শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

’১৮ সালে কর্মক্ষেত্রে ৮৯৮ শ্রমিক নিহত

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

অনিরাপদ কর্মক্ষেত্রের কারণে চলতি বছর বিভিন্ন সেক্টরে ৮৯৮ জন শ্রমিক নিহত হয়েছেন। যার মধ্যে ১৫৭ জন প্রাতিষ্ঠানিক খাতে ও ৭৪১ জন অপ্রাতিষ্ঠানিক খাতে কাজ করতেন। এছাড়া এ সময়ে আহত হয়েছেন ৩৪১ জন শ্রমিক। গতকাল সকালে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে বেসরকারি উন্নয়ন সংস্থা বাংলাদেশ অক্যুপেশনাল সেইফটি, হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট ফাউন্ডেশনের (ওশি) বার্ষিক জরিপ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
ওশি’র নির্বাহী পরিচালক এআর চৌধুরী রিপন সমীক্ষা প্রতিবেদনটি উপস্থাপন করেন। এ সময় ওশির চেয়ারপার্সন সাকি রিজওয়ানা, পরিচালক মো. আলম হোসেন, এফজিডবিøউ এর জেনারেল সেক্রেটারি চায়না রহমানসহ আহত কয়েকজন শ্রমিক উপস্থিত ছিলেন।
পরিসংখ্যানুযায়ী চলতি বছর পরিবহন খাতে সর্বোচ্চ ২৮১ জন প্রাণ হারিয়েছে, ১৬৩ শ্রমিক নিহত হয়েছেন নির্মাণ খাতে, পোশাক শিল্পে নিহত ২৮, কৃষি শ্রমিক মৃত্যুর সংখ্যা ১০৮, স্টিল মিল ও রি-রোলিং মিল শ্রমিক ৭ জন এবং দিনমজুর নিহত হয়েছেন ৪৬ জন। এছাড়া ১২ জন গৃহকর্মী, ১৯ জন শিপব্রেকিং শিল্পে কর্মরত শ্রমিক এবং ১৮ জন পাথর ও খনিজ উত্তোলণের সময় দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন। এ ছাড়া অন্যান্য সেক্টরে নিহতের সংখ্যা ২০৬ জন। সড়ক দুর্ঘটনা, বজ্রপাত, বিদ্যুৎস্পৃষ্ট, উপর থেকে পড়ে যাওয়া, মাটি ও পাথর চাপা, ভবন বা দেয়াল ধস, বিষাক্ত গ্যাসে আটকা পড়া অথবা শ্বাসরোধ হওয়া, অগ্নিকাণ্ড, গৃহশ্রমিক নির্যাতন এবং ধাতব আঘাতের উপর ভিত্তি করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন