনার জন্য টাকা না থাকলে কমিউনিটি সাপ্লাইয়ে যেতে হয়। কিন্তু সেখানেও পানি পাওয়া খুব কঠিন। তার দুই শিশু প্রতিদিন পানি নিয়ে আসে। পানি ছাড়াও ঠিকমতো বিদ্যুৎও থাকে না। তিনি বলেন, ২৪ ঘণ্টার মধ্যে সর্বোচ্চ ৩-৪ ঘণ্টা বিদ্যুৎ থাকে। এই সময়ে তারা মোবাইল ফোন চার্জ দেন কিংবা পানির পাম্প চালু রাখেন।
গাজার হাসপাতালগুলোতে ওষুধের স্বল্পতাও প্রকট। ওষুধ স্বল্পতায় জীবনের ঝুঁকিতে রয়েছেন কয়েক হাজার মানুষ। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় সতর্ক করে বলেছে, অবরুদ্ধ এলাকাটিতে ওষুধ স্বল্পতায় হাজার হাজার রোগীর জীবন ঝুঁকির মুখে পড়ছে। ওষুধের ঘাটতির ফলে প্রাথমিক স্বাস্থ্যসেবা এবং এ সংক্রান্ত কার্যক্রমগুলোর ঝুঁকি আরও বেড়েছে। তিনি বলেন, প্রাথমিক চিকিৎসার জন্য প্রয়োজনীয় ১৪৩টি ওষুধের মধ্যে প্রায় শখানেকই এখানে নেই। আগামী তিন মাসের মধ্যে আরও ১৬টি ওষুধ শেষ হয়ে যাবে।
উম মুস্তাফা বলেন, আমি কারও কাছে কিছু আশা করি না। শুধু আল্লাহর কাছে প্রার্থনা করি। সরকার কিংবা কেউেই আমার জন্য কিছু করতে পারবে না। তিনি বলেন, আমার ছেলে যখন বাইরে যায় তখন আমি কেবল প্রার্থনা করি, যেন সে নিরাপদে ঘরে ফেরে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Jack Ali ২৮ সেপ্টেম্বর, ২০১৮, ৬:৪৮ পিএম says : 0
How many more years muslim will suffer?? We have so called 57 muslim country... the leaders of those countries heart are harder than steel. They don't have human qualities. They are just busy usurping the wealth of the muslim.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন