ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

চৌদ্দগ্রামে যত্রতত্র গ্যাস সিলিন্ডার বিক্রি

চৌদ্দগ্রাম (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

চৌদ্দগ্রাম উপজেলার বিভিন্ন মহাসড়ক ও হাটবাজারে যত্রতত্র বিক্রি হচ্ছে এলপি সিলিন্ডার গ্যাস। এক শ্রেণীর ডিলারদের বিক্রি বাড়ানোর প্রতিযোগিতার ফলে আইনের কোন তোয়াক্কা না করে অবাধে অনুমোদনহীন বিভিন্ন দোকানে সাপ্লাই দিচ্ছে এসব সিলিন্ডার। এসব দোকানে অগ্নিনির্বাপক কোন ব্যবস্থা না থাকায় যে কোন সময় ঘটতে পারে দুর্ঘটনা।
জানা গেছে, অনুমোদনবিহীন দোকানে সিলিন্ডার গ্যাস বিক্রি নিষিদ্ধ হলেও শুধুমাত্র ট্রেড লাইসেন্স নিয়ে ঝুঁকিপূর্ণ জ্বালানির ব্যবসা চলছে দেদারছে। বড় কোনো দুঘর্টনা ঘটলেও প্রতিকারের ব্যবস্থা নেই। সরকারি বিধি মোতাবেক গ্যাস সিলিন্ডার জন্য কমপক্ষে ফ্লোর পাকাসহ আধপাকা ঘর, ফায়ার সার্ভিসের অগ্নিনিবার্পণ লাইসেন্সসহ অগ্নিনিবার্পণ সিলিন্ডার, মজবুত ও ঝুঁকিমুক্ত সংরক্ষণাগার থাকতে হবে। একজন ব্যবসায়ী ওই সব শর্ত পূরণ করলেই কেবল বিস্ফোরক লাইসেন্স পাওযার যোগ্য।
অধিকাংশ দোকানির এলপি গ্যাস বিক্রির অনুমোদন নেই। এতে করে সরকার যেমন রাজস্ব হারাচ্ছে তেমনি ক্ষতিগ্রস্থ হচ্ছে বৈধ সিলিন্ডার গ্যাস ব্যবসায়ীরা। অনেকেই জানেন না এলপি গ্যাস ব্যবহারের নিয়ম কানুন। এমনকি ব্যবসায়ীরা সস্তায় নিম্নমানের রেগুলেটর, গ্যাস সরবরাহ পাইপ ও অনুমোদনহীন বিভিন্ন কোম্পানির ঝুঁকিপূর্ণ চুলা বিক্রির হিড়িক পড়েছে উপজেলার সর্বত্র। অনুমোদিত এলপি গ্যাস বিক্রেতারা জানান, যত্রতত্র এলপি গ্যাস বিক্রির ফলে বাজার নিয়ন্ত্রণহীন হয়ে পড়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন