বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন : আমার স্বামী অন্য এক নারীর প্রতি আসক্ত। অনেক টাকা সে তার পেছনে খরচ করে। আমার সকল চাহিদা পূরণ করছে। তাই আমি তা না জানার ভান করছি। কী করব?

জেসমিন,
লন্ডন।

প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৮, ১২:১০ এএম

উত্তর : আপনি শান্তি চাইলে না জানার ভান করতেই থাকুন। যদি আপনার স্বামীর এ আসক্তি বৈধ উপায়ে হয়ে থাকে, তাহলে আপনার ক্ষোভ কিছু কম থাকা ভালো। দেশীয় আইনে আপনার অনুমতি ছাড়া দ্বিতীয় বিয়ে করলে আপনার স্বামীকে আপনি জেল জরিমানা করতে পারেন। এতে সংসারে সুখ ও মানসিক শান্তি ফিরিয়ে আনা যায় না। ব্রিটেনের এ আইনটি কেমন তাও দেখতে হবে। আমাদের দেশে অবৈধ সম্পর্ক বা পরকীয়া আইনে তেমন দোষণীয় নয়। কিন্তু স্ত্রীকে না জানিয়ে দ্বিতীয় বিয়ে করা মারাত্মক অপরাধ। যদিও এটি স্বামী-স্ত্রীর পারস্পরিক আন্ডারস্ট্যান্ডিংয়ের ব্যাপার। শরিয়তে আপনার সাথে পূর্ণাঙ্গ সদাচরণ, দায়িত্বপালনসাপেক্ষে স্বামী আপনার অনুমতি ছাড়াই দ্বিতীয় বিয়ে করতে পারে। তবে তার ওপর কঠোর নির্দেশ হলো, দু’জনের মধ্যে কাঁটায় কাঁটায় সমতা বজায় রাখা। পবিত্র কোরআনে আল্লাহ বলে দিয়েছেন, ‘যদি তোমরা দু’জনের মধ্যে কাঁটায় কাঁটায় সমতা ও সুবিচার করতে পারবে না বলে আশঙ্কা করো, তাহলে এক বিয়ের বেশি করো না।’ সূরা নিসা। এরপর আসুন দ্বিতীয় অবস্থায়, মানে আপনার স্বামী যদি অবৈধ আসক্তিতে পড়ে থাকেন, তা হলে এর চেয়ে মারাত্মক পাপাচার আর নেই। এটি মেনে নিয়ে সংসার করা আপনার জন্য জায়েজ। যদি আপনাকে কোনো কষ্ট না দেয়। তাহলে ‘না জানার ভান’ করাও জায়েজ। শান্তি বজায় রাখার জন্য ইগনোর করে যান। বুদ্ধিমত্তার সাথে তাকে ধীরে ধীরে এ অন্যায় থেকে ফিরিয়ে আনুন। তাকে সন্দেহ বা দুর্ব্যবহারের চেয়ে কৌশলে ফিরিয়ে আনাই অধিক কার্যকর। এসব একসময় কেটে যায়। মানুষ তার মূল সংসারেই ফিরে আসে। প্রয়োজন ধৈর্য, কৌশল, দোয়া ও পরম সহিষ্ণুতার। এখানে গুনাহ থেকে তাকে ফেরানোর মৌলিক কোনো দায়িত্ব আপনার নেই। স্বামী হিসেবে সে বরং নিজেই এ জন্য দ্বিগুণ দায় বহন করে। আপনি নিজ বিবেচনায় সব দিক সামাল দিন। তবে আপনার ‘না জানার ভান’ করছি কথাটি অনেক দামি। যদি সংসারে এভাবে মানুষ ভাবত, তা হলে ৮০ ভাগ সমস্যা মাটিচাপা পড়ে যেত। তবে এ ভান করা পৃথিবীর কঠিন কাজগুলোর একটি।

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
সফিক আহমেদ ১৫ অক্টোবর, ২০১৮, ২:২১ এএম says : 1
উত্তরটি ভালো লাগলো
Total Reply(0)
Alamin Hossain ১৫ অক্টোবর, ২০১৮, ৫:১৪ এএম says : 1
আমি পুরোপুরি ইসলামের ভেতর থাকতে চাই ইসলামিক বিধি বিধান মেনে।বিবাহের জন্যে এমন একটা মেয়ে চাই,যে স্বামী এবং ইসলামের মর্যাদা বুঝে ।
Total Reply(0)
১৫ অক্টোবর, ২০১৮, ৩:৫০ পিএম says : 0
kunu sami jodi rag kore bole tui amr bou nay tore ami sari dici .tahole atar bidan ki
Total Reply(0)
IsratJahan ১৮ মে, ২০২০, ২:৫৩ পিএম says : 0
Amar shami, bideshi pray 200 er beshi meyer shate karap Video and pictur, r massage dey, amar shate karap achoron kore, ami jokon ajke seta jante parlam amar shami amak beshi mar dohr kore, ami talak chyle dey na, amak amar bashay o jete dicce na. Amak ekn mere room e fele se abar oi meyeder shate kota soro koreche, a ketre amar ki koroniyo. Ami onar kac teke talak chay, amader biye hoyece 9 mash. Ar ami 3 masher pregnan. Amak jodi sahajjo koren.
Total Reply(1)
শিহাব আহম্মেদ ১৯ আগস্ট, ২০২১, ৮:৪৪ পিএম says : 0
আসসালামু আলাইকুমএখনকার প্রায় বিদেশীরা এসব নোংরা কাজ করে থাকে। তবে আপনি আল্লাহুর সব হুকুম মেনে চলুন এবং তার বাজে বিষয়গুলো এড়িয়ে চলুন। সে যা চায় তা মেনে নিন এবং তার বেশি করে খেদমত করার চেষ্টা করুন। তাহাজ্জুদে আল্লাহুর নিকট আশ্রয় প্রার্থনা করুন। বেশি করে সূরা বাকারা পড়ুন কেননা সূরা বাকারা পড়লে ঘর থেকে শয়তান পলায়ন করে এবং সে ঘরে রহমত ফিরে। আপনার প্রার্থনায় আপনার স্বামীকে ব্যভিচার হতে ফিরে আসার জন্য বেশি করে দোয়া করুন। ইনশাআল্লাহ আল্লাহপাক আপনাকে আগের মত অবস্থা ফিরিয়ে দেবে।
Runa ১২ অক্টোবর, ২০২০, ৮:৫৮ এএম says : 0
Amar samir sathe Amar khub valo somporko chilo r ekhono ache.o amake valobase kintu thik kotota bujhte parina..Tobe Ami oke onek valo basi...Ami or ager 2 ta Meyer sathe somporkor kotha jenechi r mene niyechi...karon ekhon valo thakley Holo...Ami ekhon 7 manth pregnant tween baby Meye...r majhe or Mayer sathe Amar kisuta jhamela hoyechilo..r Ami ekhon Babar Bari achi kintu o ektu poriborton hoye gese thik Moto somoy dite cayna...valovabe kotha bolena...r Amar abbu ammu amake khub jotno kore Tay or takar proyojon Amar hoyna..Ami cayona kintu or daikto o palon korena..ekhon Ami dharona korchi or ager gf der sathe somporko suru koreche karon choto choto kisu proman peyechi ekhon Amar sondeher vitti kototuku
Total Reply(0)
জাহান ১২ অক্টোবর, ২০২১, ১১:২৬ এএম says : 0
একের অধিক পরকিয়ার সম্পর্ক। দিনের পর দিন খারাপ ব্যবহার। আমাকে কোন সময় দেয়।সবার কাছে কথায় কথায় ছোট করে। মানে মাত্রাতিরিক্ত খারাপ ব্যবহার করে যা বলার মত না। একের অধিক সম্পর্ক। ঘন্টার পর ঘন্টা কথা বলে।আমাকে চিনেই না।এই অবস্থায় কি কিরা উচিত আমার
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন