শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

সাপ্তাহিক টিপস এন্ড ট্রিকস

সোহেল ইয়াহিয়া | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৮, ২:৫৯ পিএম

টিপস-১ : কিভাবে একটি Pendrive কে fat32 থেকে NTFS file format -এ Convert করতে হয়?

আজ আমরা নতুন একটি বিষয় দেখার চেষ্টা করব, যে কিভাবে একটি Pendrive কে Fat32 file System থেকে NTFS File System -এ নিতে হয়। তো চলুন দেখা যাক। রাইট click করে My Computer - এ গিতে Manage সিলেক্ট করতে হবে। টাড়পোড় Device Manager -এ ক্লিক করে Disk Drive -হেডিং এ গিয়ে আপনাদ Pendrive টিতে Right বাটন ক্লিক করে Properties -এ যেতে হবে। এরপর যেতে হবে Policies মেনুতে এবং Optimize for performance রেডিও বাটন টি সিলেক্ট করতে হবে Ok বাটকে ক্লিক করতে হবে।
এরপর আবার My Computer এ গিয়ে Pendrive টিতে রাইট বাটন ক্লিক করে Format window -তে File System Drop Down box থেকে NTFS সিলেক্ট করে দিতে হবে এবং Start বাটনে ক্লিক করে Format দিতে হবে। ব্যাস হয়ে গেল।

টিপস-২ : Shortcut Virus কিভাবে Remove করব?

আমাদের অনেকের Pendrive -এ অন্যতম একটি সমস্যা হলো Shortcut virus. আজ আমরা দেখব কিভাবে এই সমস্যা থেকে আমরা মুক্তি পেতে পারি কোন রকম Software এর ব্যবহার ছাড়াই। তো চলুন দেখা যাক।
Step-1: Command Promt -টা Open করা Window+R দিয়ে
Step-2: এরপর CMD -কমান্ডটা লিখে Ok বোতামটি চাপতে হবে।
Step-3: এবারে Command Prompt -এ গিয়ে লিখতে হবে attrib <আপনার USB drive এর Letter টি>. যেমন আপনার USB Drive টি যদি "G" হয় তবে লিখতে হবে "attribg:*.*/d/s-h-r-s" তারপরে Enter বোতামে press করলেই ঠিক হইয়ে যাবে।

টিপস-৩: অ্যাডোবি ফটোশপে ফিজিক্যাল মেমোরী সমস্যা

যারা নিয়মিত অ্যাডোবি ফটোশপ দিয়ে ছবি সম্পাদনার কাজ করে থাকেন, তাদের প্রায়ই একটি সমস্যায় পড়তে হয়, কাজ করে সেভ করতে গেলে দেখা যায় RAM এ জায়গা নেই। সেক্ষেত্রে করনীয় কি? উত্তরটা বেশ সহজ। আমরা যা করতে পারি তা হল- Windows এর কমান্ড মুড অর্থাৎ Windows+R- এ গিয়ে regedit লিখে HKEY_CURRENT_USER – এ গিয়ে Software তারপর Adobe তারপর Photoshop - এ গিয়ে যে Value – টি সর্বোচ্চ থাকবে সেটিতে মাউস এর রাইট বোতামটি টিপে যেতে হবে New এরপর DWORD(32 bit) Value তে ক্লিক করে লিখতে হবে Override Physical Memory MB তারপর মাউসের রাইট বোতামটি ক্লিক করে Modify তারপর Decimal রেডিও বোতামটি ক্লিক করে RAM এর Value টি লিখে দিলেই সমস্যা সমাধান। তারপর ফটোশপ বন্ধ করে আবার খুললেই ঠিক হয়ে যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন