বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

স্বাস্থ্য খাতের উন্নয়নে দক্ষ জনশক্তি প্রয়োজন : স্বাস্থ্য প্রতিমন্ত্রী

প্রকাশের সময় : ৬ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, স্বাস্থ্য খাতের উন্নয়নে শুধু হাসপাতাল প্রতিষ্ঠা করলেই হবে না, দক্ষ জনশক্তিও দরকার। এ জন্য ডাক্তারের পাশাপাশি দক্ষ টেকনিশিয়ান দরকার।
গতকাল রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘৯ম মেডিটেক্স বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৬’ উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। তিন দিনব্যাপী এ আয়োজনে ১৯টি দেশের ৯০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে।
স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, আমরা সব ক্ষেত্রেই এগিয়ে যাচ্ছি। স্বাস্থ্য খাতেও আমাদের যথেষ্ট অগ্রগতি আছে। তবে শুধু হাসপাতাল প্রতিষ্ঠা করলেই হবে না, দক্ষ জনশক্তিও দরকার। এ জন্য ডাক্তারের পাশাপাশি টেকনিশিয়ান দরকার। প্রতিটি বিশেষায়িত শাখার জন্য আমাদের বিশেষ যন্ত্রপাতি দরকার, এসব যন্ত্রপাতি পরিচালনার জন্য দক্ষ মানুষ দরকার।
তিনি বলেন, স্বাস্থ্য খাতে প্রযুক্তি প্রতিনিয়ত আপগ্রেড হচ্ছে। এর সাথে তাল মিলিয়ে চলা রীতিমতো কঠিন। এ ধরনের আয়োজন আমাদের নতুন প্রযুক্তি, এর সুবিধা ও দরদাম সম্পর্কে ধারণা পেতে সহায়তা করে। বিশেষ করে, আমাদের দেশের জন্য। কেননা, এখনো আমরা কোনো ধরনের যন্ত্রপাতি নিজেরা উৎপাদন করতে পারি না।
প্রযুক্তি বিক্রেতা প্রতিষ্ঠানকে বিক্রয়োত্তর সেবা নিশ্চিতে গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়ে জাহিদ মালেক বলেন, এমনটি না হলে রোগীরা ভুক্তভোগী হয়, চিকিৎসাসেবা ব্যাহত হয়। এ সময় অন্যদের মধ্যে স্বাস্থ্য সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম, ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী আখতারুজ্জামান খান প্রমুখ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে জানানো হয়, মেলায় প্রায় ২০০টি স্টল রয়েছে। এসব স্টলে মেডিক্যাল, সার্জিক্যাল,  হেলথ কেয়ার, ক্লিনিক্যাল ল্যাব ইকুইপমেন্ট, ফার্মাসিউটিক্যাল ইকুইপমেন্ট, হেলথ ট্যুরিজমের নানা উপকরণ প্রদর্শিত হচ্ছে। প্রদর্শনী সকাল সাড়ে দশটা থেকে সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।
খাবার চুরি দ-নীয় অপরাধ নয়
ইতালির শীর্ষ আদালতের রায়
ইনকিলাব ডেস্ক : রাস্তায় হঠাৎ শোরগোল। খানিকটা দূরে চোখে পড়ল শীর্ণকায় এক কিশোরকে বেধড়ক পেটাচ্ছে ক্ষিপ্ত জনতা। কাছে যেতে জানা গেল খিদের তাড়নায় রাস্তার ধারের একটি  দোকান থেকে একটা বিস্কুটের প্যাকেট তুলে সে দৌড়দিয়েছিল। কিন্তু যেতে পারেনি বেশি দূর। এমন ঘটনা আমাদের দেশে আকসারই হয়ে থাকে। শুধু এদেশে হয় বললে ভুল বলা হবে। এই চিত্র কম বেশি পৃথিবীর সব দেশেই নজরে পড়ে।
ইতালিও ব্যতিক্রম নয় মোটেই। সেখানেও ‘খাবার চোর’-দের কপালে কখনও জোটে মার কখনও জেল হেফাজত। কিন্তু এবার থেকে ইতালিতে এই পরিচিত ছবিতে আসতে চলেছে আমূল পরিবর্তন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন