শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

যবিপ্রবি’র রিজেন্ট বোর্ডের সভা নৈশপ্রহরী ও এক শিক্ষার্থীস্থায়ী বহিষ্কার

প্রকাশের সময় : ৫ মে, ২০১৬, ১২:০০ এএম

যশোর ব্যুরো : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) শিক্ষার্থীদের সঙ্গে বহিরাগত সংঘর্ষের ঘটনায় জ্যেষ্ঠ নিরাপত্তা প্রহরী বদিউজ্জামান বাদলকে চাকরি থেকে স্থায়ী বহিষ্কার ও জিইবিটি বিভাগের মাস্টার্সের ছাত্র নাসির উদ্দীন বাদলকে বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার করা হয়েছে। এছাড়াও অপর চার শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় হল থেকে স্থায়ী বহিস্কার করা হয়েছে। বুধবার দুপুরে যবিপ্রবি’র উপাচার্য প্রফেসর ড. আবদুস সাত্তারের সভাপতিত্বে রিজেন্ট বোর্ডের ৩৪তম সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।   
যবিপ্রবি জনসংযোগ দপ্তরের সহকারী পরিচালক হায়াতুজ্জামান মুকুল জানান, বুধবার অনুষ্ঠিত রিজেন্ট বোর্ডের ৩৪ তম বিশেষ সভায় এক কর্মচারী ও পাঁচ শিক্ষার্থীর বিরুদ্ধে শাস্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রিজেন্ট বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী, জেনেটিক ইঞ্জিনিয়ারিং (জিইবিটি) বিভাগের মাস্টার্সের ছাত্র  নাসির উদ্দীন বাদলকে বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিস্কারের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। একইসাথে জ্যৈষ্ঠ নিরাপত্তা প্রহরী বদিউজ্জামান বাদলকে চাকরি থেকে স্থায়ী বহিস্কারের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এছাড়া মাইক্রোবায়োলজি বিভাগের ছাত্র কামরুজ্জামান কামালকে বিশ্ববিদ্যালয় থেকে এক বছর বহিস্কারের সুপারিশের পরিবর্তে তাকে হল থেকে বহিস্কার ও অভিভাবকের মুচলেকাসহ বিভাগের সুপারভাইজারের অনুমতিক্রমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ ও ২ মাসের মধ্যে তার একাডেমিক থিসিস এর কার্যক্রম সম্পন্ন করতে পারবে। একইভাবে জিইবিটি বিভাগের ৪র্থ বর্ষের ছাত্র রাশিদুজ্জামান রাজনকেও বিশ্ববিদ্যালয় থেকে ১ বছর বহিস্কারের সুপারিশের পরিবর্তে তাকে হল থেকে বহিস্কার ও অভিভাবকের মুচলেকাসহ বিভাগের সুপারভাইজারের অনুমতিক্রমে  ৪র্থ বর্ষের ২য় সেমিস্টার এর ক্লাস ও পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে; তবে এই বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স করতে পারবে না। আর মাইক্রোবায়োলজি বিভাগের মাস্টার্স এর ছাত্র  রাসেল পারভেজ ও একই বিভাগের ৪র্থ বর্ষের ছাত্র সাজেদুর রহমান শপুকে বিশ্ববিদ্যালয়ের হল থেকে স্থায়ী বহিস্কারের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
যবিপ্রবি সূত্র জানায়, ২০১৫ সালের ১০ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে উত্যক্তের প্রতিবাদ করায় নৈশ প্রহরী বাদল ও তার বহিরাগত বন্ধুদের সঙ্গে শিক্ষাথীদের ক্যাম্পাসে সংঘর্ষ হয়। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন তদন্ত কমিটি গঠন করে। গত ৯ এপ্রিল রিজেন্ট বোর্ডে তদন্ত কমিটির প্রতিবেদনে কর্মচারী বদিউজ্জামান বাদল ও শিক্ষার্থী নাসির উদ্দিন বাদলকে স্থায়ী বহিস্কার এবং আরও ৪ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তির সুপারিশ করা হয়। রিজেন্ট বোর্ড সুপারিশ গ্রহণ করে অভিযুক্তদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিয়ে পরবর্তী সভায় চূড়ান্ত পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত নেয়। কিন্তু আত্মপক্ষ সমর্থন না করে ১০ এপ্রিল থেকে ছাত্র বাদলসহ ৫জনের বহিস্কারের সুপারিশ বাতিলের দাবিতে মাঠে নামে ছাত্ররা। শিক্ষার্থীদের দাবি ছিল, ছাত্র নাসির উদ্দিন বাদলসহ ৫ শিক্ষার্থীর বহিস্কারের সুপারিশ ও শিক্ষার্থীদের নামে দায়ের হওয়া মামলা প্রত্যাহার করতে হবে। একই সঙ্গে নৈশপ্রহরী বদিউজ্জামান বাদলকে স্থায়ীভাবে  বহিস্কার করতে হবে। শিক্ষার্থীদের আন্দোলনের ১৭ দিনের মাথায় গত ২৬ এপ্রিল উপাচার্য অবরুদ্ধকে কেন্দ্র করে পুলিশের লাঠিচার্জে রণক্ষেত্রে পরিণত হয় ক্যাম্পাস। বাধ্য হয়ে ওইদিন বিকেলে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। এরপর বুধবার পরবর্তী সভা পর্যন্ত কোনো পক্ষই আত্মপক্ষ সমর্থন না করায় এই শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
নোয়াখালী পৌর নির্বাচনে বাধা নেই
স্টাফ রিপোর্টার  : নোয়াখালী সদরের পৌরসভা নির্বাচন স্থগিত চেয়ে করা রিট আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। ফলে ওই পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হতে আর কোন বাঁধা নেই বলে জানিয়েছেন আইনজীবী। পরে রিটকারীর আইনজীবী ব্যারিস্টার আহসান হাবিব ভূঁইয়া এই তথ্য নিশ্চিত করেছেন। আহসান হাবিব বলেন, রিট আবেদনের শুনানিতে রিট খারিজ করে আদেশ দেন হাই কোর্টের বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটকারীর পক্ষে মামলা পরিচালনা করেন  ব্যারিস্টার আহসান হাবিব ভূঁইয়া। এর আগে গত ১৯ এপ্রিল রুল জারি করেন হাইকোটের অপর একটি অবকাশকালীন বেঞ্চ। তার পরের দিন গত ২০ এপ্রিল নির্বাচনের তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৫ মে নির্বাচনে অনুষ্ঠানিক ভোট গ্রহণ করার কথা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন