বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

হেপাটাইসিস- বি নিরাময়ে হোমিও

| প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৮, ১২:০৫ এএম

বাংলাদেশে বেশ কয়েক লক্ষ মানুষ আজ হেপাটাইটিস-বি ব্যাধিতে আক্রান্ত। তাদের মধ্যে আবার অনেকেই সংক্রামিত। যারা হেপাটাইটিস-বি দ্বারা আক্রান্ত তাদের ২৫ শতাংশ লিভারের দোষে ভোগেন। প্রতি বছর কয়েক হাজার বছর শিশু এই রোগে সংক্রমিত হয়। শরীরে এই ভাইরাস আসে কীভাবে? ভার্টিক্যাল ট্রান্সমিশনের মাধ্যমে এক শরীর থেকে অন্য শরীরে এই ভাইরাস সংক্রমিত হয়। ধরুণ মার শরীরে হেপাটাইটিস বির সংক্রমণ হয়েছে তা থেকে শিশুর শরীরে সংক্রামিত হয়। অধিকাংশ সময়ে শিশুর সংক্রমণ দীর্ঘস্থায়ী হয়ে থাকে। দ্বিতীয় কারণ হল হরাইজন্টাল ট্রান্সমিশন অর্থাৎ এক শরীর থেকে অন্য শরীরে রোগের সংক্রমণ। যেমন ব্লাড ট্রান্সমিশন, যৌন সংসর্গ, ডায়ালিসিস, সূঁচ, সেলুনের ব্লেড প্রভৃতি।

আমরা জানি, হেপাটাইটিস বি ভাইরাস সরাসরি লিভার কোষের মধ্যে বাসা বাঁধে। আর বংশ বিস্তার করে সাইটোপ্লাজম এবং নিউক্লিয়ার মধ্যে। শুধু তাই নয়, হেপাটাইটিস বি ভাইরাস মানুষের জিনের ক্রোমোজমের মধ্যে ঢুকে স্থায়ীভাবে বসবাস শুরু করে দেয়। ফলে শরীরের লিভার কোষের ডি এন এ-র মেরামত আর ঠিকঠাক হয় না। অধিকাংশ সময় ক্যানসারের সূত্রপাত হয় এখান থেকেই।
এ ধরনের ভাইরাস আক্রমণের অন্যতম কারণ আমাদের অসাবধানতা। খেলতে গিয়ে ছড়ে যাওয়া, অন্যের শরীর থেকে রক্ত সংগ্রহ করা, সংক্রমিত সূঁচ ব্যবহার করা, অস্ত্রোপচারের যন্ত্রপাতি ব্যবহার, সেলুন, রক্তের সেরাম, সংক্রমিত মানুষের শরীর থেকে অন্য শরীরে এ ধরনের রোগের সংক্রমন ঘটে।
তাই হেপাটাইটিস-বি রোগীর রক্তদান করা অনুচিত। পরিবারের অন্য সাধারণ মানুষের সঙ্গে তখনই এক সঙ্গে থাকা খাওয়ায় বাধা নেই যখন পরিবারের অন্যজনের হেপাটাইটিস-বির টিকা নেওয়া থাকে। তাই স্কুলের ছাত্রছাত্রী, নার্স, হাসপাতালের কর্মচারী প্রভৃতি পেশায় নিযুক্ত মানুষের বেশি সাবধানতা অবলম্বন করা উচিত।
* হেপাটাইটিস- বি মানেই কি মৃত্যু? না, তা কিন্তু একেবারেই নয়। তবে আমাদের মনে রাখতে হবে, কোনো মানুষ হেপাটাইটিস-বি-তে ভুগলে তাঁর লিভারে ক্যানসার হবার সম্ভাবনা প্রবল মাত্রায় থাকে। তখন কিন্তু ক্যানসার থেকে বাঁচার সম্ভাবনা কম থাকে। সেই হিসাবে একদিক থেকে দেখতে গেলে হেপাটাইটিস-বি কোনো অবস্থাতেই ক্যানসার বা এইডস-এর চেয়ে কম ক্ষতিকারক নয়। তা ছাড়া আছে রোগীর শারীরিক ও মানসিক চাপ। সেই সঙ্গে অবশ্যই অর্থনৈতিক দিক।
* হেপাটাইটিস-বি’র লক্ষণগুলো হচ্ছে? দীর্ঘদিন যাবৎ শরীরের রক্তে বিলিরুবিনের মাত্রা বেশি থাকা, যকৃৎ বড়ো হয়ে যাওয়া, শরীরে যকৃতের স্থানে ব্যথা, ক্ষুধামান্দ্য, অজীর্ণ, ওজন হ্রাস হয়ে যাওয়া, মাথার চুল উঠে যাওয়া, অবসাদ প্রভৃতি। * কী ধরনের পরীক্ষার মাধ্যমে তা জানতে পারা যাবে?
প্রথম অবস্থায় রোগী জানতেই পারেন না যে তিনি হেপাটাইটিস-বি দ্বারা আক্রান্ত। রক্ত দিতে গিয়ে, নিজের শরীরে অস্ত্রোপচার করাতে গিয়ে, রুটিন পরীক্ষার মাধ্যমে অথবা চিকিৎসকের সন্দেহ হলে অস্ট্রেলিয়া অ্যান্টিজেন বা হেপাটাইটিস বি ভাইরাস পরীক্ষা করে রোগ নির্ণয় করা হয়।
* কাদের স্ক্রিনিং করা উচিত?
সবাইকে স্ক্রিনিং এর আওতায় আনা যেতে পারে। তবে হেপাটাইটিস-বি আক্রান্ত আত্মীয়স্বজন, যৌনকর্মী, ড্রাগ অ্যাডিকটেড মানুষ, স্বাস্থ্যকর্মী, গর্ভবতী মহিলা, ডায়ালেসিসের রোগীর অবশ্যই স্ক্রিনিং করা উচিত।
* আমাদের করণীয় কী?
আমদের মনে রাখতে হবে হেপাটাইটিস-বি ভাইরাস যেন তাড়াতাড়ি বংশ বিস্তার করতে না পারে। মূলত চিকিৎসা হওয়া উচিত খুব দ্রুত। চিকিৎসার উদ্দেশ্যই হল চিকিৎসান্তে ভাইরাস দূর করা। কারণ লিভার থেকে ভাইরাস দূর করতে না-পারলে চিকিৎসায় ফল লাভ হয়েছে একথা মানা যায় না। রোগী আগের চেয়ে সুস্থ আছে এমন মন্তব্য এক্ষেত্রে অর্থহীন। চাই প্রকৃত আরোগ্য।

আফতাব চৌধুরী
সাংবাদিক-কলামিস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (26)
sohel jamil ২৬ নভেম্বর, ২০১৮, ৮:২৪ পিএম says : 0
আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি কলাম লেখার জন্য।
Total Reply(0)
সোহেল জামিল ২৬ নভেম্বর, ২০১৮, ৮:২৬ পিএম says : 0
most wellcome
Total Reply(0)
Ripon ২৮ নভেম্বর, ২০১৮, ১০:৪৫ পিএম says : 0
হোমিওপ্যাথি চিকিৎসা কিভাবে, এবং বাংলাদেশে ইহার ঔষধ আছে কি? থাকলে তাহার নাম, ব্যবহার বিধি বললে উপকৃত হতাম।। আমি দুই আরাই বছর জাবত এলোপ্যতিক ঔষধ খাচ্ছি, কিন্তু লো পজেটিভ হয়েই আছে। পুরোদমে নিরাময়ের ব্যবস্হা তাকলে জানাবে।।
Total Reply(0)
মোঃসবুজ রানা ৬ মে, ২০১৯, ৪:৫১ এএম says : 0
আমার মা হেপাটাইটিস রোগে আক্রান্ত হয়েছে তার দৃর্ত চিকিৎসাদেওয়া লাগবে
Total Reply(0)
মোঃসবুজ রানা ৬ মে, ২০১৯, ৪:৫৪ এএম says : 0
আমার মা হেপাটাইটিস রোগে আক্রান্ত হয়েছে তার দৃর্ত চিকিৎসা দেওয়া লাগবে কিভাবে আপনাদের চেম্বার আসবো আপনাদের কোন কনটাক্ট নাম্বার আছে
Total Reply(0)
Mehedi Hasan ১৩ জুন, ২০১৯, ৯:২৮ পিএম says : 0
আমি নিজে হেপাটাইটিস বি আক্রান্ত হঠাৎ একজন কে রক্ত দিতে গিয়ে ধরা পোড়েছে। আমার দ্রুতো ট্রিটমেন্ট নেওয়া জরুরি আমার পরীবার এই কথা সিনে ভিষন ভেঙ্গে পোড়েছে। আমি আমার পরীবারের এক মাত্র সন্তান।
Total Reply(0)
মুরাদ জামান, ২০ জুন, ২০১৯, ১:৪৭ পিএম says : 0
আমি দির্ঘ দিন এই রোগে আক্রান্ত এলোপোথি চিকিৎষায় কোন পরিবর্তন আসছে না, হোমিও চিকিৎষাততে কোন ব্যাবস্থা আছে কি যে পুরাপুরি নেগেটিভে আসবে।
Total Reply(0)
মো.সবুজ হোসেন ২২ জুন, ২০১৯, ১:৫২ পিএম says : 0
আমি হেপাটাইটিস বি,রোগে আক্রান্ত এক জন রোগি আমি কিভাবে এটা থেকে মুক্ত হতে পারি.. প্লিজ একটু তাড়াতাড়ি জানাবেন স্যার..
Total Reply(0)
বাছির আহাম্মদ ১০ জানুয়ারি, ২০২০, ২:২০ পিএম says : 0
ইনসেপ্টা ফার্মা থেকে রক্ত পরীক্ষা করে দেখলাম পজিটিভ এখন কি কর?
Total Reply(0)
বাছির আহাম্মদ ১০ জানুয়ারি, ২০২০, ২:২১ পিএম says : 0
ইনসেপ্টা ফার্মা থেকে রক্ত পরীক্ষা করে দেখলাম পজিটিভ। এখন কি করব?
Total Reply(0)
Md Mahmudul Hasan ১৩ ফেব্রুয়ারি, ২০২০, ৪:০৬ পিএম says : 0
আমি একজন হেপাটাইটেজ রুগি,কি চিকিৎসা করলে ভালো হতে পারে দয়া করে জানাবেন।
Total Reply(0)
মোঃ রুবেল মিয়া ১৩ জুন, ২০২০, ৮:১৩ এএম says : 0
আমার HBsag + ধরা পরেছে ২০০৯ সালে।এলোপ্যাথিক চিকিৎসা সফল না হয়ে গত ৬ মাস যাবত হোমিওপ্যাথি চিকিৎসা নিচ্ছি কিন্তু এই ছয় মাসের চিকিৎসা ও ব্যর্থ। কোনো কার্যকরী চিকিৎসা থাকলে দয়াকরে জানাবেন।
Total Reply(0)
মোঃআবুল কাশেম ১৮ অক্টোবর, ২০২০, ৭:৫৪ পিএম says : 0
আমার ২০০৭সালে পজেটিভ ধরা পরেছে অনেক ভেংগে পরেছিলাম, হোমিও/হারবাল খেয়েছি একবৎসর,এখন শুধু সকালে খালিপেটে কাচা হলুদ খাই,আমার ফুটবল খেলার অব্যেস আছে এতে কোনো সমস্যা হবে???
Total Reply(0)
ইলিয়াস মুর্মু ৭ ডিসেম্বর, ২০২০, ১২:২৮ পিএম says : 0
Going to blood donation,I have been positive in Hepatitis B. How can i get well?And what can i do?
Total Reply(0)
Elias murmu ৭ ডিসেম্বর, ২০২০, ১২:২৯ পিএম says : 0
Going to blood donation,I have been positive in Hepatitis B. How can i get well?And what can i do?
Total Reply(0)
মো:আলমগীর হোসেন ১১ জানুয়ারি, ২০২১, ৫:৫৮ পিএম says : 0
আমি দীর্র পাচ বছর ধরে এই রোগে আক্রান্ত এলোপতিক ওষুধ খেয়ে তেমন কোন ভালো রেজাল্ট পাইনি। ওষুধ খেলে ভালো থাকি না খেলে আবার অসুস্থ হয়ে যাই,আমার পরিবার আমার চিকিৎসার পিছনে সর্বসান্ত হয়ে গিয়েছে।আমার কাছে যদি এর নিরাময় কোন ওষুধ থাকে দয়া করে আমাদের জানাবেন।
Total Reply(0)
MUKTA BABU RAY ২৩ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৫ এএম says : 0
আমার বাবা হেপাটাইটিস বি ভাইরাসের দ্বারাই লিভার ক্যানসার এ আক্রান্ত,এখন করণিয় কি,বা এর চিকিৎসা ব্যবস্হা কি?
Total Reply(0)
jakir khan ৯ মার্চ, ২০২১, ১:০৮ পিএম says : 0
অনেকদিন যাবত হেপাটাইটিস বি-তে আক্রান্ত কিন্তু ওষুধ খেলে ভাল না খেলে ভালো থাকে না এর কোন ভাল চিকিৎসা আছে থাকলে জানাবেন
Total Reply(0)
Razon ahmed ২৯ এপ্রিল, ২০২১, ৯:০৯ পিএম says : 0
আসসালামুআলাইকুম আমার আব্বু আজ প্রায় তিন মাস ধরে লিভার সিরোসিস এ ভুগছে লিভার বেড়ে গেছে লিভারে টিউমার এবং অগ্নাশয়ে টিউমার ও পিত্ত থলিতে পাথর এর চিকিৎসা অনেক করেছে কিন্তু কোনো সমাধান আসে নাই স্বাভাবিক কোনো সুস্থ হয় নাই তাই আমাদের এখন কি করা উচিত এবং এর আমরা একটা স্থায়ী সমাধান করতে চাই
Total Reply(0)
Habibur Rahman ৩ জুলাই, ২০২১, ১:৫১ পিএম says : 0
আমি দীর্ঘদিন যাবত হেপাটাইটিস বি রোগে আক্রান্ত। আমি এই রোগ থেকে মুক্তি পেতে চাই। তাই আমার চিকিৎসার প্রয়োজন। কি কি ওষুধ খেতে হবে তার নাম দিলে আমি উপকৃত হব। মহান আল্লাহ তায়ালা আপনার সহায় হোক হন।
Total Reply(0)
মোঃআলমগীর হোসেন ৩০ সেপ্টেম্বর, ২০২১, ৯:৫৫ পিএম says : 0
আমি দীর্ঘ পাচ বছর যাবত হেপাটাইটিস-বি পজিটিভ এর এলোপতিক চিকিৎসা নিতেছি প্রায় ৮ লক্ষ্য টাকা নষ্ট করেছি তার পড়েও কোনে রেজাল্ট পাইনি ওষুধ খেলে একটু সুস্থ থাকি বাদ দিলে আবার অসুস্থ হয়ে যাই। যদি কোনো নিরাময় মেডিসিন থাকে তাহলে দয়া করে জানাবেন
Total Reply(0)
গিয়াস উদ্দিন বিন আমির ৫ অক্টোবর, ২০২১, ৪:৪৫ এএম says : 0
হেপাটাইটিস বি কোনো চিকিৎসা আছে কিনা একটু দয়াকরে জানাবেন
Total Reply(0)
নুর আলম ৭ অক্টোবর, ২০২১, ১১:০২ পিএম says : 0
আমি ২০০৯ সনে সেনাবাহিনীতে যোগ দিতে গিয়ে আমার হেপাটাইটিস বি ধরা পড়ে। অনেক টেস্ট করা হয়েছে, তেমন কোন ঔষধ খাওয়া হয়নি। আপনাদের কাছে নিরাময়ের ঔষধ থাকলে ঔষধের নাম জানাবেন প্লিজ।
Total Reply(0)
নামঃ মোঃ রুবেল মুন্সী ৭ অক্টোবর, ২০২১, ১১:৫৯ পিএম says : 0
আমি হেপাটিস বি-তে আক্রান্ত একজনকে রক্ত দিতে যে আমি জানলাম দীর্ঘ ছয় মাস ধরে চিকিৎসা নিতে আছি এলোপ্যাথিতে না আমি এরকম কোন কিছুই অনুভব করিনি আমি ভালো আছি না খারাপ আছে নিজেও বুঝতে পারতেছিনা আর এই রোগটি ওষুধ খাইতেছি তবে নির্মিত হচ্ছে না
Total Reply(0)
MD MOMINUL ISLAM ৩ জানুয়ারি, ২০২২, ১০:৫২ পিএম says : 0
আমার হেপাটাইটিস বি পজিটিভ কিন্তু এর কোনো লক্ষন আমার নেই। কাউকে রক্ত দেইনি এবং কারো থেকে রক্ত নেইনি। এবং অনন্য যে কারণে ছড়ায় তাও আমার দাঁড়া এখনো হয়েনি। নেভীতে চাকরি হইছে তখন তারা পরিক্ষা করে বলে আমার হেপাটাইটিস বি পজিটিভ। এর পর আমি মানসিক ভাবে অনেকটা হতাশাগ্রস্ত ছিলাম। ২০১৭ থেকে এ পর্যন্ত প্রায় শতবার পরিক্ষা করছি কিন্তু পজিটিভ। চিকিৎসা খরচ অনেক ব্যায়বহুল তাই চিকিৎসা করি না। এটা ভালো হওয়ার কি কোনো চিকিৎসা আছে নাকি।
Total Reply(0)
সুমাইয়া ১৬ জানুয়ারি, ২০২২, ৬:৫৪ পিএম says : 0
আমি সুমাইয়া। বয়স ৩২।আমার বি ভাইরাস ২০০৭ সালে ধরা পরে। ১০ বছর পর ডাক্তার দেখাই ঢাকা ডঃ মবিন খান। দুই বছর ঔষদ খাওয়ার পর ঔষদ বাদ দিতে বলেছে। কিন্তু এখনো পজেটিভ। আর ডাঃ দেখনো হচ্ছে না। ঔষদ খরচ কম। কিন্তু টেস্ট করতে অনেক টাকা চলে যায়। ডঃ বলেছে ৬ মাস পর পর টেস্ট করে দেখতে। এখন খুব ঘন ঘন জ্বর হয়। গ্যাস প্রবলেম করে। আমার দুইটা বাচ্চা। তাদের নিয়ে খুব টেনশন।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন