রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মাঠের নেত্রী নিশাতকে নিয়েই আশা সবার

সংসদে সংরক্ষিত নারী আসন

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা: | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

ব্রাহ্মণবাড়িয়ার মাঠের নেত্রী অ্যাডভোকেট তাসলিমা সুলতানা খানম নিশাতকে এবার জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সদস্য করার দাবি ওঠেছে। জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য এবং জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিশাত বর্তমানে সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান। ওই নির্বাচনে সর্বোচ্চ ৭৫ হাজার ৫২২ ভোট পেয়ে নির্বাচিত হন তিনি। তার জন্য ভোট চাইতে দলীয় নেতাকর্মী-সমর্থক ছাড়াও মাঠে নামেন আইনজীবি ও সাংবাদিকসহ নানা শ্রেণি-পেশার মানুষ। নির্বাচিত হওয়ার পর থেকেই ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদর ও বিজয়নগর) আসনের সংসদ সদস্য রআম উবায়দুল মোকতাদির চৌধুরীর নেতৃত্বে মডেল উপজেলা পরিষদ গঠন ও নারীদের উন্নয়নে কাজ করে যাচ্ছেন তিনি। এরআগে প্রতিবন্ধীদের সেবায় দীর্ঘ সময় নিয়োজিত এই নারী নেত্রী ১৫ বছর সুইড বাংলাদেশ পরিচালিত আসমাতুন্নেছা বুদ্ধিপ্রতিবন্ধী স্কুলের প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি সুইড বাংলাদেশ ব্রাহ্মণবাড়িয়া জেলার সাধারণ সম্পাদক

বর্তমান সময়ে জেলার নারী রাজনীতিকদের এক উজ্জল মুখ তাসলিমা সুলতানা খানম নিশাত এরআগে নবম সংসদে সংরক্ষিত আসনের সদস্য হওয়ার জন্যে দলের মনোনয়ন চেয়েছিলেন। যেখানেই বিপদে কোনো নারী, সেখানেই নিশাত। কখনো হাসপাতালের বারান্দায় অসহায় অন্তঃসত্তার পাশে, কখনো বা অবহেলিত হিজড়া সম্প্রদায়ের পাশে দাঁড়িয়েছেন ছায়া হয়ে। পারিবারিক কলহে অসহায় নারীদের আইনী সহায়তা প্রদান,বাল্য বিয়ে রোধ, ইভটিজিংয়ের বিরুদ্ধে বরাবর সোচ্চার তার কন্ঠ। ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি হিসেবে কয়েক বছর ধরে দায়িত্ব পালন করছেন এই নারী নেত্রী। ব্রাহ্মণবাড়িয়ার মহিলাদের ক্রীড়া উন্নয়নেও বিশেষ ভূমিকা রয়েছে তার।

১৯৮৯ সালে ছাত্রলীগের রাজনীতিতে যুক্ত হন নিশাত। সেসময় ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ ছাত্রলীগের মহিলা বিষয়ক সম্পাদিকা এবং পরবর্তীতে জেলা ছাত্রলীগের মহিলা বিষয়ক সম্পাদিকা নির্বাচিত হয়ে ১৯৯৮ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। এরপর জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। দীর্ঘ এ সময়ে দলের আন্দোলন-সংগ্রামের সক্রিয় অংশগ্রহণের জেরে একাধিক রাজনৈতিক মামলার আসামিও হয়েছেন তিনি। এ ব্যাপারে জানতে চাইলে জেলা মহিলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ও জেলা যুব মহিলা লীগের জ্যেষ্ঠ সহ সভাপতি মুক্তি খান বলেন, তৃণমূল পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার জন্য গত পাচ বছর নিশাত আপা সদর উপজেলায় নারীদের রাজনীতিতে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের জন্য দারুণভাবে কাজ করছেন। ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ারা বেগম বলেন, নিশাতকে কখনোই দেখিনি নিজের স্বার্থে কোনো কিছু করতে। মহিলা ভাইস চেয়ারম্যান হওয়ার পর থেকেই দেখছি শুধু নারীদের কিভাবে এগিয়ে নেয়া যায় সে চেষ্টা করতে। সবসময় গরীব-দুঃখিদের পাশে থাকে সে।

ব্রাহ্মণবাড়িয়ার প্রতিবন্ধীদের সংগঠন ড্রিম ফর ডিসঅ্যাবিলিটি ফাউন্ডেশনের সভাপতি হেদায়তুল আজিজ বলেন, তাসলিমা সুলতানা খান নিশাত দীর্ঘদিন ধরে রাজনীতির মাঠে আছেন। তিনি একজন যোগ্য ও আদর্শবান মহিলা রাজনীতিক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন