বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

‘টেকসই উন্নয়নে দরকার সমুদ্র সম্পদের সুষ্ঠু ব্যবহার’

চট্টগ্রাম ও খুলনায় সেমিনার

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

দেশের সমুদ্র সম্পদের সুষ্ঠু ব্যবহার ও এ সম্পদ যথাযথ কাজে লাগানোর মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে সব মেরিটাইম সংস্থার প্রণিত সমন্বিত পরিকল্পনা ও কাজের ওপর গুরুত্ব দিয়েছেন বিশেষজ্ঞরা। বাংলাদেশ নৌবাহিনীর বার্ষিক সমুদ্র মহড়া ‘এক্সারসাইজ সেফ গার্ড-২০১৮’র অংশ হিসেবে গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম ও খুলনা নৌ অঞ্চলে সমুদ্র সচেতনতা বিষয়ক সেমিনারে তারা এ গুরুত্বারোপ করেন।
চট্টগ্রামের বানৌজা ঈসা খানের স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিক্স এবং খুলনার নৌবাহিনী ঘাঁটি বানৌজা তিতুমীর ফেয়ারওয়ে মাল্টিপারপাস হলে এ দুটি সেমিনার অনুষ্ঠিত হয়। চট্টগ্রামের সেমিনারে কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল রিয়ার অ্যাডমিরাল এম আবু আশরাফ এবং খুলনার সেমিনারে কমান্ডার খুলনা নেভাল এরিয়া রিয়ার অ্যাডমিরাল এম আশরাফুল হক প্রধান অতিথি ছিলেন।
কমান্ডার খুলনা নেভাল এরিয়া রিয়ার অ্যাডমিরাল এম আশরাফুল হকসহ অতিথিরা সেমিনারে সমুদ্রপথে বাণিজ্যের সম্প্রসারণ, জ্বালানি নিরাপত্তায় সামুদ্রিক সম্পদের ব্যবহার, মৎস্য সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা, পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষা, সমুদ্র সম্পদের নিরাপত্তা রক্ষার চ্যালেঞ্জ মোকাবেলার বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।
সেমিনারে বাংলাদেশ কোস্ট গার্ড, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, পায়রা বন্দর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়, মেরিন ফিশারিজ একাডেমি ও বাংলাদেশ শিপিং করপোরেশন, বিআইব্লিউটিএ, কাস্টম হাউস, বাংলাদেশ ওশানোগ্রাফি রিসার্চ ইনস্টিটিউট (বিওআরআই) চট্টগ্রাম ড্রাইডক লিমিটেড এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের অধ্যাপকসহ বিশেষজ্ঞরা আলোচনা করেন। এছাড়াও, সেমিনারে সেনা ও বিমান বাহিনীর প্রতিনিধিগণ বক্তব্য রাখেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন