সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কুমিল্লায় কাজে আসছে না স্লুইসগেট

মুন্সী কামাল আতাতুর্ক মিসেল, চান্দিনা (কুমিল্লা) থেকে : | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

কুমিল্লার চান্দিনায় অপরিকল্পিতভাবে নির্মিত হয়েছে ১০ টি স্লুইসগেট। কৃষক ও জনগণের জন্য এসব স্লুইসগেট হুমকি হয়ে দাঁড়িয়েছে। কৃষকরা প্রয়োজনের সময় আবাদি জমিতে পানি থেকে বঞ্চিত হচ্ছেন। চাষাবাদে নানা বিড়বম্বনার শিকার হচ্ছেন তারা। এছাড়া এক যুগ ধরে উপজেলাবাসী নৌকাযোগে মালামাল বহন থেকে বঞ্চিত রয়েছেন। ছোট-বড় নৌকা কোন খাল দিয়েই চলাচল করতে পারছে না স্লুইসগেটগুলোর কারণে।

জানা যায়, কুমিল্লার চান্দিনা উপজেলার শুহিলপুর, অলিপুরসহ আরো ১০ টি স্থানে পানি নিষ্কাশন এবং মৎস্য চাষের সুবিধার্থে ১৯৯৬-৯৭ অর্থবছরে পানি উন্নয়ন বোর্ড কালাডুমুর নদীতে স্লুইসগেট নির্মাণ করে। আবাদি জমিতে সময়মতো পানি সরবরাহ ও নিষ্কাশনের লক্ষ্যে স্লুইসগেটগুলোর নির্মাণ কাজ সম্পন্ন করলেও পরবর্তীতে বাঁধ নির্মাণ না করার কারণে অকোজো অবস্থায় রয়েছে। মূল্যবান স্টিলের পাত ও যন্ত্রাংশ চুরি হয়ে যাচ্ছে।

কর্তৃপক্ষের কোন তদারকি না থাকার কারণে একটি চক্র চুরির কাজে লিপ্ত রয়েছে। শুহিলপুর গ্রামের আব্দুল মান্নান দৈনিক ইনকিলাবকে বলেন, স্লুইসগেট নির্মাণের একযুগ পাড় হলেও বাঁধ নির্মাণ না হওয়ায় স্লুইসগেট কোন কাজেই আসছে না। অলিপুর গ্রামের বাবরি মিয়া জানান, অপরিকল্পিত এই স্লুইসগেটগুলো নির্মাণ করায় নৌকাযোগে মালামাল বহন থেকে বঞ্চিত এলাকাবাসী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন