শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

‘সুন্দরবনই পরিবেশ প্রতিবেশের ভারসাম্য রক্ষায় ভূমিকা রাখছে’

প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

খুলনা ব্যুরো : বন ও পরিবেশ সচিব ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, স্থানীয় জনগণকে জীববৈচিত্র্য ধ্বংসের হাত থেকে রক্ষার কৌশল বের করতে হবে। বিশ্বঐতিহ্য সুন্দরবন খুলনায় অবস্থিত, যা বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বনাঞ্চল। এ বনে রয়েছে সাড়ে তিনশ’ প্রজাতির পাখি। সুন্দরবনই দক্ষিণাঞ্চলের পরিবেশ-প্রতিবেশের ভারসাম্য রক্ষায় ভূমিকা রাখছে। জনসংখ্যা বৃদ্ধি, অপরিকল্পিত নগরায়ন, জলবায়ু পরিবর্তনের প্রভাবসহ মানুষের অসচেতনতায় জীববৈচিত্র্য আজ হুমকির মুখে। গতকাল সোমবার সকালে খুলনার স্থানীয় একটি হোটেলে ‘জীববৈচিত্র্য সংরক্ষণ এবং এর টেকসই ব্যবহার নিশ্চিতকরণে জাতীয় কৌশল ও কর্মপরিকল্পনা (এনবিস্যাপ)’ শীর্ষক কর্মশালার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। খুলনা পরিবেশ অধিদপ্তর এ কর্মশালার আয়োজন করে।
পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক কাজী সারওয়ার ইমতিয়াজ হাশমীর কর্মশালায় সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পরিবেশ অধিদপ্তরের প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা বিভাগের পরিচালক ড. সুলতান আহমেদ ও খুলনা জেলা প্রশাসক মো. মোস্তফা কামাল। মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনবিস্যাপ প্রকল্পের পরিচালক মুহাম্মদ সোলায়মান হায়দার। শুভেচ্ছা বক্তৃতা করেন খুলনা পরিবেশ অধিদপ্তরের পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেন।
এসময় বক্তারা বলেন, প্রজাতি সংরক্ষণে স্থানীয় মানুষকে উৎসাহিত করাসহ বিষ প্রয়োগে মাছের প্রজাতি বিনষ্টকরণ ও নেটপাটা এবং কারেন্টজালের বিস্তাররোধ করতে হবে। এছাড়া অঞ্চলভিত্তিক সমস্যা চিহ্নিত করে জীববৈচিত্র্য সংরক্ষণে কর্মপরিকল্পনা নির্ধারণসহ বিভিন্ন বিভাগের সমন্বয় জরুরি। কর্মশালায় কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, পরিবেশ, মৎস্য ও প্রাণিসম্পদ, কৃষি, তথ্য, বনবিভাগের কর্মকর্তা, এনজিও, সুশীল সমাজের প্রতিনিধি এবং গণমাধ্যমকর্মীরা অংশগ্রহণ করেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন