রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সুন্দরবনে ক্ষতিগ্রস্ত বনাঞ্চল পরিদর্শনে তদন্ত দল

প্রকাশের সময় : ৫ মে, ২০১৬, ১২:০০ এএম

শরণখোলা উপজেলা সংবাদদাতা : পরিবেশ ও বন মন্ত্রণালয় গঠিত উচ্চ পর্যায়ের একটি তদন্ত দল পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের অগ্নিকা-ে ক্ষতিগ্রস্ত বনাঞ্চল পরিদর্শন করেছে। গতকাল সকাল ১০টায় মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. মোজাহেদ হোসেনের নেতৃত্ব্ েছয় সদস্যের ওই প্রতিনিধি দল অগ্নিকা- এলাকা সরেজমিন পর্যবেক্ষণ করে।
পরিদর্শন শেষে দুপুর ১২টায় বনসংলগ্ন উত্তর রাজাপুর গ্রামবাসী ও পেশজীবীদের সাথে মতবিনিময় সভা করেন তারা। আগুন নেভানোর কাজে সর্বোচ্চ সহযোগীতাকারী ইউপি সদস্য মো. জাকির খানের মৎস্য আড়ৎ চত্বরে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তৃতা করেন খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) মো. জহির উদ্দিন আহমেদ, বাগেরহাটের সহকারী পুলিশ সুপার এনামুল হক মিঠু, চাঁদপাই রেঞ্জের এসিএফ মো. বেলায়েত হোসেন, রায়েন্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সুন্দরবন সহব্যবস্থাপনা কমিটির সভাপতি আসাদুজ্জামান মিলন, ধানসাগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মইনুল হোসেন টিপু, ইউপি সদস্য সাজেদুর রহমান আজাদ, পেশাজীবীদের পক্ষে সাহেব আলী, সোলায়মান হোসনে, তাজিনুর বেগম ও শিমলা জাহান।
তদন্ত দলের প্রধান তার বক্তৃতায় পেশাজীবীদের উদ্দেশে বলেন, আপনাদের বনের ওপর নির্ভশীলতা কমিয়ে বিকল্প আয়ের চিন্তা করতে হবে। এজন্য সরকারের পক্ষ থেকে সার্বিক সহযোগীতা করা হবে। বনসংলগ্ন এলাকায় নারীদের একটি দর্জি প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলার চিন্তা করা হচ্ছে। তাছাড়া পাস পারমিট বন্ধ থাকায় বেকার হয়ে পড়া বন নির্ভরশীলদের শিগগিরই স্থায়ী বিকল্প পেশার ব্যবস্থা করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন