রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহানগর

চট্টগ্রাম বন্দরের নতুন কার শেড উদ্বোধন

প্রকাশের সময় : ৮ মে, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : ২৪ কোটি টাকা ব্যয়ে নবনির্মিত চট্টগ্রাম বন্দরের নতুন কার শেড উদ্বোধন করা হয়েছে। এতে আমদানিকৃত ৯শ’ গাড়ি রাখা যাবে। বন্দর সূত্র জানায়, বন্দর স্টেডিয়ামের কাছেই নতুন কার শেডটি চালু হওয়ায় খোলা আকাশের নিচে আমদানিকৃত শত শত বিভিন্ন ধরনের গাড়ি আর নাজুক অবস্থায় পড়ে থাকবে না। চুরি ও লোপাট হবে না চাকা ও গাড়ির যন্ত্রাংশ। নবনির্মিত কার শেড শুধু আমদানিকারকদের মূল্যবান গাড়িগুলোর নিরাপত্তাই দেবে না, একই সঙ্গে বন্দরের সক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রেও নতুন দিগন্ত উন্মোচন করবে। বিশেষ করে বন্দরের জেটি, ইয়ার্ড, জীর্ণশীর্ণ যে সব শেডে এখন আমদানি করা গাড়ি রাখা হচ্ছে সেটি কনটেইনার ও কার্গো হ্যান্ডলিং কাজে ব্যবহার করা যাবে।
গতকাল (শনিবার) নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান আনুষ্ঠানিকভাবে এ কার শেডের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এমএ লতিফ এমপি, দিদারুল আলম এমপি, নৌ-পরিবহন সচিব অশোক মাধব রায়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম খালেদ ইকবাল। ২০১৪ সালের ৯ মে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স প্রতনু ওহাব এ বারিক (জেভি) বন্দর স্টেডিয়ামের বিপরীত পাশে কাস্টম অকশন শেড সংলগ্ন এলাকার ৫ একর জায়গার ওপর নতুন কার শেডের নির্মাণকাজ শুরু করে। ইস্পাতের (স্টিল) কাঠামোর ওপর ছাউনি দেয়া ১ লাখ ৯২ হাজার বর্গফুট মেঝের কার শেড তৈরি শেষ হয় গত বছরের ৮ মে (২০১৫)। তৈরির পরই হলুদ রং দিয়ে প্রাইভেট কার, মাইক্রোবাস, জিপ গাড়ি রাখার মার্কিংও সম্পন্ন হয়েছে। যেখানে আট সারিতে ১০০ করে ৮০০ গাড়ি এবং দুই সারিতে ৫০ করে ১০০ গাড়ির জায়গা নির্ধারণ করা হয়েছে। শেডের চারপাশে একদিকে চলাচলের উপযোগী ২০ ফুট চওড়া সড়ক এবং সারির মাঝে ১৫ ফুট করে জায়গা ছেড়ে দেয়া হয়েছে গাড়ি আনা- নেওয়ার জন্য।
বাংলাদেশ রেলওয়ের প্রায় পরিত্যক্ত জমির ওপর দিয়ে ২০০ মিটার দীর্ঘ ও সাড়ে ১৩ মিটার চওড়া একটি সড়ক নির্মাণের অনুমোদনে দীর্ঘসূত্রতা সৃষ্টি হওয়ায় বন্দর কর্তৃপক্ষ এতদিন নতুন কার শেডটি উদ্বোধন করতে পারেনি। কার শেড উদ্বোধন অনুষ্ঠান শেষে বন্দরের প্রশিক্ষণ ইনস্টিটিউট মিলনায়তনে নৌ-মন্ত্রীর সভাপতিত্বে বন্দর উপদেষ্টা কমিটির সভা অনুষ্ঠিত হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন