শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

রাজধানীতে আসছে ডিজিটাল বাইকসেবা

প্রকাশের সময় : ৮ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : এবার রাজধানীতে মিলবে মোটরসাইকেলের মাধ্যমে ডিজিটাল যাত্রীসেবা। ডাটা ভক্সসেল লিমিটেড নামের একটি কোম্পানি ‘স্যাম’ (শেয়ার এ মোটরসাইকেল) প্লাটফর্মের মাধ্যমে এ সেবা দেবে। গতকাল (শনিবার) রাজধানীর গুলশানে একটি বেসরকারি কনভেনশন সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় ডাটা ভক্সসেল। আগামী জুনের মধ্যেই সেবাটি চালু করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।
কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক ইমতিয়াজ কাশেম সেবাটির নানা দিক তুলে ধরে বলেন, ‘যাত্রীকে (রাইডার) তার অ্যানড্রয়েড ডিভাইসে রাইডার অ্যাপটি ইনস্টল করতে হবে। ঠিক একইভাবে মোটরসাইকেল মালিকদের (বাইকার্স) স্যাম বাইকার অ্যাপসটি তাদের অ্যানড্রয়েড ডিভাইসে ইনস্টল করতে হবে। অ্যাপেলের জন্য অ্যাপসটি আগামী মাসের মধ্যে তৈরি হয়ে যাবে।
তিনি বলেন, একবার যখন অ্যাপসটি ইনস্টল হয়ে যাবে এবং বাইকার ও রাইডার লগ ইন করবে, রাইডার তার যাত্রার জন্য একটি অনুরোধ পাঠাতে পারবে, যা রাইডারের দুই কিলোমিটার এরিয়ার মধ্যে অবস্থিত সকল বাইকারের কাছে পৌঁছে যাবে। একই গন্তব্য অভিমুখী বাইকার রাইডারের অনুরোধটি গ্রহণ করতে পারবে এবং এগিয়ে গিয়ে রাইডারকে তুলে নেবে। তারপর যাত্রা শুরু করবে। মাইলেজ মিটারটি দূরত্ব নির্ধারণ করবে এবং সে অনুযায়ী বিল হবে।
স্বয়ংক্রিয়ভাবে স্যাম অ্যাপসের ই-ওয়ালেটের মাধ্যমে বিল প্রদান হবে উল্লেখ করে তিনি বলেন, ‘নগদ টাকা লেনদেনের প্রয়োজন নেই। একটি রাইডের অনুরোধ করা অথবা একটি রাইড অনুমোদন করার পূর্বে রাইডার এবং বাইকার একজন আরেকজনকে মূল্যায়ন করার সুযোগ পাবে। রাইডার ও বাইকারের সব তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করা হবে নিরাপত্তার কারণে। কিছু তথ্য রাইডার ও বাইকার আদান-প্রদান করতে পারবে যখন তারা একজন আরেকজনকে অনুরোধ করবে এবং অনুরোধ গ্রহণ করবে। এভাবে বাইকার ও রাইডার একজন আরেকজন সম্পর্কে নিশ্চিত হতে পারবে যে তারা কার যাত্রা সঙ্গী হচ্ছে।
এই প্রকল্পটি সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে বড় ভূমিকা রাখবে। ভবিষ্যতে ডাটা ভক্সসেল লিমিটেড এই স্যাম সার্ভিসের মাধ্যমে পার্সেল এবং ওষুধ সরবরাহ করবে বলে জানান ইমতিয়াজ কাসেম। এ সময় ডাটা ভক্সসেলের চেয়ারম্যান ইশতিয়াক কাশেম, জেনারেল ম্যানেজার খালিদ বিন সালাম, কমিনিউকেশন ডিরেক্টর এফ জেড হাসান উপস্থিত ছিলেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন