ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

ইবতেদায়িতে পাসের হার ৯৭.৬৯ শতাংশ

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় এ বছর পাসের হার ৯৭ দশমিক ৬৯ শতাংশ। এরমধ্যে ছাত্রদের পাসের হার ৯৭ দশমিক ৪৮ শতাংশ এবং ছাত্রীদের পাসের হার ৯৭ দশমিক ৯১ শতাংশ।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার গতকাল সোমবার সকালে গণভবনে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি হস্তান্তর করেন। পরে দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ক্ষুদে শিক্ষার্থীদের ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন তিনি।
গত বছর প্রাথমিক সমাপনীতে ৯৫ দশমিক ১৮ শতাংশ ও ইবতেদায়ীতে ৯২ দশমিক ৯৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল। প্রাথমিকে জিপিএ-৫ পেয়েছিল ২ লাখ ৬২ হাজার ৬০৯ জন; আর ইবতেদায়ীতে ৫ হাজার ২৩ জন। এই হিসাবে এবার ইবতেদায়ীর এই সমাপনী পরীক্ষায় পাসের হারের সঙ্গে সঙ্গে পূর্ণ জিপিএ পাওয়া পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। গত ১৮ থেকে ২৬ নভেম্বর প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন ক্ষুদে শিক্ষার্থী অংশ নেয়। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় সাত বিভাগের মধ্যে ঢাকা বিভাগ শীর্ষে রয়েছে। ইংরেজি ভার্সনে পাসের হার ৯৯ দশমিক ৬০ শতাংশ। বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীর মধ্যে পাসের হার ৯৪ দশমিক ৩৮ শতাংশ।
অন্যদিকে ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় সাত বিভাগের মধ্যে শীর্ষে রাজশাহী বিভাগ। এই বিভাগে পাসের হার ৯৮ দশমিক ৮৮ শতাংশ।
যে কোনো মোবাইল ফোন থেকে ইবতেদায়ীর ফল পেতে ‘ইবিটি’ ডিপিই লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৮ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে দিলে ফল জানা যাবে। এই এসএমএস লেখার সময় সরকারি অথবা রেজিস্ট্রার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ইএমআইএস কোড নম্বরের প্রথম পাঁচ সংখ্যা উপজেলা/থানা কোড হিসেবে ব্যবহার করতে হবে; যা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট, সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয় থেকে জানা যাবে। এছাড়া প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট এবং টেলিটকের ওয়েবসাইট থেকেও প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফল জানা যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন