শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

উন্নয়ন প্রকল্পের সুবিধা জনগণের কাছে পৌঁছে দিতে হবে : স্থানীয় সরকারমন্ত্রী

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, জনগণের করের টাকায় উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়। প্রতিটি প্রকল্প প্রণয়নের ক্ষেত্রে অর্থনৈতিক গুরুত্ব বিবেচনা করতে হবে। উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নে কোন ধরণের অনিয়ম সহ্য করা হবে না। প্রকল্পের সুফল যেন জনগণ পায় সেদিকে নজর রাখতে হবে।
গতকাল রোববার বিকালে সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে স্থানীয় সরকার বিভাগের কর্মকর্তাদের সাথে মতবিনিময়কালে এসব কথা বলেন। এসময় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য ও স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব এস এম গোলাম ফারুকসহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বিগত দশ বছরে দেশে যে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে তার ফল জনগণ পাচ্ছে। আগামী পাঁচ বছরে উন্নয়নের এ ধারাবাহিকতা বজায় রাখতে হবে। তিনি বলেন, স্থানীয় সরকারের প্রতিটি স্তরে কর্মকর্তা ও কর্মচারীদের কাজকে জবাবদিহিতার আওতায় আনা হবে। কর্মচারীদের ডিজিটাল উপস্থিতি বাধ্যতামূলক করা হবে। স্থানীয় সরকারের প্রতিটি স্তরের সেবামূলক কাজে অবহেলা করলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। ‘ভিশন ২০২১’ এসডিজি বাস্তবায়নসহ উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গঠনে কোন ছাড় দেয়া হবে না।
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেন, উন্নত বাংলাদেশ গড়ার স্বপ্ন নিয়ে সবাইকে কাজ করতে হবে। প্রতিমন্ত্রী বলেন, দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন রাষ্ট্রের আদলে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিটি দপ্তর ও সংস্থায় ১০০ দিনের কর্মসূচি প্রণয়ন করে তা বাস্তবায়ন করতে হবে। প্রতিটি দপ্তর ও সংস্থা দুর্নীতি মুক্তকরণের ঘোষণা দেয়া হয়। নথির গতি বাড়াতে হবে। নথি নিয়ে জনদুর্ভোগ সৃষ্টি করলে ছাড় দেয়া হবে না। স্বপন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচন পূর্ব অঙ্গীকার অনুযায়ী প্রতিটি গ্রামকে শহরের আদলে গড়ে তুলতে সহায়ক হিসেবে প্রকল্প পরিচালকদেরকে স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণের দিক-নির্দেশনা দেন। তিনি সকল দপ্তর, সংস্থা ও প্রকল্প সমূহের মধ্যে নিবিড় সমন্বয়ের ওপর গুরুত্বারোপ করে বলেন এ ব্যাপারে কোন প্রকার গাফিলতি বা শৈথিল্যতা বরদাশত করা হবে না।
পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব কামাল বলেন, প্রথম মাস হতেই প্রতিটি বিভাগ, দপ্তর ও সংস্থার কর্মকর্তা-কর্মচারীদের দিবা-রাত্রি কাজ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারকে সফলতার দিকে নিতে হবে। যারা ব্যর্থ হবেন তাদের স্বেচ্ছায় চলে যাওয়ার পরামর্শ দেন। পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগকে বর্তমান অর্থ বছরেই শতভাগ সফল করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন