মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সব হত্যাই সীমান্ত হত্যা নয়

সাংবাদিকদের ডিজি বিজিবি

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

অবৈধভাবে অনুপ্রবেশের কারণে সংঘটিত সব হত্যাকান্ড সীমান্ত হত্যা নয় বলে মন্তব্য করেছেন বিজিবি’র ডিজি মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম। গতকাল বুধবার রাজধানীর পিলখানায় বিজিবি সদর দফতরে ‘সীমান্ত ডাটা সেন্টার’ উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, বাংলাদেশিদের বেশিরভাগ হত্যাকান্ড ঘটছে ভারতীয় সীমান্তের ১০-২০ কিলোমিটার ভেতরে। নো ম্যানস ল্যান্ডের মধ্যে বাংলাদেশের ১৫০ গজ ও ভারতের ১৫০ গজ এলাকায় হত্যা হলে সেটাকে সীমান্ত হত্যা বলা যাবে। অন্যথায় এগুলো হত্যাকান্ড।
কোনো হত্যাকান্ডই গ্রহণযোগ্য নয় উল্লেখ করে বিজিবি মহাপরিচালক বলেন, বিজিবি প্রতিটি হত্যাকান্ডের তীব্র প্রতিবাদ জানিয়ে আসছে। ভারতীয় সীমন্তরক্ষী বাহিনীও আমাদের এ বিষয়ে আশ্বস্ত করেছেন।
২০১৮ সালের অক্টোবর পর্যন্ত সীমান্তে মাত্র একজন মারা গেছে জানিয়ে তিনি বলেন, সেটা বেড়ে এখন ৮জনে দাঁড়িয়েছে। সিলেট সীমান্তে খাসিয়ারা রয়েছে। বাংলাদেশিরা যখন অবৈধভাবে ঢুকছে তখন শুধু ভারতীয় সীমান্তরক্ষীরাই নয় খাসিয়ারাও তাদের কাছে থাকা অবৈধ অস্ত্র দিয়ে গুলি করছে।
অন্যদিকে, উদ্বোধন করা সীমান্ত ডাটা সেন্টারের বিষয়ে বিজিবি মহাপরিচালক বলেন, ২০১৬ সালে এ ডাটা সেন্টার স্থাপনের কাজ শুরু হয়। যা সম্প্রতি শেষ হয়েছে। নিজস্ব ডাটা সেন্টার বিজিবির আভিযানিক এবং প্রাসনিক কর্মকান্ড আরো দ্রুত ও নির্ভুলভাবে সম্পন্ন করতে সহায়তা করবে। এর মাধ্যমে সীমান্ত এলাকায় অতিরিক্ত নজরদারীসহ যোগাযোগের জন্য বর্ডার সার্ভেল্যান্স সিস্টেম, পেট্্েরাল ট্র্যাকার সিস্টেম, বর্ডার ম্যানেজমেন্ট সার্ভিস, বিজিবি মেইল সার্ভিস, অ্যাকটিভ ডাইরেক্টরিসহ সব অ্যাপ্লিকেশন কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রণ করা যাবে। এ ডাটা সেন্টারের ক্ষতি হলে কোনো ডাটা যেন নষ্ট না হয় সেজন্য আরো বড় একটি ডাটা রিকোভারি সাইট যশোরে স্থাপন করা হচ্ছে বলেও জানান তিনি। এসময় বিজিবি’র অতিরিক্ত মহাপরিচালক, সীমান্ত ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক, সীমান্ত ওয়েলফেয়ার ট্রাস্ট এর ব্যবস্থাপনা পরিচালক এবং বিজিবি’র উর্দ্ধতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন