বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

প্রাথমিক-ইবতেদায়ীতে ৩১২ প্রতিষ্ঠানের সবাই ফেল

স্টাফ রিপোর্টার: | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় এবার ৯৬ হাজার ৪৭টি শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে; কেউ পাস করতে পারেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৩১২টি। এছাড়াও জেএসসি ও জেডিসির ৪৩ স্কুলের একজনও পাস করেনি। গতকাল সোমবার প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীর ফলাফল বিশ্লেষণে এমন তথ্য উঠে আসে। গতবার প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে ৭৪ হাজার ৫৬০টি শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছিল। আর কেউ পাস করতে পারেনি এমন প্রতিষ্ঠান ছিল ৪৪৫টি।

এই হিসাবে এবার পঞ্চমের সমাপনীতে শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ২১ হাজার ৪৮৭টি। আর শতাভাগ শিক্ষার্থী ফেল করেছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ১৩৩টি। প্রাথমিক সমাপনীতে এবার ৯৭ দশমিক ৫৯ শতাংশ এবং ইবতেদায়ীতে ৯৭ দশমিক ৬৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। প্রাথমিকে জিপিএ-৫ পেয়েছে তিন লাখ ৬৮ হাজার ১৯৩ জন। আর ইবতেদায়ীতে ১২ হাজার ২৬৪ জন পূর্ণ জিপিএ পেয়েছে।
জেএসসি ও জেডিসির ৪৩ স্কুলের একজনও পাস করেনি: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় এবার ৪৩টি শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করেনি। আর শতভাগ শিক্ষার্থী পাস করেছে ৪ হাজার ৭৬৯টি প্রতিষ্ঠানের। তবে শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠান এবং শূন্য পাস করা বিদ্যালয়ের সংখ্যা এবার কমেছে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জেএসসি পরীক্ষার বিস্তারিত ফল প্রকাশ করেন।
শিক্ষামন্ত্রী জানান, গত বছর জেএসসি- জেডিসিতে ৫ হাজার ২৭৯টি শিক্ষা প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছিল এবং ৫৯টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী ফেল করেছিল। এই হিসেবে এবার শতভাগ শিক্ষার্থী পাস করেছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ৫১০টি। আর শূন্য শতাংশ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা এবার কমেছে ১৬টি। মাদ্রাসা বোর্ডের ২৩টি, দিনাজপুর বোর্ডের ১১টি, ঢাকার ৫টি, রাজশাহীর ২টি এবং যশোর ও চট্টগ্রামের একটি করে প্রতিষ্ঠানের কোনও শিক্ষার্থী জেএসসি- জেডিসিতে অংশ নিয়েও পাস করতে পারেনি। জেএসসিতে শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা এবার ৪ হাজার ৭৬৯টি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন