শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পিপিপিতে নির্মিত হবে ঢাকা বাইপাস সড়ক

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৮, ৫:৪৪ পিএম

যানজট এড়াতে ঢাকা বাইপাস সড়ক নির্মাণ করা হবে। ৪৮ কিলোমিটার দীর্ঘ ঢাকা বাইপাস সড়কটি শুরু হবে জয়দেবপুর থেকে। এরপর দেবগ্রাম, ভুলতা হয়ে নারায়ণগঞ্জের মদনপুর পর্যন্ত যাবে। সওজ সূত্র জানায়, বর্তমানে একই অ্যালাইনমেন্টে দুই লেনের বাইপাস সড়ক রয়েছে। এটিতে চার লেনের এক্সপ্রেসওয়ে ও দুই পাশে ধীরগতির যান চলাচলের জন্য পৃথক লেন নির্মাণ করা হবে। সড়কটি উত্তরে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক ও দক্ষিণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ককে সংযুক্ত করবে। এর বাইরে ভুলতায় ঢাকা-সিলেট ও ভোগরায় সংযোগ ঘটাবে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের।
সূত্র জানায়, ঢাকা বাইপাস সড়ক ছয় লেনে উন্নীত করার কাজ পেয়েছে চীনের সিচুয়ান রোড অ্যান্ড ব্রিজ গ্রুপ (এসআরবিজি), বাংলাদেশের শামীম এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেড ও ইউডিসি কনস্ট্রাকশন লিমিটেড। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) ভিত্তিতে সড়কটি নির্মাণে ব্যয় হচ্ছে ৩ হাজার ৩৯ কোটি টাকা। বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে তিন ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে নির্মাণ, রক্ষণাবেক্ষণ ও পরিচালন সম্পর্কিত চুক্তি স্বাক্ষর করেছে সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ)। পিপিপির ভিত্তিতে এই প্রথম কোনো প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে সওজ।

সওজ সূত্রে জানা গেছে, সড়কটিতে নির্বিঘেœ যানবাহন চলাচলের জন্য চারটি ইন্টারচেঞ্জ, পাঁচটি টোলপ্লাজা, দুটি রেলওয়ে ওভারপাস ও চারটি ওভারপাস নির্মাণ করা হবে। এর বাইরে ছয়টি সেতু প্রশস্ত, পথচারী ও ধীরগতির যানবাহনের জন্য একাধিক আন্ডারপাস নির্মাণ করা হবে বলে জানিয়েছেন সড়ক ও জনপথ অধিদপ্তরের কর্মকর্তারা।
পিপিপির ভিত্তিতে সড়কটি নির্মাণে ব্যয় হচ্ছে ৩ হাজার ৩৯ কোটি টাকা। এর মধ্যে ২২৩ কোটি টাকা দেবে বাংলাদেশ সরকার। অবশিষ্ট টাকা বিনিয়োগ করবে ঠিকাদারি প্রতিষ্ঠান, যা সরবরাহ করবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। চুক্তি অনুযায়ী, আগামী বছরের সেপ্টেম্বরে প্রকল্পের কাজ শুরু করবে ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো। শেষ করতে হবে ২০২২ সালের মধ্যে। ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো পরবর্তী ২৫ বছর টোল আদায়ের মাধ্যমে বিনিয়োগকৃত টাকা তুলে নেবে। এ সময়ে সড়কটির রক্ষণাবেক্ষণ ও পরিচালনার দায়িত্বেও থাকবে তারা। নির্মিতব্য বাইপাস সড়কটির ধীরগতি লেন দিয়ে টোলমুক্তভাবে চলাচল করা যাবে।
চুক্তিপত্রে বাংলাদেশ সরকারের পক্ষে সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ইবনে আলম হাসান ও ঠিকাদারি প্রতিষ্ঠানগুলোর পক্ষে এসআরবিজির জাও ফাং, শামীম এন্টারপ্রাইজের ব্যবস্থাপনা পরিচালক আমিনুল হক ও ইউডিসি কনস্ট্রাকশনের ব্যবস্থাপনা পরিচালক কালাম হোসেইন স্বাক্ষর করেন।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন এসডিজি-বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের পিপিপি কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আফসর এইচ উদ্দিন প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন