শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

নিবন্ধিত শিক্ষকদের মেধা তালিকা অনুসারে শূন্যপদে নিয়োগের দাবি

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিবন্ধিত শিক্ষকদের মেধাভিত্তিক তালিকা তৈরি করে সেই অনুসারে শূন্য পদে নিয়োগ দেয়ার দাবি জানিয়েছে ভুক্তভোগি শিক্ষকরা। নিয়োগ বঞ্চিত শিক্ষকরা এক বিজ্ঞপ্তিতে এ দাবি জানান। বিজ্ঞপ্তিতে বলা হয়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষকদের চাকুরিতে নিয়োগ বাণিজ্য ও দুর্নীতি এখনো অব্যাহত আছে। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কতৃপক্ষের (এনটিআরসিএ) জন্মের পূর্বে এসব প্রতিষ্ঠানসমূহের শিক্ষক নিয়োগে বাণিজ্য ও দুর্নীতি হতো সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির রাঘব বোয়ালদের মাধ্যমে। তাদের অত্যাচারে যখন দেশের মানুষ অতিষ্ট তখন এর অবসানকল্পে সৃষ্টি হল-সরকারি প্রতিষ্ঠান ‘এনটিআরসিএ’। এখন দেখা যাচ্ছে যে, এদের অনিয়ম দুর্নীতি পূর্বের থেকে আরো কয়েকগুণ বেশি হচ্ছে। যার ফলে তাদের বিরুদ্ধে দফায়-দফায় হাইকোর্টে মামলা দায়ের হচ্ছে। এমতাবস্থায় স্বচ্ছ প্রক্রিয়ায় নিয়োগ প্রদানের জন্য হাইকোর্ট এনটিআরসিএ-কে কিছু নীতিমালা প্রদানের রুল জারি করেছেন। কিন্তু তারা তাও সঠিকভাবে মানছেনা। হাইকোর্ট নির্দেশ দিয়েছিল- নিবন্ধিত শিক্ষকগণের একটি মেধাভিত্তিক তালিকা তৈরি করে সেই অনুসারে শূন্য পদে নিয়োগ দেয়ার জন্য। কিন্তু দেখা যাচ্ছে যে, প্রকাশিত মেধা তালিকায়ও অসচ্ছতা রয়েছে। তালিকাটি যেভাবে প্রকাশ করা হয়েছে- তাতে যদি নিবন্ধিত শিক্ষকদের নামের তালিকার পাশে তারা কত নম্বর পেয়েছে তা উল্লেখ থাকতো-তা’হলে বিষয়টি আরো পরিষ্কার ও স্বচ্ছ হতো। ঐ তালিকায় চল্লিশ হাজার নিবন্ধিত শিক্ষকের নাম উল্লেখ রয়েছে। তাদের চাকুরি প্রদানের নিশ্চয়তা না করেই কেন-পরীক্ষার পর পরীক্ষা নিয়ে এনটিআরসিএ-একটি জটিল অবস্থার সৃষ্টি করছে তা বোধগম্য নয়। এ ছাড়া বিগত নিয়োগ প্রদানের সময় দেখা গেছে অনেক নিবন্ধি শিক্ষককে নন-এমপিও-ভুক্ত পদে নিয়োগ দেয়া হয়েছে। এরূপ নিয়োগ অর্থহীন। শিক্ষা মন্ত্রণালয়ের উচিত সকল নন এমপিও পদগুলো অনতিবিলম্বে এমপিও ভুক্তকরে ফেলা। একটি প্রতিষ্ঠানের দু’একটি নন এমপিও পদ থাকলে ঐ পদের শিক্ষকগণ মানসিক যন্ত্রনা ভোগ করেন, এটা অমাননিবক কাজ। আশা করি শিক্ষা মন্ত্রণালয় এ ব্যাপারে সু-নজর প্রদান করবেন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (11)
Rabindra Nath Mondal ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১১:৪৭ পিএম says : 0
I am agree with you
Total Reply(0)
Md Abul Hossain ৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১:০৬ এএম says : 0
NTRCA শিক্ষক নিয়োগে অনিয়ম করেছে। নিয়োগের সময় তারা মহিলা কোটা উল্লেখ করে নি।১৪ টি আবেদন করেছি ১৪ টিই মহিলা শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে!!!!!
Total Reply(0)
Kirti Ranjan Barua ৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১:০৭ এএম says : 0
আমরা যারা ইনডেক্স ধারী তাদের যে নিয়োগ দিল তারা কি বদলি হবে নাকি নতুন করে এমপিওভুক্ত হবেন।
Total Reply(0)
সাহেদ শফি ৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১:০৯ এএম says : 0
অবশ্যই মেধার মূল্যায়ন করতে হবে। মেধার মূল্যায়ন না হলে শিক্ষার মান ফেরানো যাবে না।
Total Reply(0)
মোঃ সোহেল রাড়ি ৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১০ এএম says : 0
অনেক কাঠ খড়ি পুড়িয়ে নিবন্ধন দিয়ে যদি মেধা তালিকা অনুযায়ী নিয়োগ না পাওয়া যায় তখন ক্ষোভ আর হাতাশার সীমা থাকে না। আাশা করবো সরকার বিষয়টি গুরুত্ব সহকারে নেবে।
Total Reply(0)
মনির হোসেন ৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১১ এএম says : 0
বাঘের ভয়ে উঠলাম গাছে ভুত বলল পেইছি কাছে। শিক্ষকদের অবস্থা হয়েছে আজ ঠিক তাই।
Total Reply(0)
শিক্ষাবার্তা ৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১২ এএম says : 0
নিন্ধিত শিক্ষকদের মেধা তালিকা অনুসারে শূন্যপদে নিয়োগ চাই।
Total Reply(0)
Neli Chowdhury ৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ পিএম says : 0
মেধা তালিকায় স্থান প্রাপ্তদের মধ্য থেকে 35 বয়সোর্ধদের বাদ দেয়া মোটেই যুক্তিযুক্ত । কারন 1ম থেকে 7ম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে অনেকের বয়স ইতিমধ্যেই 35 পার হয়ে গেছে। তারা যখন নিবন্ধন পরীক্ষার আবেদন করে তখন তো 30 এর নিচে বয়স ছিল। কর্তৃপক্ষের গাফিলতির কারণে তারা নিয়োগ পায়নি।এতদিন অপেক্ষা করার পর নিরাশ হয়ে ঘরে বসে থাকতে হচ্ছে। ধিক্কার এন টি আর সি এ নামক প্রতারক প্রতিষ্ঠানকে।
Total Reply(0)
Azmal ৩ ফেব্রুয়ারি, ২০১৯, ৬:১৭ পিএম says : 0
A n t r c er chairmen to chakrir dorker nai tai tini onnno nibhondon dari chakri prottashider kotha vabven keno boyosh sheh oner ki
Total Reply(0)
Nayan Chandra Das ৯ ফেব্রুয়ারি, ২০১৯, ১০:২৯ পিএম says : 0
মেধার ভিত্তিতে নিয়োগ দেয়া উচিত। নতুবা দেশ সঠিক ভাবে গড়ে উঠবে না।
Total Reply(0)
মাকসুদা জামান ৯ আগস্ট, ২০২১, ১:২০ পিএম says : 0
চতুর্থ গনবিজ্ঞপ্তিতে ১০ম নিবন্ধনধারীরা কি আবেদন করতে পারবে
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন