শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংসদ নির্বাচন

অবৈধ মোবাইল চিহ্নিত করতে চালু হল আইএমইআই ডাটাবেজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৯, ৬:৩৮ পিএম | আপডেট : ৬:৪৭ পিএম, ২২ জানুয়ারি, ২০১৯

রাজস্ব ফাঁকি দিয়ে অবৈধভাবে মোবাইল ফোন আমদানি বন্ধ করতে চালু হল আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি) ডাটাবেজ। মঙ্গলবার (২২ জানুয়ারি) টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থায় (বিটিআরসি) এর উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। বাংলাদেশ মোবাইল ফোন ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএমপিআইএ) উদ্যোগে এই ডাটাবেজ নির্মিত হয়েছে।

মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশের তথ্যপ্রযুক্তির ইতিহাসে এই মুহূর্তটা একটা মাইলফলক। আইএমইআই ডাটাবেজ তৈরির ফলে একদিকে যেমন রাজস্ব বৃদ্ধি পাবে। অন্যদিকে নকল আইএমইআই নম্বর ব্যবহার করে সংঘটিত অপরাধ, মোবাইল ফোন চুরি, অবৈধভাবে হ্যান্ডসেট আমদানি ও বিক্রি বন্ধ হবে।

দেশ যত ডিজিটাল হচ্ছে ততই ডিজিটাল অপরাধ বাড়ছে মন্তব্য করে মোস্তাফা জব্বার বলেন, নিরাপদ ডিজিটাল ডিভাইসের ব্যবহার অপরাধ চিহ্নিত করা এবং কমাতে সাহায্য করবে এই ডাটাবেজ। এই ডাটাবেজ চালু হলে দেশে অবৈধ মোবাইল ফোনের প্রবেশ কমবে। ফলে সরকারের রাজস্ব আয় বাড়বে, মোবাইল ভিত্তিক অপরাধ কমবে, মোবাইল চুরি-ছিনতাই কমবে, অবৈধভাবে বিদেশে অর্থ পাচারও কমবে। টেলিযোগাযোগ খাতের অগ্রগতির কথা তুলে ধরে তিনি জানান, দেশে এরই মধ্যে ব্যান্ডউইথের ব্যবহার ১ টেরাবাইট ছাড়িয়ে গেছে। শুধু হ্যান্ডসেট নয় অন্যান্য প্রযুক্তিপণ্য তৈরিতে বাংলাদেশের এগিয়ে যাচ্ছে। মাদারবোর্ড তৈরি করার প্রক্রিয়া শুরু করা হচ্ছে এবং এটি গর্ব করার মতো বিষয় হবে। বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট উৎক্ষেপণের উদ্যোগ এবং ফাইভ জির জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে। বাংলাদেশ তৃতীয় সাবমেরিন কেবলে প্রবেশ করতে নতুন একটি কনসোর্টিয়ামে যোগ দেবে।

উদ্বোধনী অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস, বিটিআরসির চেয়ারম্যান জহুরুল হকসহ বিটিআরসির কমিশনার ও মহাপরিচালকরা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন