শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কুয়েতের প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ

প্রকাশের সময় : ৬ মে, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল মুবারক আল-হামদ আল সাবাহ ৩ দিনের উচ্চপর্যায়ের বাংলাদেশ সফর শেষে গতকাল দুপুরে দেশের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। কুয়েতের প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী একটি বিশেষ বিমানটি গতকাল বেলা পোনে ১২টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা বিমানবন্দরে কুয়েতের প্রধানমন্ত্রীকে বিদায় জানান। উল্লেখ্য, গত মঙ্গলবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে কুয়েতের প্রধানমন্ত্রী ৩ দিনের সরকারি সফরে বাংলাদেশে আসেন। বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে স্বাগত জানান। কুয়েতের প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা এবং গার্ড অব অনার দেয়া হয়। সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন।  বৈঠকে দুই দেশের মধ্যে বাণিজ্য, বিনিয়োগ ও প্রতিরক্ষা খাতে সহযোগিতা সম্প্রসারণসহ দ্বিপক্ষীয় ও পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। আনুষ্ঠানিক আলোচনার পর বাংলাদেশে কুয়েতের বিনিয়োগ ও সামরিক সহযোগিতা বৃদ্ধি এবং কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা প্রক্রিয়া সহজ করা সম্পর্কিত কয়েকটি চুক্তি স্বাক্ষরিত হয়।
এ ছাড়া কুয়েতের প্রধানমন্ত্রী বঙ্গভবনে প্রেসিডেন্ট আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ এবং জাতীয় সংসদ ভবনে সংসদ কার্যক্রম প্রত্যক্ষ করেন। বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ গতকাল সকালে কুয়েতের প্রধানমন্ত্রীর সঙ্গে তার হোটেল স্যুটে সাক্ষাৎ করেন। শেখ জাবের গত বুধবার হোটেল সোনারগাঁয়ে শেখ হাসিনার দেয়া এক ভোজ সভায় যোগ দেন। কুয়েতের প্রধানমন্ত্রী ঢাকায় অবস্থানকালে দেশে মুক্তিযুদ্ধে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন।
প্রধানমন্ত্রীর উচ্চপর্যায়ের সফরসঙ্গীদের মধ্যে ছিলেন ফার্স্ট ডেপুটি প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী শেখ সাবাহ আল খালেদ আল হামদ আল সাবাহ, ডেপুটি প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী ও তেল মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত মন্ত্রী আনাস খালেদ আল সাবাহ, শিক্ষামন্ত্রী ড. বদর হামদ আল ইশা এবং ফরেন অ্যাফেয়ার্স অ্যাম্বাসেডরের ডেপুটি প্রধানমন্ত্রী খালেদ সুলিমান আল জারাল্লাহ, কুয়েতের প্রধানমন্ত্রীর সঙ্গে দেশটির উচ্চপর্যায়ের ব্যবসা ও বাণিজ্য প্রতিনিধিরা ছিলেন। তারা বাংলাদেশের ব্যবসায়ী নেতাদের সঙ্গে মতবিনিময় করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন