সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০২ কার্তিক ১৪২৮, ১০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ক্যারিয়ার

চক্ষু চিকিৎসায় ক্যারিয়ার

প্রকাশের সময় : ৮ মে, ২০১৬, ১২:০০ এএম

তামান্না তানভী

দু অক্ষরের ছোট্ট শব্দ চোখ। চোখের গঠন বেশ জটিল। বিভিন্ন অংশ নিয়ে এই চোখ গঠিত, যেমন-কর্নিয়া, আইরিস, রেটিনা, অ্যাকোয়াস হিউমার, ভিট্রিয়াস হিউমার, অপটিক নার্ভ ইত্যাদি। ঠিকঠাক দেখার জন্য কর্নিয়া থেকে অপটিক নার্ভ প্রত্যেকেই একটা নির্দিষ্ট ছন্দে কাজ করে। ছোট্ট বলের মতো এই চোখ থাকে হাড়ের মজবুত কোটরের মধ্যে। আর সামনের দিকের খানিকটা বেরিয়ে আসা অংশ ঢাকা থাকে চোখের পাতা দিয়ে বাইরে দিয়ে চোখের সাদা যে অংশ দেখা যায় তাকে বলে স্কেলেরা। আপনার কর্মব্যস্ত জীবনে চোখের ভূমিকা অপরিসীম।
চোখের কোন ক্ষতি হলে সারাতে দক্ষ লোক ছাড়া হয় না। আমাদের দেশে একেক জন একেক পেশায় যোগ দিতে পছন্দ করেন। এর মধ্যে অনেকেই মানবিক সেবায় নিজের ক্যারিয়ার বা কর্মজীবন গড়ে তুলতে চান। বিশেষ করে ডাক্তারি পেশায়। এ ধরনের পেশায় যেসব শিক্ষার্থীদের আগ্রহ আছে তারা চক্ষু চিকিৎসার ওপর পড়াশোনা করতে পারেন। এ বিষয়ে দেশেই ডিপোমা, স্নাতক, স্নাতকোত্তর ও ফেলোশিপ প্রশিক্ষণ নেয়ার সুযোগ আছে। বিদেশে চক্ষু চিকিৎসা বিষয়ে পড়াশোনা ও কাজ করাটা বেশ জনপ্রিয় হলেও বাংলাদেশে এখনো তেমনটি হয়নি। তবে চক্ষু চিকিৎসা বিষয়ে দেশে বর্তমানে ডিপোমা আর স্নাতক দুই বিভাগেই পড়াশোনার সুযোগ রয়েছে। যদিও এই বিষয়ে পড়াশোনা বা প্রশিক্ষণের ব্যাপক সুযোগ তৈরি না হলেও সময় ও চাহিদার কারণে কিছু শিক্ষার্থী এ বিষয়ে পড়াশোনা ও কাজ করতে আগ্রহী হয়ে উঠছেন।

ডিপোমা কোর্স
চক্ষু চিকিৎসাবিষয়ক দুই বছর মেয়াদি ডিপোমা ইন অফথালমিক টেকনিক প্রোগ্রাম। এ বিষয়টিতে অ্যানাটমি অ্যান্ড ফিজিওলজি অব আই, কমন ডিজিজেস অব হিউম্যান আই, ফিজিক্যাল অ্যান্ড ভিজ্যুয়াল অপটিকস, অফথালমিক ডায়াগনস্টিক, অফথালমিক ইনস্ট্রুমেন্টেশনসহ চক্ষু চিকিৎসার প্রাথমিক সবকিছু হাতেকলমে শেখানো হয় এ কোর্সে। এ কোর্সে ভর্তি হলে একজন রোগীর চোখ পরীক্ষার প্রাথমিক প্রক্রিয়া, রোগীকে চশমা দেয়ার নিয়ম থেকে শুরু করে চক্ষু চিকিৎসার মৌলিক সব বিষয় শেখা যাবে। পূর্ণকালীন এই কর্মসূচিতে শিক্ষার্থীদের তাত্ত্বিক, ব্যবহারিক ও ক্লিনিক্যাল তিনটি বিভাগে নিবিড় প্রশিক্ষণ দেয়া হয়। বর্তমানে বাংলাদেশে ইস্পাহানি ইসলামিয়া চক্ষু ইনস্টিটিউট ও হাসপাতালে এ ধরনের কোর্স করার সুযোগ রয়েছে। ডিপোমা ইন অফথালমিক টেকনিক প্রোগ্রামে ভর্তি হতে আগ্রহীদের নির্দিষ্ট সময়ে আবেদন করতে হয়। দুই কপি পাসপোর্ট সাইজ ছবি, জীবনবৃত্তান্ত, এইচএসসি পাসের সার্টিফিকেটসহ প্রয়োজনীয় কাগজপত্রের সত্যায়িত কপির সঙ্গে মুঠোফোন নম্বর দিয়ে আগ্রহী ব্যক্তির নিজ হাতে লেখা আবেদনপত্র পাঠাতে হয়। ফার্মগেট কৃষি বিপণন অধিদপ্তর থেকে ৫০ গজ দক্ষিণ দিকে ইস্পাহানী ইসলামিয়া আই ইনস্টিটিউট এন্ড হসপিটালটি অবস্থিত ঠিকানা : ফার্মগেট, শেরে বাংলা নগর, খামার বাড়ি, ঢাকা ১২১৫। ওয়েব: িি.িরংষধসরধ.ড়ৎম.নফ

স্নাতক কোর্স
চক্ষু চিকিৎসা বিষয়ে পড়াশোনায় দুই বছর মেয়াদি ডিপোমা কোর্স ছাড়াও আছে চার বছর মেয়াদি বিএসসি ইন অফটিমেট্রি বিষয়ক স্নাতক কোর্সও। যেটি করা যাবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলজির অধীনে চট্টগ্রাম আই ইনফারমারি ও প্রশিক্ষণ কেন্দ্র থেকে। প্রতিবছর জানুয়ারিতে ভর্তি পরীক্ষার মাধ্যমে আবেদনকারীদের মধ্য থেকে ১৫ জন পড়ার সুযোগ পান এ বিষয়ে। এ ব্যাপরে চাইলে যোগাযোগ করতে পারেন এ ঠিকানায়, চট্টগ্রাম আই ইনফারমারি ও প্রশিক্ষণকেন্দ্র, পাহাড়তলী, চট্টগ্রাম। ওয়েব: িি.িবুবরহভরৎসধৎু.রহভড়

পড়তে যা দরকার
বিজ্ঞান বিভাগ থেকে উচ্চমাধ্যমিক উত্তীর্ণ শিক্ষার্থীরা পড়তে পারবেন এ বিষয়ে। তবে ন্যূনতম জিপিএ ২ দশমিক ৫ অথবা দ্বিতীয় বিভাগ থাকতে হবে। আবেদনকারীদের মধ্য থেকে লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে নির্বাচিত নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থী এ বিষয়টি পড়ার সুযোগ পাবেন। তবে ২৫ বছরের অধিক বয়সী কেউ এই বিষয়ে পড়ার সুযোগ পাবেন না।
এই বিষয়ে অধ্যয়নরত অবস্থায় কোনো শিক্ষার্থী অন্য কোনো খ-কালীন চাকরি বা প্রশিক্ষণ কোর্সে অংশ নিতে পারবেন না।

আসন ও খরচ
প্রতি সেশনে ২০ জন শিক্ষার্থী এ কোর্সে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। তবে আবেদনকারীদের সংখ্যা ও মানের ওপর ভিত্তি করে এ সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তারা আরও জানান, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের দুই বছর মেয়াদি এ ডিপ্লোমা কোর্সে পড়তে কোনো ধরনের টাকা-পয়সা খরচ করতে হবে না। তবে থাকা-খাওয়ার খরচ শিক্ষার্থীর নিজেকে বহন করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (12)
মোঃ আব্দুল মোত্তালিব ২২ ফেব্রুয়ারি, ২০১৮, ৫:১৯ পিএম says : 0
ডিপ্লোমা করতে চাই
Total Reply(0)
md jamal hossain ২৩ আগস্ট, ২০১৮, ১:৩৪ পিএম says : 0
আমি মোঃ জামাল হোসেন। আজকের তারিখ ২৩-০৮-২০১৮. আমার ছোটো বোন এবার এইচ এস সি তে ৪.১৭ পেয়ে উত্তীর্ণ হয়েছে। তাকে এই কোর্স টি করাতে চাই। তবে আজকে জানতে পারলাম এই বছর থেকে নাকি এই কোর্সটি বন্ধ করা হয়েছে। এবং কথাটি জানলাম ইস্পাহানী কোম্পানির মালিক জায়দা ইস্পাহানী উনার কাছ থেকে। আর এখানে দেখলাম কোর্স টি নাকি চালু আছে। দয়া করে সঠিক তথ্য দিয়ে আমাকে সাহায্য করুন। ধন্যবাদ।
Total Reply(0)
md jamal hossain ২৩ আগস্ট, ২০১৮, ১:৩৫ পিএম says : 0
আমি মোঃ জামাল হোসেন। আজকের তারিখ ২৩-০৮-২০১৮. আমার ছোটো বোন এবার এইচ এস সি তে ৪.১৭ পেয়ে উত্তীর্ণ হয়েছে। তাকে এই কোর্স টি করাতে চাই। তবে আজকে জানতে পারলাম এই বছর থেকে নাকি এই কোর্সটি বন্ধ করা হয়েছে। এবং কথাটি জানলাম ইস্পাহানী কোম্পানির মালিক জায়দা ইস্পাহানী উনার কাছ থেকে। আর এখানে দেখলাম কোর্স টি নাকি চালু আছে। দয়া করে সঠিক তথ্য দিয়ে আমাকে সাহায্য করুন। ধন্যবাদ।
Total Reply(0)
রিজভি মাহমুদ ১ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৩৪ পিএম says : 0
আমি মানবিক বিভাগ হতে এইচ.এস.সি ২০১৮ তে পাস করেছি।।আমি কি সরাসরি এর মদ্ধে কোন কোসর্ করতে পারবো? আর 1#Refrection কোসর্টা করতে গেলে শিক্ষাগত জোজ্ঞতা কি প্রয়োজন হয়?অনুগ্রহপুরবক জানালে খুব উপকৃত হতাম।।আল্লাহ হাফেজ।।।।
Total Reply(0)
জাহাঙ্গীর অালম ১৩ জুন, ২০১৯, ১২:৫৩ পিএম says : 0
কোন সময় ভর্তি করা হয় জানালে উপকৃত হবো
Total Reply(0)
মেহেদী হাসান পলাশ ৩১ অক্টোবর, ২০১৯, ১:৩৬ পিএম says : 0
কোন সময় ভর্তি হওয়া যায় জানালে উপকৃত হব
Total Reply(0)
আরিফুল ইসলাম ৫ অক্টোবর, ২০২০, ৯:৪২ এএম says : 0
এটি কিভাবে করব।
Total Reply(0)
ভূদেব চন্দ্র রায় ৬ নভেম্বর, ২০২০, ১২:২৫ এএম says : 0
অামি ভর্ত‌ি হতে চাই, কখন ভর্ত‌ি হওয়া যাবে
Total Reply(0)
শাথিল ইসলাম ১৬ জানুয়ারি, ২০২১, ১১:০০ এএম says : 0
Ok
Total Reply(0)
শাথিল ইসলাম ১৬ জানুয়ারি, ২০২১, ১১:০০ এএম says : 0
Ok
Total Reply(0)
Sukta devi ২৬ ফেব্রুয়ারি, ২০২১, ১০:০৮ পিএম says : 0
ami opthalmology course ta korte cai ki vabe korte pari
Total Reply(0)
Sukta devi ২৬ ফেব্রুয়ারি, ২০২১, ১০:১০ পিএম says : 0
ami opthalmology course ta korte cai ki vabe korte pari are kon group theke crouse ta kora jabe
Total Reply(0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন