ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

হাজী সেলিমের বিরুদ্ধে প্রতিবন্ধীদের জমি দখলের অভিযোগ

‘বাংলা ইশারা ভাষা দিবস’ উপলক্ষ্যে মানববন্ধন

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের লালবাগ থানা এলাকায় অবস্থিত ঢাকা সরকারি বধির হাই স্কুলের এক একর জমি দখলমুক্ত করতে গতকাল মানববন্ধন করেছে। অভিযোগ করে বলা হয় ঢাকা-৭ আমসের এমপি হাজী সেলিম বধিরদের এই জমি দখল করেছেন। ‘বাংলা ইশারা ভাষা দিবস’ উদযাপন উপলক্ষে গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশে এই অভিযোগ করেন বাংলাদেশ জাতীয় বধির সংস্থার সভাপতি অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার। মানববন্ধনে বাংলাদেশ জাতীয় বধির সংস্থার সাধারণ সম্পাদক মো. ফজলে এলাহী খানসহ সংস্থার সদস্য ও বধির স্কুলের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

জাতীয় বধির সংস্থার সভাপতি বলেন, বাংলাদেশ জাতীয় বধির সংস্থার প্রধান প্রকল্পের অনুকূলে সরকার লালবাগে এক একর জমি স্কুলকে দীর্ঘমেয়াদি বন্দোবন্ত করে অনুমোদন দেয়। কিন্তু দুঃখের বিষয় এই যে, হাজী সেলিম এমপি ওই জায়গা জবর দখল করেছেন। তিনি মানবিক দিক বিবেচনা করে প্রতিবন্ধী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা, কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণসহ সার্বিক পুনর্বাসনের স্বার্থে জরুরি ভিত্তিতে বন্দোবস্তকৃত জমি স্কুল কর্তৃপক্ষকে বুঝিয়ে দেওয়ার দাবি জানান।

প্রতিবন্ধীদের প্রতি সহানুভূতিশীল সরকার এ সহযোগিতাটুকু করবে আশাবাদ ব্যক্ত করে অন্যান্য বক্তারা বলেন, দেশের জনগণের সুচিকিৎসা প্রদানের স্বার্থে সরকার চিকিৎসা সহায়তা প্রদানের জন্য বিশেষ অবদান রাখছে। এছাড়া প্রতিটি বিষয়ভিত্তিক আলাদা আলাদা হাসপাতাল প্রতিষ্ঠা করা হয়েছে। কিন্তু দেশের বাক ও শ্রবণ প্রতিবন্ধী জনগোষ্ঠীর চিকিৎসা সুবিধা প্রদানে পৃথক কোনও হাসপাতাল নেই। এ কারণে তারা সুচিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছেন। বাংলাদেশ জাতীয় বধির সংস্থা এদেশে প্রথম শ্রবণ ও বাক প্রতিবন্ধী জনগোষ্ঠীর জন্য ১৯৯২ সালে বাংলা ইশারা ভাষা অভিধান প্রণয়ন ও প্রকাশ করে। তাই মানবিক দিক বিবেচনা করে এই প্রকল্পে সরকারকে দুর্নীতি ঠেকাতে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা উচিত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন