রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গাজা উপত্যকায় প্রথম ওমিক্রন শনাক্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২১, ৭:১৩ পিএম

গাজা উপত্যকায় প্রথম একজনের করোনাভাইরাসের অতি-সংক্রামক ভ্যারিয়েন্ট ওমিক্রন শনাক্ত হয়েছে। রবিবার ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এই উপত্যকায় ওমিক্রন আক্রান্ত রোগী পাওয়ার তথ্য নিশ্চিত করেছে। এক সংবাদ সম্মেলনে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা মজদি ধাইর বলেছেন, ওমিক্রনে আক্রান্ত ব্যক্তি গাজার বাসিন্দা। তিনি উপকূলীয় এই ভূখণ্ডে প্রথম ওমিক্রন আক্রান্ত রোগী। -রয়টার্স

ওই কর্মকর্তা বলেছেন, এর মানে হলো গত মাসে দক্ষিণ আফ্রিকা এবং হংকংয়ে প্রথম শনাক্ত হওয়া এই ভ্যারিয়েন্ট এখন গাজায় পৌঁছেছে এবং জনগণের মাঝে ছড়িয়ে পড়ছে। ওমিক্রনের এই সংক্রমণ উপত্যকার অনুন্নত স্বাস্থ্য ব্যবস্থার জন্য এক ধরনের নতুন চ্যালেঞ্জ তৈরি করছে। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ফিলিস্তিনের এই কর্মকর্তা বলেন, ‘আমাদের সামনে কঠিন দিন। ওমিক্রন ভ্যারিয়েন্ট দ্রুত ছড়িয়ে পড়বে বলে ধারণা করা হচ্ছে।’ গাজা উপত্যকায় ২২ লাখ মানুষের বসবাস রয়েছে। এই উপত্যকায় ইতোমধ্যে এক লাখ ৮৯ হাজার ৮৩৭ জনের করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে এবং মারা গেছেন ১ হাজার ৬৯১ জন।

করোনা মহামারি মোকাবিলায় গাজার বাসিন্দাদের করোনা টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন ধাইর। উপত্যকার প্রায় ৪০ শতাংশ মানুষ ইতোমধ্যে করোনাভাইরাসের টিকা নিয়েছেন। গত ১৬ ডিসেম্বর ইসরায়েল-অধিকৃত পশ্চিম তীরে ৩ ফিলিস্তিনির ওমিক্রন শনাক্ত হয়। এরপর সেখানকার ৩১ লাখ মানুষের মধ্যে ২৩ জন ওমিক্রন আক্রান্ত হয়েছেন বলে ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন