বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বিএনপির পুনঃতফসিল না দিতে আ.লীগের ইসিতে অভিযোগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আদালতের রায়ে বিএনপির প্রার্থী শূন্য আসনে পুনঃতফসিল দাবির বিরোধিতা করে নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করেছে আওয়ামী লীগ। গতকাল শনিবার বিকালে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে দলটির একটি প্রতিনিধিদল প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদাকে লিখিত অভিযোগ জমা দিয়েছে।

আওয়ামী লীগের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির সমন্বয়কারী ড. সেলিম মাহমুদ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, সুপ্রিম কোর্টের নির্দেশে কিছু কিছু আসনে বিএনপির প্রার্থীদের প্রার্থিতা বাতিল হয়েছে। আমরা জানতে পেরেছি, বিএনপি ওই সকল আসনে পুনঃতফসিলের আবেদন করেছে। জাতীয় সংসদ নির্বাচন সম্পর্কিত মূল আইন গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) বিধানের আওতায় ওই সকল আসনে পুনঃতফসিলের কোনো সুযোগ নেই।

সুপ্রিম কোর্টের আদেশেও ওই সকল আসনে পুনঃতফসিলের কোনো নির্দেশনা নেই। নির্বাচন কমিশনের কাছে এ ধরনের পুনঃতফসিলের জন্য বিএনপির আবেদনের জোরালোভাবে বিরোধিতা করেছি। অভিযোগ জমা দেয়ার পর আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য মো. আক্তরুজ্জামান সাংবাদিকদের বলেন, নির্বাচন কমিশনের কর্মকর্তারা আমাদের আশ্বন্ত করেছে, পুনঃতফসিলের কোনো পদক্ষেপ নেয়ার আগে আইন-কানুন খতিয়ে দেখা হবে। তিনি বলেন, ‘আমরা আজকে যে কারণে নির্বাচন কমিশনে এসেছি— হঠাৎ করে লক্ষ্য করলাম, ওবায়দুল কাদেরের প্রচারণায় হামলা, প্রতিমন্ত্রী আফসারুল ইসলামের চট্টগ্রাম মিছিলে হামলা, শুক্রবার রাতে মুক্তগাছায় পুলিশের ওপর ককটেল নিক্ষেপ করা হয়। দুঃখজনক ঘটনা হলেও ঠাকুরগাঁওয়ের জগন্নাথপুরে হিন্দুদের ওপর হামলা করা হয়েছে। এ ছাড়া ওখানে গান পাওডার ব্যবহারের তথ্যও আমরা পেয়েছি। এই ঘটনাগুলো আমরা ২০১৩, ১৪ ও ১৫ সালে লক্ষ্য করেছি। আমরা আশঙ্কা করছি, জনগন্নাথপুরের এই ঘটনা সারা দেশে ছড়িয়ে পড়তে পারে।

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, যখন সব রাজনৈতিক দলগুলোর ইশতেহার পর্যালোচনা করে আওয়ামী লীগের ইশতেহারে যখন আশ্বস্ত হয়েছে, তখন সংখ্যালঘুদের আক্রমণের ষড়যন্ত্র করা হচ্ছে। এর আগে ইসির কাছে দু’বার তাদের প্রার্থী শূন্য আসনে পুনঃতফসিল অথবা সংশ্লিষ্ট আসনের অন্য বৈধ প্রার্থীদের নির্বাচনে অংশ নেয়ার সুযোগ দেয়ার দাবি জানিয়েছে বিএনপি। আগামী ৩০ ডিসেম্বর সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন