শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

জাকের মঞ্জিলে শবে মিরাজ পালিত

প্রকাশের সময় : ৫ মে, ২০১৬, ১২:০০ এএম

বরিশাল ব্যুরো ঃ ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলে যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যে গতকাল পবিত্র শবে মিরাজ পালিত হয়। গত সাড়ে ছয় দশকেরও অধিক সময় ধরে শাহ্সূফী ফরিদপুরী (কু:ছে:আ:) ছাহেব শবে মিরাজে নিহিত তাৎপর্য ও শিক্ষার আলোকে তাসাওফের অত্যন্ত গুরুত্বপূর্ণ এ অধ্যায় সম্পর্কে দেশ-বিদেশের কোটি কোটি বিশ্বাসী মানুষকে আলোকিত করেছেন।
গতকাল বুধবার মাগরিব নামাজ আদায় করে বিশ্ব জাকের মঞ্জিলে দুই রাকায়াত করে ৬ রাকায়াত নফল নামাজ আদায়ের মধ্য দিয়ে শুরু হয় শবে মিরাজের অনুষ্ঠানমালা। ফরজ নামাজের সাথে নফল ইবাদত বন্দেগী, তেলাওয়াতে কালামে পাক, দফায় দফায় মিলাদ মাহফিল ও বিশেষ মুনাজাত, মোরাকাবা মোশাহেদা, রাতের শেষভাগে পরম করুণাময় আল্লাহতায়ালার করুণা ও রহমত এবং রাসূলে পাক (সা:) এর দীদার কামনা করে আল্লাহর দরবারে রোনাজারী, জেকের আসকার এবং পবিত্র শবে মিরাজের তাৎপর্য আলোকপাত করে নানামুখী বয়ান চলে। রাতভর এবাদত বন্দেগী শেষে আজ বাদ ফজর শাহ্সূফী ফরিদপুরী (কু:ছে:আ:) ছাহেবের মাজার যিয়ারত করা হয়।
সিলেটে মেরাজুন্নবী উপলক্ষে মিলাদ মাহফিল
সিলেট নগরীর টিলাগড়স্থ অছিয়ত আলী-করিমুন্নেছা হাফিজিয়া দাখিল মাদরাসায় পবিত্র মেরাজুন্নবী (সা:) উপলক্ষে আলোচনা, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল ১১টায় মাদরাসার প্রতিষ্ঠাতা সভাপতি আলহাজ্ব আপ্তাব আলীর সভাপতিত্বে মাদরাসা কমপ্লেক্সে আয়োজিত মাহফিলে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাদরাসার প্রধান উপদেষ্টা ও সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী। তিনি তার বক্তব্যে বলেন, মেরাজুন্নবী (সা:) আমাদের নবী হযরত মুহাম্মদ (সা:)-এর অসংখ্য মুজিযা সমূহের মধ্যে অন্যতম একটি। এটি তার শ্রেষ্ঠত্বেরও এক বড় নিদর্শন। এ দিন নবী কারিম (সা:) আমাদের জন্য আল্লাহর পক্ষ থেকে পাঁচ ওয়াক্ত নামাজ নিয়ে এসেছেন, তার ভাষ্যমতে আমরা যদি দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করি তাহলে এটিই হবে আমাদের জন্য মেরাজ। তিনি আরো বলেন, মিরাজ বিশ্বাস করা আমাদের ঈমানের অংশ। কারণ, হযরত আবু বকর (রা.) মেরাজের ঘটনা বিশ্বাস করে সিদ্দিক উপাধি পেয়েছেন। মাহফিলে পবিত্র মেরাজুন্নবী (সা:) এর তাৎপর্য শীর্ষক মূল আলোচনা রাখেন মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আখতার হোসাইন জাহেদ। মাদরাসার শিক্ষক মাস্টার শাহ জুনেদ-এর পরিচালনায় মাহফিলে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ট সমাজ সেবক ও মাদরাসা কমিটির অন্যতম সদস্য ছমির উদ্দীন মানিক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন