বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দেশব্যাপী তাঁত শুমারি তথ্যের যাচাই শুরু হচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ইতোমধেই দেশব্যাপি ‘তাঁত শুমারি ২০১৮’ শীর্ষক শুমারি পরিচালনা করেছে। দেশের উন্নয়নে তাঁত শিল্পের নানা তথ্য সংগ্রহ করেছে বিবিএস। তথ্যগুলো ঠিক আছে কিনা এগুলো যাচাই করতে দেশব্যাপী মাঠে নামবে ১০০ জন তথ্য সংগ্রহকারী।
গতকাল রোববার ‘তাঁত শুমারি ২০১৮’ প্রকল্পে পিইসি’র জন্য সুপারভাইজিং কর্মকর্তা ও তথ্য সংগ্রহকারীদের প্রশিক্ষণ শুরু হয়েছে। বিভিন্ন শুমারি পরিচালনার ক্ষেত্রে আন্তর্জাতিকভাবে স্বীকৃত পদ্ধতি অনুযায়ী পরবর্তীতে নমুনায়নের মাধ্যমে শুমারি পরবর্তী যাচাই কার্যক্রম করা হয়ে থাকে চুলচেরা বিশ্লেষনের জন্য।
আজ সোমবার থেকে পরবর্তী ৮দিন সমগ্র দেশব্যাপি পিইসি পরিচালিত হবে। মূল শুমারিটি বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সেন্সাস উইং পরিচালনা করলেও পিইসি বিবিএস এর ইন্ডাষ্ট্রি এন্ড লেবার উইং পরিচালনা করছে।
বিবিএস জানায়, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ১৯৯০ ও ২০০৩ সালে দেশব্যাপি ১ম ও ২য় তাঁত শুমারি পরিচালনা করে। তাঁত শুমারির প্রধান অংশীজন হচ্ছে বাংলাদেশ তাঁত বোর্ড এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়। এ ভূখন্ডে তাঁত শিল্পের দীর্ঘ ইতিহাস ও ঐতিহ্য রয়েছে। অনুষ্ঠানে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্ত্তী প্রধান আতিথি হিসেবে উপস্থিত ছিলেন। পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন) আবুয়াল হোসেন ও অতিরিক্ত সচিব (উন্নয়ন) বিকাশ কিশোর দাস, অতিরিক্ত সচিব (তথ্য ব্যবস্থাপনা) বেগম মাহমুদা আকতার অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক ড. কৃষ্ণা গায়েন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। প্রকল্প পরিচালক মহিউদ্দিন আহমেদ তাঁত শুমারি প্রকল্পের উপর একটি সংক্ষিপ্ত উপস্থাপনা তুলে ধরেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন