ঢাকা, মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯, ০৮ শ্রাবণ ১৪২৬, ১৯ যিলক্বদ ১৪৪০ হিজরী।

লাইফস্টাইল

ব্যায়াম না করায় স্বাস্থ্যঝুঁকি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

পর্যাপ্ত ব্যায়াম না করায় বিশ্বের প্রাপ্তবয়স্ক মানুষদের স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে। বর্তমানে ১৪০ কোটি প্রাপ্তবয়স্ক মানুষ স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নতুন এক গবেষণা থেকে এই তথ্য জানা গেছে। খবর ডি ব্লিউ।
গণ ১৫ বছরে বিশ্বে নারী ও পুরুষের শারীরিক কর্মকান্ডের দিক থেকে তেমন কোনো পরিবর্তন হয়নি। ২০১৬ সালে বিশ্বের এক চতুর্থাংশের বেশি প্রাপ্তবয়স্ক মানুষ পর্যাপ্ত ব্যায়াম করেনি। ‘দ্য ল্যানসেট গ্লোবাল হেলথ জার্নাল›-এ ৭ নভেম্বর প্রকাশিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক গবেষণায় এসব তথ্য প্রকাশিত হয়েছে।
একজন প্রাপ্তবয়স্কের সপ্তাহে অন্তত ১৫০ মিনিট ব্যায়াম করা উচিত। কিন্তু ২০১৬ সালে বিশ্বের ৩২ শতাংশ নারী এবং ২৩ শতাংশ পুরুষ গড়ে প্রতি সপ্তাহে সেই পরিমাণ শরীর চর্চা করেনি। ফলে, বিশ্বের এক চতুর্থাংশ প্রাপ্তবয়স্কের টাইপ টু ডায়াবেটিস, হৃদরোগ, ডিমেনশিয়া এবং ক্যানসারের ঝুঁকি, যারা নিয়মিত ব্যায়াম চর্চা করেন, তাদের চেয়ে বেশি রয়েছে।
দেখতে সুন্দর হওয়া বা সুন্দর ত্বক পেতে চাইলে শুধু অ্যান্টি-এজিং ক্রিম ব্যবহারই কি যথেষ্ট? স্বাভাবিকভাবেই উত্তরটি হবে ‘না’। দীর্ঘদিন তারুণ্য ধরে রাখার জন্য প্রয়োজন অনেক কিছু। সুশৃঙ্খল জীবনযাত্রা, স্বাস্থ্যকর খাবার, হাঁটাচলা, ব্যায়াম, পজিটিভ চিন্তা করা, মনকে প্রফুল­ রাখা আর এই সব কিছুর পাশাপাশি রূপচর্চা তো রয়েছে।
বিশ্বের ১৬৮টি দেশের আনুমানিক প্রায় বিশ লাখ লোক বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরিপে অংশ নিয়েছেন। তারা গবেষকদের তাদের নিত্যদিনের কর্মকান্ডের ব্যাখ্যা করেছেন, যেখান থেকে তারা কতটা শারীর চর্চা বা ব্যায়াম করেছেন, তা বের করা হয়েছে। এক্ষেত্রে একজন মানুষ কর্মস্থলে, বাসায়, অবসর সময়ে এবং যানবাহনে কী ধরনের শারীরিক কর্মকান্ড করেছে, তা বিবেচনায় আনা হয়েছে। বৈশ্বিক শারীরিক চর্চা সম্পর্কে ধারণা পেতে এরকম গবেষণা এটাই প্রথম।
২০০১ থেকে ২০১৬ সাল অবধি সময়ে পরিচালিত গবেষণায় দেখা গেছে, উন্নত দেশের মানুষেরা উন্নয়নশীল দেশের মানুষদের তুলনায় শারীরিক কর্মকান্ডের দিক থেকে অনেকটা পিছিয়ে রয়েছেন। বিশেষ করে যেসব অঞ্চলে মানুষের আয় রোজগার বেশি, সেসব অঞ্চলে ব্যায়াম করার হার কম।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদনে দেখা যাচ্ছে, পূর্ব এবং দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলো ছাড়া বিশ্বের অন্যান্য দেশে স্বাস্থ্যচর্চার দিক থেকে পুরুষের তুলনায় নারীরা অনেক পিছিয়ে রয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন