শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আইটি এন্ড টেলিকম

হাতের স্পর্শ ছাড়াই চলবে ফোন

প্রকাশের সময় : ১০ মে, ২০১৬, ১২:০০ এএম

এবার হাতের স্পর্শ ছাড়াই কাজ করবে স্মার্টফোনের ডিসপ্লে। নিজস্ব ল্যাবে এমনই একটি টাচস্ক্রিন উদ্ভাবন করলো মাইক্রোসফটের গবেষকরা। এই ডিসপ্লের সামনে এবং পাশে ব্যবহার করা হয়েছে একটি সেন্সর যা স্মার্টফোনের আশপাশে হাত বা আঙুল শনাক্ত করতে সক্ষম। মূলত ব্যপারটা অ্যাপলের তৈরি আইফোনের ফোর্স টাচের মতো হলেও অনেক বেশি উন্নত। তবে, খুব শিগগিরই এই প্রযুক্তি বাজারে আসার সম্ভাবনা নেই।
মাইক্রোসফটের ইচ্ছা ছিল এই প্রযুক্তি তাদের ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলিতে নিয়ে আসার। কিন্তু ডেভেলপাররা ফিচার উপযোগী অ্যাপ তৈরিতে ব্যর্থ হওয়ায় বাতিল করা হয় তা। মাইক্রোসফট ইউটিউবে এই স্মার্ট ডিসপ্লে নিয়ে একটি ভিডিও প্রকাশ করেছে ভিডিওতে দেখানো হয়েছে, কোনও ভিডিও চলার সময় ফোনটি ধরলে বা ডিসপ্লে স্পর্শ করতে গেলে ভেসে উঠবে ভিডিও থামানো, দ্রুত বা ধীরে চালানো কিংবা বন্ধ করার অপশনগুলো।
আবার ফোন থেকে আঙুল দূরে সরিয়ে নিলেই মিলিয়ে যাবে তা। এক আঙুল দিয়ে কোনও ফাইল স্পর্শ করলে, অন্য কোনও আঙুল যা ডিসপ্লের কাছাকাছি রয়েছে তার নিচে ভেসে উঠবে দ্বিতীয় মেনু, যেখান থেকে ফাইলটি খোলা, শেয়ার বা মুছে দেয়া যাবে। মাইক্রোসফট ইতোমধ্যেই তাদের একেবারে ধরে যাওয়া লুমিয়া সিরিজ থেকে প্রায় সরে দাঁড়িয়েছে। গুজব রয়েছে সামনের বছরে হয়ত তারা ‘সারফেইস ফোন’ নিয়ে হাজির হবে।

হ আইটি ডেস্ক

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন