ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ মুহাররম ১৪৪১ হিজরী।

সারা বাংলার খবর

জবাবদিহিতা বাড়াতে মোবাইল অ্যাপ ‘কলরব’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৮, ৬:২১ পিএম

সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর জবাবদিহিতা নিশ্চিতের লক্ষ্যে ‘কলরব’ নামে একটি মোবাইল অ্যাপলিকেশন তৈরি করেছে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা সেভ দ্য চিলড্রেন। অ্যাপটির মাধ্যমে স্থানীয় পর্যায়ের সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানগুলোর বিশেষ করে স্কুল ও হাসপাতালের কাজ নিয়ে সেবাগ্রহীতারা সন্তুষ্ট কিনা সে বিষয়ে ‘রেটিং ও ‘ফিডব্যাক’ অপশনের মাধ্যমে জানাতে পারবেন তাদের মতামত। সেইসঙ্গে প্রতিষ্ঠানগুলোও তাদের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে ব্যবহারকারীদের অভিমত জানতে ‘জরিপ’ করে তাৎক্ষণিক জরিপের ফলাফল দেখতে পারবেন এবং সেবা সম্পর্কিত বিশেষ তথ্য বা নোটিস সেবাগ্রহণকারীদের জানাতে পারবেন।

এছাড়া, সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর সেবা সংক্রান্ত যেকোন আলোচনায় ‘কমেন্ট ও লাইভ টেক্সট’ এর মাধ্যমে অংশ নিতে পারবেন সেবাগ্রহীতারা। পাশাপাশি ব্যবহারকারীরা যেকোন প্রতিষ্ঠানের তথ্য পেতে সরাসরি ওই প্রতিষ্ঠানটির সঙ্গে অ্যাপের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন এবং মানচিত্রের মাধ্যমে দেখতে পারবেন প্রতিষ্ঠানটির অবস্থান।

সেভ দ্য চিলড্রেনের শিশু সুরক্ষা বিভাগের ম্যানেজার মোঃ মাসুদুর রহমান বলেন, সেবার মান সম্পর্কে মতামত প্রদানে উৎসাহ এবং সে মতামতকে শ্রদ্ধা’র সংস্কৃতি তৈরি করা, সর্বোপরি সেবাগ্রহীতা ও সেবাদাতার মধ্যে একটি সংযোগ তৈরি করা আমাদের উদ্দেশ্য। আমরা বিশ্বাস করি এই সংযোগের ফলে শিশুসহ সমাজের সকলের জন্য উন্নততর সেবার পথ তৈরি হবে। আপাতত অ্যাপটিতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ৩৬ টি ওয়ার্ডে অবস্থিত শিক্ষা ও স্বাস্থ্য সংক্রান্ত মোট ১৮০ টি সেবা প্রতিষ্ঠানের তথ্য পাওয়া যাবে। কলরব মোবাইল অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে অ্যান্ড্রয়েড ফোনে ব্যবহার করা যাবে। ডাউনলোড লিংক- https://play.google.com/store/apps/details?id=demo.kolorob.kolorobdemoversion

ঢাকায় অবস্থিত যেকোন প্রতিষ্ঠান অ্যাপটি ডাউনলোড করে নিজস্ব অ্যাকাউন্ট খুলতে পারবেন এবং সিস্টেমটি নেওয়ার জন্য আবেদন করতে পারবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন