শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সুস্থ ও নৈতিক সংস্কৃতির বিকাশ ঘটাতে হবে - মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

ক্যালিগ্রাফি আল্লাহর কালামের সৌন্দর্যের প্রকাশ

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

শাহসুফী মাওলানা সৈয়দ মইনুদ্দীন আহমদ আল-হাসানীর ৮২তম খোশরোজ উপলক্ষে সৈয়দ মইনুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী ক্যালিগ্রাফি ফাউন্ডেশনের উদ্যোগে ঢাকা জাতীয় জাদুঘরে দশম জাতীয় ক্যালিগ্রাফি প্রতিযোগিতা, পুরস্কার বিতরণী, ক্যালিগ্রাফি বিষয়ক কর্মশালা ও সেমিনার গতকাল (শনিবার) দিনব্যাপী কর্মসূচির মধ্যদিয়ে অনুষ্ঠিত হয়। জাতীয় জাদুঘরের নলীনি কান্ত ভট্টশালী হলে ১০ দিনব্যাপী ক্যালিগ্রাফি প্রদর্শনী চলবে আগামীকাল সোমবার পর্যন্ত।

এ উপলক্ষে বেগম সুফিয়া কামাল হলে প্রতিযোগিতা, কর্মশালা ও সেমিনারে সভাপতিত্ব করেন সৈয়দ মইনুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী ক্যালিগ্রাফি ফাউন্ডেশনের চেয়ারম্যান ও মাইজভাণ্ডার দরবারের সাজ্জাদানশীন শাহসূফী মাওলানা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল-হাসানী। এতে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি। অনুষ্ঠান উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. আখতারুজ্জামান।
প্রধান অতিথি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মোজাম্মেল হক বলেন, অপসংস্কৃতির ফলে যুব সমাজ আজ দিশেহারা ও অবক্ষয়গ্রস্ত। অবক্ষয় ও অনৈতিক পথ থেকে যুব সমাজকে ইতিবাচক ধারায় ফিরিয়ে আনতে সুস্থ ও নৈতিকতাসমৃদ্ধ শিল্প-সংস্কৃতির বিকাশ ঘটাতে হবে। এরজন্য প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টার।

সভাপতির বক্তব্যে সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল-হাসানী বলেন, সত্য-সুন্দরের পথে আজীবন নিজেকে উৎসর্গীত রেখেছিলেন সৈয়দ মইনুদ্দীন আহমদ আল-হাসানী। ইসলামের নান্দনিকতা ক্যালিগ্রাফি প্রতিযোগিতা ও প্রদর্শনী তার মহত্তর সৃজনশীল উদ্যোগের অংশ, যা এখন আমরা এগিয়ে নিচ্ছি। ক্যালিগ্রাফি আল্লাহর কালামের সৌন্দর্যের প্রকাশ। বর্তমান অপসংস্কৃতির যুগে এসব শিল্পকর্ম শিল্পীদের তুলির মাধ্যমে বিশ্ববাসীর সামনে তুলে ধরতে পারলে তা অপসংস্কৃতিকে কার্যকরভাবে প্রতিহত করা সম্ভব।

ক্যালিগ্রাফি কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন চীনের কোয়াং জিয়াং মি (হাজী নুরুদ্দিন)সহ বিশ্বখ্যাত ক্যালিগ্রাফাররা। সেমিনারে আলোচক ছিলেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আনিসুর রহমান, প্রফেসর এমিরাটস ড. আমিনুল ইসলাম, ইসলামি ফাউন্ডেশনের মহাপরিচালক শামিম মোহাম্মদ আফজাল, অধ্যাপক ড. আনিসুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্সি বিভাগের অধ্যাপক ড. কেএম সাইফুল ইসলাম খান, চীন থেকে আগত মিসেস ফাতিমা ইয়াং চো, মোঃ ইকবাল রিছালপুরী প্রমুখ।
ক্যালিগ্রাফিসহ শিল্পকর্মে অবদান রাখায় শিল্পী মুর্তাজা বশীর, শিল্পী ড. আব্দুস ছাত্তার, শিল্পী ড. সবীহ্ উল আলম, শিল্পী সাইফুল ইসলাম, শিল্পী আরিফুর রহমান, শিল্পী ফেরদৌস আরা বেগমকে সৈয়দ মইনুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী ক্যালিগ্রাফি ফাউন্ডেশনের পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন