রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

ওষুধ-প্লাস্টিক-আইসিটি পণ্য নিতে আগ্রহী ইথিওপিয়া

| প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২২, ১২:০৪ এএম

বাংলাদেশ সবক্ষেত্রে দ্রুত এগিয়ে যাচ্ছে। তৈরি পোশাকের পাশাপাশি ওষুধ, আইসিটি, জাহাজ নির্মাণ, প্লাস্টিক, সিরামিক, লাইট ইঞ্জিনিয়ারিং ও কৃষিজাত পণ্য পৃথিবীর বিভিন্ন দেশে রফতানি করছে বাংলাদেশ। দেশে এসব পণ্য বিশ্বমানের ও দামেও তুলনামূলক কম। ওষুধের পাশাপাশি উল্লেখিত পণ্য ইথিওপিয়া বাংলাদেশ থেকে আমদানি করতে আগ্রহী।

গতকাল ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় দেশটির বাণিজ্য ও শিল্পমন্ত্রী মিলাকো আলেবেল দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিকে এসব কথা বলেন। টিপু মুনশি বলেন, দ্বিপাক্ষিক আলাপ-আলোচনার মাধ্যমে বাণিজ্য-বিনিয়োগ বৃদ্ধির জটিলতাগুলো দূর করা সম্ভব। উভয় দেশের বাণিজ্য প্রতিনিধি দল সফর বিনিময় করলে বাণিজ্য সহজ হবে। বিনিয়োগের পরিবেশ সৃষ্টি করা হলে এখানে আগ্রহ বাড়বে।
দ্বিপাক্ষিক বৈঠকে মিলাকো আলেবেল বলেন, বাংলাদেশের উন্নয়ন এখন দৃশ্যমান। ইথিওপিয়ার উন্নয়নে বাংলাদেশের উন্নয়ন, দক্ষতা ও অভিজ্ঞতা কাজে লাগানো সম্ভব।

বাংলাদেশ এখান থেকে ফলমূল, ওয়েলসিড, কফি, ফুল প্রভৃতি পণ্য আমদানি করলে লাভবান হবে। মানসম্পন্ন ও দামও তুলনামূলক কম। ইথিওপিয়ার সঙ্গে যোগাযোগ আরও উন্নত ও পণ্য আমদানি-রফতানি সহজ হলে আদ্দিস আবাবা এ অঞ্চলের বাণিজ্য হাব হিসেবে গড়ে উঠবে।

উভয় দেশ চলমান বাণিজ্য জটিলতা দূর করে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি করতে একমত পোষণ করে। ঢাকার সঙ্গে আদ্দিস আবাবা সরাসরি ফ্লাইট চালুর বিষয়টি অনেক দূর এগিয়ে গেছে। আশা করা যায় আগামী জুনে উভয় দেশের মধ্যে সরাসরি ফ্লাইট চালু করা সম্ভব হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps