বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৯ শ্রাবন ১৪৩১, ১৭ মুহাররম ১৪৪৬ হিজরী

ব্যবসা বাণিজ্য

ডিএসই’র নতুন চেয়ারম্যান ড. হাফিজ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২৩, ৮:৩৯ পিএম

ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের (ডিএসই) পরিচালনা পরিষদের নতুন চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন প্রফেসর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু। রোববার (৫ মার্চ) ডিএসই’র পরিচালনা পরিষদের ১০৫৪তম বোর্ড সভায় তিনি চেয়ারম্যান নির্বাচিত হন।

ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজী অনুষদের ডিন এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রফেসর হিসেবে কর্মরত আছেন। এছাড়াও তিনি বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নির্বাচিত সিনেট সদস্য এবং বাংলাদেশ আ্যাক্রেডিটেশন কাউন্সিলে বাংলাদেশের প্রেসিডেন্ট কর্তৃক নিয়োগকৃত খন্ডকালীন সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। ড. হাসান বাবু বর্তমানে আন্তর্জাতিক ইন্টারনেট সোসাইটি-এর বাংলাদেশ চ্যাপ্টার-এর সভাপতি। তিনি প্রধানমন্ত্রীর আইসিটি টাস্কফোর্সেরও একজন সদস্য ছিলেন।

প্রফেসর ড. হাসান বাবু ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান হিসেবে ২০০৩ হতে ২০০৬ পর্যন্ত দায়িত্ব পালন করেন এবং বাংলাদেশের প্রেসিডেন্ট কর্তৃক নিয়োগপ্রাপ্ত হয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি হিসেবে ২০১৬ হতে ২০২০ পর্যন্ত দায়িত্বরত ছিলেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ও প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসেবে কর্মরত ছিলেন। এছাড়াও তিনি বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড-এর পরিচালনা পরিষদের একজন পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

প্রফেসর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু জাপান সরকারের বৃত্তি নিয়ে জাপান থেকে পিএইচডি ডিগ্রি এবং বাংলাদেশ সরকারের অধীনে চেক সরকারের বৃত্তি নিয়ে চেক প্রজাতন্ত্র থেকে এমএসসি ডিগ্রি লাভ করেন। তিনি গবেষণার জন্য জার্মানীর ড্যাড ফেলোশীপও অর্জন করেন। ড. হাসান বাবু কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিষয়ে গবেষণায় অসাধারণ অবদানের স্বীকৃতি হিসেবে ২০১৭ সালে বাংলাদেশ একাডেমি অফ সায়েন্সেস থেকে ড. এম ও গণি মেমোরিয়াল স্বর্ণপদকে ভূষিত হয়েছেন। এছাড়াও তিনি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন থেকে ২০১৭ সালে কম্পিউটার বিজ্ঞান বিভাগে সেরা গবেষণার জন্য মহামান্য প্রেসিডেন্টের নিকট থেকে ইউজিসি ‘স্বর্ণপদক-২০১৭’ গ্রহণ করেন। তিনি বর্তমানে যুক্তরাজ্যের ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি হতে প্রকাশিত স্বনামধন্য জার্নাল কম্পিউটার্স এন্ড ডিজিটাল টেকনিকস-এর সহযোগী সম্পাদক। ড. হাসান বাবু ২০১৭-২০২০ সেশনে বাংলাদেশের সবচেয় বড় আইসিটি পেশাজীবী সংস্থা বাংলাদেশ কম্পিউটার সোসাইটি-এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। ড. হাসান বাবুর রয়েছে একাধিক কর্পোরেট সংস্থায় কাজের অভিজ্ঞতা। এর মধ্যে বিশ্বব্যাংকের ইনফরমেশন টেকনোলজী এক্সপার্ট হিসেবে জনতা ব্যাংকের ইনফরমেশন টেকনোলজি এন্ড ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস-এ ০৬ বছরের অধিককাল দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি বিশ্বব্যাংকের ইনফরমেশন টেকনোলজী এক্সপার্ট হিসেবে বাংলাদেশ সুপ্রিম কোর্ট-এ এপ্রিল ২০০৬ থেকে এপ্রিল ২০০৮ পর্যন্ত কর্মরত ছিলেন। প্রফেসর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক নিয়োগ কমিটির সদস্য, বাংলাদেশ সরকারী কর্মকমিশনের বিভিন্ন নিয়োগ কমিটির সদস্য, বাংলাদেশের অনেক সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ কমিটির সদস্য এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের বিভিন্ন কমিটিতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন।

ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু-এর শতাধিক গবেষণাপত্র বিভিন্ন বিখ্যাত আন্তর্জাতিক জার্নাল ও আন্তর্জাতিক কনফারেন্সে প্রকাশিত হয়েছে। তার প্রকাশিত তিনটি গবেষণাপত্র আন্তর্জাতিক কনফারেন্সে সেরা গবেষণাপত্র হিসেবে স্বীকৃতি পেয়েছে। এছাড়াও যুক্তরাষ্ট্র-এর একটি প্রকাশনা সংস্থা এবং যুক্তরাজ্যের দুটি স্বনামধন্য প্রকাশনা সংস্থা থেকে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীদের জন্য চারটি পাঠ্যবই রচনা করেছেন তিনি।

২০২২ সালে তার রচিত ‘ডড়ৎষফ খবধফবৎ ঝযবরশয ঐধংরহধ: ঞযব চরড়হববৎ ড়ভ এড়ষফবহ ইধহমষধফবংয’ শীর্ষক গ্রন্থের জন্য বিশেষ সুখ্যাতি অর্জন করেছেন। এছাড়াও তিনি ২০১৮ সালে নবরাগ প্রকাশনী থেকে “একটি স্বপ্ন একটি দেশ: ডিজিটাল বাংলাদেশ”, শিরোনামে একটি বই প্রকাশ করেন।

উল্লেখ্য, গত ২০ ফেব্রুয়ারি বিএসইসি চার ব্যক্তিকে ডিএসই’র স্বতন্ত্র পরিচালক হিসেবে অনুমোদন দেন। তারা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজী অনুষদের ডিন ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্সুরেন্স বিভাগের প্রফেসর ড. আব্দুল্লাহ আল মাহমুদ, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্রাফিক কমিশন বিভাগের সাবেক চেয়ারম্যান (সচিব) মো. আফজাল হোসেন এবং ওরাকল বাংলাদেশ, নেপাল ও ভুটান এর কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর রুবাবা দৌলা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন