শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

স্ট্রোক হৃদযন্ত্রের কোন সমস্যা নয়

ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

স্ট্রোক হৃদযন্ত্রের কোনো সমস্যা নয়। কিন্তু অনেকেই এমনটি ভেবে থাকেন। এটি আসলে মস্তিস্কের অর্থাৎ ব্রেইনের রোগ। মস্তিস্কের রক্তনালির জটিলতার কারণে মস্তিস্কের কোন এক অংশ কার্যকারিতা হারায়। । 

স্ট্রোকের বিভিন্ন লক্ষণ থাকে। সবার ক্ষেত্রে কিন্তু লক্ষণ আবার এক হবেনা। একেকজনের একেক লক্ষণ দেখা যায় । সচরাচর যেসব লক্ষণ দেখা যায় তার মধ্যে আছে-
১। হঠাৎ শরীরের একদিক অবশ বা দুর্বল হয়ে যাওয়া
২। মাথাব্যথা ও বমি
৩। হঠাৎ অজ্ঞান হয়ে যাওয়া
৪। কথা জড়িয়ে যাওয়া
৫। কথা বলতে না পারা-
৬। হাত পা ঝিন ঝিন করা
৭। দুর্বলতা
৮। খিচুনি ইত্যাদি
এসব লক্ষণ দেখা দিলে স্ট্রোকের কথা চিন্তা করতে হবে। কোনো রোগীর এসব লক্ষণ দেখা দিলে আতঙ্কিত না হয়ে জরুরি ভিত্তিতে চিকিৎসকের পরামর্শ নেওয়া বা নিকটস্থ হাসপাতালে নেওয়া উচিত। মস্তিস্কের সিটিস্ক্যান করে স্ট্রোকের ধরন নির্ণয় করা হয়। কারণ রক্তনালী বন্ধ হলে যেমন স্ট্রোক হয় আবার রক্তনালী ফেটেও কিন্তু স্ট্রোক হতে পারে।
হার্ট অ্যাটাক হলে হৃদপিন্ডের রক্তনালী বন্ধ হয়ে যায় । সাধারণত বুকে ব্যথা হওয়াটা সবচেয়ে প্রচলিত লক্ষণ। হঠাৎ করে বুক ভীষণ চেপে ধরে। মনে হয় বুকের মধ্যে অনেক ওজন চেপে গেছে। এটা হয় শুরুতে এবং এর সাথে সাথে অনেকের শরীরে ঘাম হতে থাকে। পাশাপাশি অনেক সময় মাথা ঘুরতে থাকে, বমি হতে থাকে। আবার বমি সবসময় নাও হতে পারে। তবে বুকে ব্যথা হওয়াটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। ব্যাথা অনেক সময় চোয়াল বা হাতের দিকে চলে আসে। এরকম হলে হৃদরোগ বিশেষজ্ঞের শরণাপন্ন হতে হবে। আর স্ট্রোক হলে নিউরোলজিস্ট দেখাতে হবে।
অনেকেই এই ভুল করে থাকেন। এমনকি অনেক শিক্ষিত মানুষের মধ্যেও এই বিষয়ে স্পষ্ট ধারণা নেই। এই বিষয়ে অবশ্যই সচেতন হতে হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন