শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

ঢাকা লিট ফেস্টে মনীষা কৈরালা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৮, ৯:৩৮ পিএম

আমাদের নারীদের শক্ত হতে শিখতে হবে। ৯০-এর দশকে দেখতাম একই ধরনের ছবি নির্মাণের প্রবণতা বেশি। আমি এর বাইরে কিছু করতে চাইতাম। আমাকে মানুষের কাছ থেকে সব সময় বিরূপ মন্তব্য শুনতে হতো। কে এই মেয়ে, কোথা থেকে এসেছে, এসব। অনেকেই বলতো আমি কখনো স্টার হতে পারবো না। তবে আমি যেটা অনুভব করেছিলাম সেটা হচ্ছে, আমাদের শিল্পীদের সব সময় অন্যের জীবন এক্সপ্লোর করতে হয়। গতকাল শুক্রবার ঢাকা লিট ফেস্টের দ্বিতীয় দিনে বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে ‘ব্রেকিং বাদ’ সেশনে বলিউডের সাড়া জাগানো অভিনেত্রী মনীষা কৈরালা এ কথা বলেন।
তিনি বলেন, আমার অনুভব থেকেই আমি সব সময় নিজেকে সময় দিয়েছি। নিজের জন্য কাজ করেছি। ভিন্ন ভিন্ন আঙ্গিকে আমি সব সময় নিজেকে আবিষ্কার করতে চেষ্টা করেছি। আমি আমার ক্ষমতায় বিশ্বাসী। নিজের মতো করে কাজ করার মধ্যেও এক ধরনের দারুন সুখ আছে, আলাদা একটি প্রশান্তি কাজ করে।
এসময় মনীষা কথা বলেন তার বহুল আলোচিত এবং এখন পর্যন্ত অপ্রকাশিত বই ‘হিল্ড’ নিয়ে। তিনি বলেন, ক্যানসারের সঙ্গে আমার লাড়াই, আমি কি, আমার ভাবনা, আমার কাজ, ক্যারিয়ার, কোথায় আমার অবস্থান, এসব নিয়ে লেখা হয়েছে বইটি। আমার চ্যালেঞ্জ, মানুষের মন-মানসিকতা, অন্যের প্রেক্ষাপট নিজের আয়ত্তে নিয়ে আসার চ্যালেঞ্জগুলোও পাওয়া যাবে এতে।
এসময় মঞ্চে আরো উপস্থিত ছিলেন ভারতের বিশিষ্ট নারী নির্মাতা নন্দিতা দাস। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সায্।
তিন দিনব্যাপী ঢাকা লিট ফেস্টের গতকাল শুক্রবার ছিল দ্বিতীয় দিন। দুপুর ২টা থেকে এ দিনের পূর্বনির্ধারি পর্বগুলো শুরু হয়। ঢাকা লিট ফেস্টের আয়োজনে সকল বয়সের শিল্প সাহিত্য প্রেমি সবাইকে সংযুক্ত করার প্রয়াসের কোন ঘাটতি নেই। যে কারণে এই উৎসবের প্রতিদিনের অনুষ্ঠানসূচি সাজানো হয় সেই আলোকেই। গতকালের আয়োজনে ছিল শিশু-কিশোরদের জন্য একাধিক অনুষ্ঠান। এ ছাড়া অন্যান্য আরও আয়োজনতো ছিলই। তবে সব কিছু ছাপিয়ে গতকাল ফোকাস হয়ে উঠে জেমকন সাহিত্য পুরস্কার-২০১৮ ঘোষণা। ঢাকা লিট ফেস্টের তিন দিন সাজানো হয়েছে ৯০টির বেশি সেশন দিয়ে। শুধু সাহিত্য নয়, আর্ট, ফটোগ্রাফি, ফিল্ম প্রদর্শনী।
বরাবরের মতো দেশ-বিদেশের দুই শতাধিক সাহিত্যিক, অভিনেতা, রাজনীতিক, গবেষক, সাংবাদিক এসব সেশনে অংশ নেন। ঢাকা লিট ফেস্টের আয়োজন তিন দিনের মধ্যে সীমাবদ্ধ না থেকে এর ব্যাপ্তি ছড়িয়েছে বছরজুড়ে। লিট ফেস্টকে সামনে রেখে বাংলা সাহিত্যের উল্লেখযোগ্য অনুবাদ নিয়ে কাজ করছে লাইব্রেরি অব বাংলাদেশ।
এদিকে জেকমন সাহিত্য পুরস্কার- ২০১৮ পেলেন কথা সাহিত্যিক প্রশান্ত মৃধা। এছাড়া জেকমন তরুণ কথাসাহিত্য পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক হামিম কামাল ও জেমকন তরুণ কবিতা পুরস্কার পেয়েছেন কবি হাসান নাঈম।
গতকাল ঢাকা আন্তর্জাতিক সাহিত্য উৎসবে বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিষারদ মিলনায়তনে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। একইসঙ্গে অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের হাতে তুলে দেওয়া হয় জেমকন সাহিত্য পুরস্কার।
এছাড়াও গতকাল ঢাকা লিট ফেস্টে ছিল বাংলাদেশি বংশোদ্ভূত কানাডিয়ান লেখক আরিফ আনোয়ারের প্রথম উপন্যাস ‘দ্যা স্টর্ম’ নিয়ে প্রাঞ্জল আলোচনা। বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এ আলোচনা অনুষ্ঠিত হয়। এসময় দ্য নিউ ইয়র্ক টাইমস বুক রিভিউয়ে প্রশংসিত ‘দ্য স্টর্ম’ প্রসঙ্গে লেখক তার লেখালেখির অন্তরালের গল্প বলেন। তার ভাষ্য, ব্যর্থতার ভয় কাটিয়ে প্রতিদিন লিখে যাওয়ার চর্চাই তাকে লেখক করে তুলেছে।
অনুষ্ঠানের সঞ্চালক রিফাত মুনিমের এক প্রশ্নের জবাবে আরিফ আনোয়ার বলেন, দ্য নিউ ইয়র্ক টাইমস বুক রিভিউ প্রত্যাশারও বেশি, অন্তত প্রথম এই উপন্যাসের বেলায়।
গতকাল শুক্রবারের অন্য এক সেশনের অতিথি ছিলেন, কবি মাহবুব আজিজ। তিনি বলেন, একটা শিল্প দেখবার বা শুনবার আগে আমরা যেখানে দাঁড়িয়ে থাকি, সেটা যখন দেখলাম বা শুনলাম, তখন কিন্তু আমরা সেই আগের জায়গাটাই থাকবো না। আমাদের সরিয়ে নেবে। শিল্পের কাজটা ঠিক তাই। এখানে যিনি বা যে আমাকে সরিয়ে নেওয়ার কাজটা করছেন, তাকে আমি আমার দায়িত্বেই চিনে নেবো।
এ ছাড়াও সেশনে কথা বলেন কথা বিশিষ্ট লোক গবেষক সাইমন জাকারিয়া, চিত্রপরিচালক অমিতাভ রেজা চৌধুরী এবং আলতাফ শাহনেওয়াজ। সেশন মডারেটর করেন অভিনেত্রী বন্যা মীর্জা।

 

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন