মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সিলেটে টিলা কেটে মাটি বিক্রি, সুখনিদ্রায় প্রশাসন

প্রকাশের সময় : ১ মে, ২০১৬, ১২:০০ এএম

খলিলুর রহমান : সিলেট সদর উপজেলার ৩নং খাদিমনগর ইউনিয়নের বাইশটিলা গ্রামে দিনে-দুপুরে কাটা হচ্ছে টিলা। টিলা কেটে মাটি বিক্রির মহোৎসব চলছে। দিনদুপুরে প্রকাশ্যে টিলা কাটা হলেও প্রশাসন রয়েছে সুখনিদ্রায়। গতকাল শনিবার দুপুরে বাইশটিলা গ্রামে সরজমিন গিয়ে দেখা গেছে, ১৫ থেকে ২০ জন শ্রমিক মাটি কেটে ট্রাকে তুলছেন। ওই টিলার পাশে রয়েছে একটি স্কুল। এ সময় তাদের সঙ্গে কথা বলতে গেলে বিপাকে পরতে হয় সাংবাদিকদেরও। উল্টো তারা বর্তমান ক্ষমতাশীন দলের শীর্ষ নেতাদের নাম ভাঙ্গার চেষ্টা করেন। এমনকি তারা প্রশাসনের অনুমতির রয়েছেও বলেও জানান।
তাদের এমন তথ্যের ভিত্তিতে সিলেট পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক সালাউদ্দিনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, সিলেটে কোথায়ও কোনো টিলা কাটার অনুমতি নেই। একপর্যায়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে যোগাযোগের কথা জানিয়ে তিনি বলেন, আমি এখন সিলেটের বাহিরে আছি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর মোহাম্মদ মাহবুবুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘বিষয়টি তার জানা নেই। তবে খোজ নিয়ে টিলা কাটা বন্ধ করা হবে।’
খোঁজ নিয়ে জানা গেছে, স্থানীয় ইউপি সদস্য শাকির আহমদ টিলা কেটে মাটি বিক্রি করছেন। প্রশাসনকে মেন্যাজ করে ওইসব মাটি নগরী ও নগরীর বাহিরে ট্রাক ও টলির মাধ্যমে বিক্রি করা হয়। প্রতি ট্রাক মাটি দাম রাখা হয় ২ হাজার টাকা। স্থানীয়দের অভিযোগ স্কুল ও মসজিদের দোয়াই দিয়ে শাকির আহমদ প্রকাশ্যে টিলা কাটছেন। কেউ কিছু বললে তার বিরুদ্ধে অবস্থান নেন তিনি।
এ ব্যাপারে ইউপি সদস্য শাকির আহমদের সঙ্গে যোগাযোগ করা হলেন তিনি বলেন, ‘এটা স্কুলের জায়গা। স্কুলের পাশে টিলাটি ঝুঁকিপূর্ণ। তাই তিনি টিলাটি কাটছেন। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাও জাননেন বলে জানান তিনি। এছাড়াও তিনি টেলা কাটার জন্য তাকে সহযোগিতা করতে বলেন ওই প্রতিবেদককে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন